অনলাইনে ইনকাম করার উপায়
অনলাইনে ইনকাম করার উপায়

অনলাইনে ইনকাম করার উপায় ( ঘরে বসেই ) 

অনলাইনে ইনকাম করার উপায় ( ঘরে বসেই ) 

আমাদের আজকের আর্টিকেলটি অনলাইনে ইনকাম করার উপায় নিয়ে । কিভাবে আপনি ঘরে বসে ইনকাম করতে পারবেন টা জানতে সম্পূর্ণ পোস্ট টি পড়ুন । 

অনলাইনে ইনকাম করার সাথে আমরা সবাই কম বেশি পরিচিত। কিন্তু এ সম্পর্কে অনেকেরই ভুল ধারণা রয়েছে । অনেকে মনে করেন অনলাইনে ইনকাম বলতে আসলে কিছুই নেই। 

আবার অনেকেই ভাবেন অনলাইনে ইনকাম করা কস্টকর কিন্তু পারিশ্রমিক কম। তাই অনেকের অনলাইনে ইনকাম করার উপায় জানা থাকলে ও কাজ করতে আগ্রহী নন । 

আবার অনেকে তো মনে করেন অনলাইন ইনকাম মোবাইল দিয়ে সম্ভব না। আবার অনেকে হয়তো টাকা ইনভেস্ট করেও কিছুই করতে পারেন না। 

কিন্তু যারাই এরকম ধারণা করেন তাদের সকলের ধারনাই ভুল। কারন অনলাইনে ইনকাম করার উপায় জানা থাকলে অনলাইন থেকে আপনার কল্পনার চাইতে ও বেশি পরিমাণে ইনকাম সম্ভব । 

তাই যারা মনে করেন অনলাইন থেকে ইনকাম সম্ভব না বা সঠিক ধারণা নেই বা কিভাবে কাজ শুরু করবেন বিবেচনা করতে পারছেন না তাদের জন্য আজকের অনলাইনে ইনকাম করার উপায় আর্টিকেলটি ।

বর্তমানে যেহেতু আমরা সবাই কমবেশি ইন্টারনেটের সাথে কোনো না কোনো ভাবে

সংযুক্ত। তাই প্রায় সবাই অনলাইন ইনকাম করার চিন্তা করে থাকেন ।

আবার অনেকে অনলাইনে ইনকাম করার উপায় জানা থাকলে ও ইন্টারনেট সুবিধা থাকলেও সঠিক গাইডলাইন না থাকায় আয়ের পথ খুঁজে পান না বেশিরভাগ মানুষই।

তাই আজকের আপনাদের জন্য অনলাইনে ইনকাম করার উপায় পোস্ট টি।

অনলাইনে ইনকাম করার ১০ টি সহজ উপায়ঃ 

১ ) ইউটিউব থেকে ইনকাম

২ ) ফ্রিল্যান্সিং করে ইনকাম

) ব্লগিং করে ইনকাম

) রেফার করে ইনকাম 

) ফেসবুক মার্কেটিং করে ইনকাম 

) অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম

) ইন্সটাগ্রাম মার্কেটিং করে ইনকাম 

) ছবি তুলে ইনকাম

) সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহার করে ইনকাম

১০ ) CPA মার্কেটিং করে ইনকাম

১ ) ইউটিউব থেকে ইনকামঃ

 অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় আরনিং প্লাটফর্ম হচ্ছে ইউটিউব । ইউটিউব এ ভিডিও তৈরি করে বর্তমানে সবচেয়ে বেশি আরনিং করতেছে ইউটিউবাররা । 

তবে ইউটিউব এ শুধু ভিডিও ক্রিয়েট করলেই যে ইনকাম হবে তা ও কিন্তু নয় । ইউটিউব থেকে ইনকাম করতে হলে ইউটিউব এর কিছু রুলস রয়েছে অবশ্যই সেগুলো মেনে ভিডিও ছাড়তে হবে । 

যেমন চ্যানেল ক্রিয়েট করার সময় এবং ভিডিও ছাড়ার সময় এবং ইউটিউব চ্যানেল ভেরিফাই করা সহ বিভিন্ন নিয়ম মেনে কাজ করে যেতে হয় । 

এবং ইউটিউব এর রুলস মেনে কাজ করে গেলে অবশ্যই সফলতা আসবে এবং ইউটিউব থেকে মোটা অঙ্কের ইনকাম করা সম্ভব । 

ইউটিউব এ যে কোন বয়সের এবং যে কোন পেশার মানুষেই কাজ করতে পারে এখানে বয়স , পেশা বা আভিজাত্য প্রয়োজন নেই । 

এখান থেকে ইনকাম করতে হলে প্রয়ন ভালো কনটেন্ট , যেগুলো মানুষের ভালো লাগবে , মানুষ দেখবে , যেগুলোর চাহিদা রয়েছে , মানুষের যেগুলো প্রয়োজন হয় । 

এমন কনটেন্ট নিয়ে কাজ করলে এবং ইউটিউব এ লেগে থাকলে এবং নিয়ম মেনে কাজ করে গেলে ইউটিউব থেকে যে পরিমান ইনকাম সম্ভব তা হয়ত আপনার কল্পনার ও বাইরে । 

২ ) ফ্রিল্যান্সিং করে ইনকামঃ 

বর্তমানে সবচাইতে বেশি লোক যে কাজ টির দিকে ঝুঁকছে সেটি হচ্ছে ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং হচ্ছে এমন একটি পেশা যেটা কে এখন student , teacher , চাকুরীজীবী সবাই পেশা হিসেবে সিলেক্ট করে নিচ্ছে । 

কারন ফ্রিল্যান্সিং হচ্ছে মুক্ত পেশা । এখানে কারো আন্ডারে কাজ করতে হয়না, নিজের ইচ্ছে মত কাজ করা যায় । বসের ঝারি খেতে হয়না । তাই সবাই অনলাইনে ইনকাম করার উপায় হিসেবে ফ্রিল্যান্সিং কে অনেক গুরুত্ব দিচ্ছে ।

ফ্রিল্যান্সিং করে মাসে লক্ষাধিক টাকা ইনকাম করাও সম্ভব। সরকার ফ্রিল্যান্সিং করার জন্য সবাইকে উৎসাহ দিচ্ছে। 

হয়তো আগামী দিনে এটি হয়ে উঠবে একটি জনপ্রিয় পেশা। ফ্রিল্যান্সিং করার জন্য আপনার ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে একাউন্ট করতে হবে। যেমনঃ ফাইবার, ফ্রিল্যান্সার , আপওয়ার্ক  ইত্যাদি।

এতে বিদেশি বায়াররা অনলাইনে কাজের জন্য আপনাকে হায়ার করবে। তাদের কাজ করে দিতে পারলেই তারা আপনাকে ভালো একটা এমাউন্ট দিবে। এবং সেটা ব্যাংক একাউন্ট এ নিতে হবে । তবে ফ্রিল্যান্সিং এর অনেকগুলো সেক্টর রয়েছে । 

আর ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে অবশ্যই যেকোনো একটি বিষয় এ পারদর্শী হতে হবে যেমনঃ SEO, Graphics Design, Photo Editing, Web Design, Website Making, Copywriting, Content Writing,Logo Design), ইত্যাদি।

এর মধ্যে আপনি যে বিষয় ভালো পারেন সেই বিষয় এই শুরু করতে পারেন ফ্রিল্যান্সিং।

তবে, শুরুতে মার্কেট প্লেসে কাজ পেতে সমস্যা হলেও পরবর্তীতে আর পিছু ফিরে তাকাতে হয়না , এ জন্য লেগে থাকতে হয় দির্ঘ সময়।

) ব্লগিং করে ইনকামঃ 

অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে আরও একটি প্রফেশনাল ইনকাম হচ্ছে ব্লগিং করে ইনকাম । ব্লগ একটি নিউজপেপার এর মত। 

আপনার জানা বিষয়টি আপনি লিখবেন। সেই বিষয়টি যার জানা দরকার সে সেটা পড়বে। এটাই ব্লগ । এই যে আপনি এখন অনলাইনে ইনকাম সম্পর্কে পড়ছেন এটিও একটি ব্লগ।

প্রতিটা মানুষই কোনো না কোনো বিষয় এ জানাশোনা হয়।আপনিও যে বিষয় এ জানেন সেই বিষয় এর উপর লিখেই শুরু করতে পারেন আপনার ইনকাম। 

তবে আপনার প্রশ্ন থাকতে পারে আপনি কোথায় লিখবেন তাইতো ? 

তাই বলছি , আপনি ফ্রী তে সাইট বানিয়ে সেখানে লিখে ব্লগিং করতে পারেন তবে সে ক্ষেত্রে আপনার মানুষের ভরসা তা কম থাকবে ।

তাই আমি বলব আপনি ডোমেন এবং হোস্টিং কিনে সেখানে লিখতে পারেন । তবে লেখা হতে হবে মানসম্মত । এবং লিখা পোস্ট করার আগে গুগল এর নিয়ম মেনে কাজ করে গেলে অবশ্যই আপনি অনেক ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন । 

) রেফার করে ইনকামঃ 

অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে সব চেয়ে সহজ এবং মোবাইল দিয়েই করা যায় এমন একটি ইনকাম হল রেফার করে ইনকাম । 

এটি খুব সহয় এবং মোবাইল দিয়েই করা সম্ভব। যেমন বিকাশে রেফার সিস্টেম আছে সেলহান থেকে আপনার রেফার থেকে কেউ একজন বিকাশ অ্যাপ চালু করলেই আপনার একাউনট এ কিছু টাকা জমা হবে এবং সেগুলো আপনি উইথড্র দিতে পারবেন । 

বিকাশ ছাড়া ও টেলিগ্রাম এবং এমন আরও অনেক অ্যাপ রয়েছে ।

) ফেসবুক মার্কেটিং করে ইনকামঃ 

বেশ কিছু দিন ধরে ফেসবুক থেকে ইনকাম টা ও অনেক বেশি জনপ্রিয় এবং লাভবান হয়ে উঠছে । কারন বর্তমানে আমরা সবাই প্রযুক্তি নির্ভরশীল হয়ে পরেছি । কেনা কাটা ও অনলাইন থেকে করছি । 

তো আমরা অনলাইন থেকে কেনার পরিবরতে যখন বিক্রি করি বা সেলার হই তখনি অনলাইন থেকে আমরা ইনকাম করতে পারছি । ফেসবুক  এ পেজে বর্তমানে অনেক বেশি পরিমাণে কেনাকাটা হচ্ছে , প্রায় সবকিছুই এখন অনলাইন থেকে মানুষ কিনছে । 

এছাড়া ও পেজে পণ্য বিক্রি করা ছাড়া ও ইউটিউব এর মত ভিডিও ক্রিয়েট করে মানুষ প্রতিমাসে অনেক টাকা ইনকাম করছে , র ফেচবুক এ তো মানুষ লাখ লাখ টাকার বিজনেস করছেই । চাইলে আপনি ও হতে পারেন তাদের একজন । 

আপনি কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন তা পরিপূর্ণ ভাবে জানতে এই পোস্ট টি পড়ুনঃ ফেসবুক মার্কেটিং কি ? এবং কিভাবে করব ? 

) অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকামঃ 

অ্যাফিলিয়েট মার্কেটিং হল বর্তমানে হাজার হাজার মার্কেট প্লেস এ পন্য বিক্রি হয়। তাদেরকেই-কমার্স বলা হয়। 

আর এসব ই কমার্স সাইট এর প্রত্যেকটি সাইটে অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing) নামে একটি অপশন রয়েছে। সেখানে আপনি একটি একাউন্ট করবেন এবং তাদের পন্যের লিংক কপি করে শেয়ার করবেন । 

আপনার শেয়ার করা লিংক থেকে কেও যদি পন্যটি ক্রয় করে আপনি তাহলে আপনার কমিশনটি পেয়ে যাবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে করবেন শিখতে এই পোস্ট টি পড়ুনঃ অ্যাফিলিয়েট মার্কেটিং কি ? এবং কিভাবে করব ? 

) ইন্সটাগ্রাম মার্কেটিং করে ইনকামঃ 

ফেসবুকের মত ইন্সটাগ্রাম থেকে ও অনেক হ্যান্ডসাম ইনকাম করা সম্ভব । 

ইন্সটাগ্রাম মার্কেটিং নিয়ে আমাদের পরিপূর্ণ একটি পোস্ট রয়েছে কিভাবে ইন্সটাগ্রাম মার্কেটিং করবেন পোস্ট টি পড়তে এই লিঙ্ক এ ভিজিট করুনঃ 

ইন্সটাগ্রাম মার্কেটিং কি ? এবং কিভাবে করব ? 

) ছবি তুলে ইনকামঃ

ছবি তুলে আবার ইনকাম করা যায় কথা টা অবিশ্বাস্য হলে ও সত্যি , যে ছবি তুলে ইনকাম করা সম্ভব । 

অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে আরও একটি সহজ কাজ হল ছবি তুলে ইনকাম , আপনার কাছে যদি কোন ক্যামেরা ও না থাকে সমস্যা নাই আপনার কাছে একটি মোবাইল থাকলেই আপনি কাজটা করতে পারছেন । 

আপনার মোবাইল দিয়ে সুন্দর সুন্দর ছবি তুলে , আপনার চারপাশে জা কিছু আছে টার ছবি তুলে ভালভাবে এডিট করে আপনি সেগুলো (raw) ফাইল সহ আপলোড করলে সেখান থেকে ৫০ বা ১০০ ডলার এমন কি ৫০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারেন । 

অনলাইন এ ছবি বিক্রি করার বিভিন্ন সাইটের মধ্যে Shutterstock, 500px, Envato এরাই ফটোগ্রাফার দের সব থেকে বেশি পে করে থাকে।

) সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহার করে ইনকামঃ 

অনলাইনে ইনকাম করার উপায় এর  উল্লিখিত ফেসবুক , ইন্সটাগ্রাম , মার্কেটিং ছাড়া ও সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন লিঙ্কডিন , টুইটার, টিকটক , স্নাপচ্যাট ইমেইল মার্কেটিং ইত্যাদি তে ও অনেক মোটা অঙ্কের ইনকাম করা যায় । 

তবে এজন্য আপনি যেই সামাজিক যোগাযোগ মাধ্যম টির মাধমে ইনকাম করার চিন্তা করছেন , সেটিতে অনেক ফলোয়ার থাকতে হবে । 

১০ ) CPA মার্কেটিং করে ইনকামঃ

অনলাইনে ইনকাম করার উপায় এর মধ্যে রয়েছে CPA মার্কেটিং । CPA মানে হলো “cost per action” বা “cost for action”. মানে, একটি ধরে দেওয়া কাজ সম্পূর্ণ সঠিক ভাবে করাতে পারলে আপনাকে কিছু টাকা কমিশন হিসেবে দেওয়া হবে।

 এটাকে একটি অনলাইন মার্কেটিং এর কৌশল হিসেবে ধরা যেতে পারে, যেখানে কোম্পানি গুলো নিজের বিজনেস, সার্ভিস বা প্রডাক্ট গুলোর প্রচারের ক্ষেত্রে, “publishers” এবং “advertisers” দের সাহায্য নেয়।

এবং প্রচার বলতে, কোম্পানি গুলো কিছু কাজ ধরে দিবেন যেমন, software download, form fill up, email submission, form registration, survey ইত্যাদি।

আর, একজন publisher হিসেবে, এই ধরণের কাজ গুলো আপনার করাতে হবে নিজের ব্লগ বা ওয়েবসাইট এর মাধ্যমে।

এবং, সফলতাপূর্বক কাজ গুলো করাতে পারলে, কোম্পানির তরফ থেকে আপনি প্রত্যেক কাজের বিনিময়ে কমিশন পাবেন।

আজকের আর্টিকেলে আমি অনলাইনে ইনকাম করার উপায় নিয়ে আপনাদের জন্য লিখছি । আশা করছি অনলাইনে ইনকাম করার উপায় আর্টিকেল টি পড়ে আপনারা উপকৃত হয়েছেন । 

আজকের আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হয়ে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন অনলাইনে ইনকাম করার উপায় আর্টিকেলটি । 

সকলের সুস্থতা কামনা করছি । জাযাকাল্লাহ খাইরান । 

সুমাইয়া জাহান ফাতেমা 

Leave a Reply

eleven + six =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.