ঈদুল আজহা ২০২২ কত তারিখে
ঈদুল আজহা ২০২২ কত তারিখে

ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশে | কোরবানির ঈদ কত তারিখে 2022

ঈদুল আজহা ২০২২ কত তারিখে বাংলাদেশে | কোরবানির ঈদ কত তারিখে 2022

আপনারা যারা ঈদুল আজহা ২০২২ কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে জানতে চেয়েছেন তারা আমাদের এখান থেকে জানতে পারবেন ইনশাআল্লাহ্‌ ।

ঈদুল আজহা হচ্ছে মুসলমানদের কাছে অন্যতম বড় উৎসব। মুসলমানদের জন্য সবচেয়ে বড় দুটি উৎসবের মধ্যে ঈদুল আযহা বা কোরবানি ঈদ একটু অন্যরকম উৎসবময় হয়ে থাকে। কারণ ঈদুল আযহা কে কেন্দ্র করে মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি আদায়ের জন্য পশু কোরবানি মধ্য দিয়ে এই উৎসব পালন করা হয়। 

কিন্তু আপনারা অনেকেই জানেন না ঈদুল আজহা ২০২২ কত তারিখে অনুষ্ঠিত হবে? আজকে আমাদের এই পোস্টে আলোচনা করবো ঈদুল আজহা বা কুরবানির ইদ ২০২২ বাংলাদেশে কবে  অনুষ্ঠিত হবে।

অনেকেই বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ করছে ঈদুল আজহা 2022 কত তারিখে। তাই আপনাদের জন্য মূলত আমাদের আজকের এই পোস্টটি করা হয়েছে।

সুতরাং আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন কবে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। 

সাধারণত আমরা জানি রোজার ঈদের দুই মাস দশ দিন পর কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়। সেই অনুযায়ী আর কিছুদিন পরেই ঈদ-উল-আযহা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে ঠিক কবে ইদুল আযহা অনুস্থিত হবে তা অনেকেই খোঁজ করছে কত তারিখে ঈদুল আজহা ২০২২ অনুষ্ঠিত হবে।

যদি ও আমরা মুসলমানরা সকল ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকি চাঁদ দেখার উপর নির্ভর করে কিন্তু তবুও হিজরি সনের তারিখ অনুসারে আনুমানিক দিন জানা সম্ভব হয়ে থাকে ।তাই হিজরী সন অনুসারে জিলহজ মাসের ৯-১১ তারিখের মধ্যে যে কোন একদিন ঈদ উল আযহা উদযাপন করা হবে। তারপরে ও 2022 সালের 10 জুলাই ঈদ-উল-আযহা বিবেচনা করা হচ্ছে।

বাংলাদেশে ঈদ-উল-আযহা 10 জুলাই, 2022 মঙ্গলবার শুরু হবে এবং ঈদ-উল-আযহা 2022 মধ্যপ্রাচ্যের দেশগুলিতে 9 জুলাই সোমবার শুরু হবে।

তবে বছরে কেবল দুই বার ইদের নামাজ পড়া হয় জার ফলে অনেকেই ইদের নামাজের নিয়মগুল ভুলে যায় । ইদের নামাজের নিয়ম জানতে নিচের লিঙ্ক এ ক্লিক করুন ঃ

ইদুল আজহার নামাজের নিয়ম ও দোয়া 

আমরা আপনাদেরকে আনুমানিক তারিখ জানিয়ে দিয়েছি কিন্তু একদম নির্দিষ্ট করে তারিখ জানিয়ে দেওয়া সম্ভব নয় কারণ চাঁদ দেখার উপর নির্ভর করবে কোন দিন ঈদুল আজহা উদযাপিত হবে। 

সুতরাং আশা করা যায় আমাদের এখান থেকে আপনি ঈদুল আজহা ২০২২ কত তারিখে অনুষ্ঠিত হবে সঠিক তারিখ জানতে পেরেছেন।

ইদুল আজহার নামজের নিয়ম ও দোয়া, ইদুল আযহা ২০২২ কত তারিখে, কুরবানির পশুর বয়স কত লাগবে ইত্যাদি  এবং কুরবানি সম্পর্কে আপনাদের আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন , আমরা পরবর্তীতে তা নিয়ে লিখব ইনশাআল্লাহ্‌ ।

আল্লাহপাক রাব্বুল আলামিন আমাদের সবার মাঝে কুরবানির আনন্দ ভাগ করে নেয়ার সুযোগ করে দিন । এবং যারা কুরবানি দিবেন আল্লাহ পাক যেন সকলের কুরবানি কবুল করেন । আমিন। জাযাকাল্লাহ খাইরান ।

Leave a Reply

2 + 20 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.