গুগল কোর আপডেট
গুগল কোর আপডেট

গুগল কোর আপডেট ২০২১ | (কিভাবে ডিল করবেন)

  • Post author:
  • Post last modified:July 29, 2021
  • Reading time:2 mins read

গুগল কোর আপডেট ২০২১। কিভাবে ডিল করবেন? 1st August 2019 গুগল সার্চ সেন্ট্রালে গুগোল অফিশিয়ালি একটি ব্লগ পাবলিশ করে। যেখানে বলা হয়েছে তারা সার্চ ইঞ্জিন রেজাল্ট গুলিকে ইমপ্রুভ করার জন্য প্রতিদিন তাদের অ্যালগোরিদমে এক বা একাধিক  পরিবর্তন করে থাকেন।

অবশ্য এই সকল পরিবর্তনগুলি আমাদের সামনে আসেনা বা কোথাও ঢালাও ভাবে প্রচার করা হয় না। যে কারণে এগুলি আমাদের অগোচরেই থেকে যায়। কিন্তু এই আপডেটগুলি প্রতিনিয়ত আমাদের সার্চ ইঞ্জিন রেজাল্ট গুলিকে ইম্প্রুভ করতে সাহায্য করে।

কখনো কখনো  কিছু কিছু আপডেট অনেক বেশি লক্ষনীয় হয়ে থাকে। যখন কোন আপডেটের  কারণে আমাদের ওয়েবসাইটের বা আমাদের ওয়েব পেইজ গুলির সার্চ রেজাল্টের অনেক বড় ধরনের কোনো পরিবর্তন লক্ষ্য করি। তখনই মূলত আমাদের মাথায় এই জিনিসটি আসে এর আগে আমরা বুঝতে পারি না যে গুগলে কিছু একটা আপডেট হয়েছে। কারণ এই যে প্রতিদিন গুগোল এক থেকে দুটি করে আপডেট নিয়ে আসে এগুলি সাধারণত কোথাও তেমন ভাবে প্রচার করা হয় না।

এর আগে যখন গুগোল পেজ স্পিড নিয়ে একটি আপডেট নিয়ে আসছিল। তখন মূলত আমরা অনেকেই আমাদের সার্চ ইঞ্জিন রেংকিং হারিয়েছিলাম। কিন্তু পরবর্তীতে গুগোল এই বিষয়টিকে পরিষ্কারভাবে খোলাসা করে দেয়। যার কারণে আমরা আবার আমাদের পূর্ববর্তী স্থান ফিরে পেয়েছিলাম।

আমরা যারা ডিজিটাল মার্কেটিং এবং SEOs নিয়ে কাজ করি তাদের জন্য এই বিষয় গুলো জেনে রাখা খুবই জরুলী। এমন আরো আপডেটেড সকল ভিডিও পেতে অবসসই ডিজিটাল মার্কেটিং মাস্টারমাইন্ড ইউটুবে চ্যানেল টি সাবস্ক্রাইব করে বেল বাজিয়ে রাখুন।

গুগল কোর আপডেট কি?

মাঝেমধ্যেই বা বছরের কিছু কিছু সময়ে গুগল তাদের সিস্টেমে এমন বড় বড় কিছু পরিবর্তন নিয়ে আসে যেগুলোকে বলা হয় গুগল কোর আপডেট।

গুগল তাদের মিশন কে সাকসেসফুল করার জন্য প্রতিনিয়ত ইউজারদের নিয়ে ইউজারদের সার্চ নিয়ে বা ইউসার এক্সপেরিয়েন্স নিয়ে গবেষণা করে থাকেন। এবং ইউজারদের সাথে অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি হওয়ার জন্য তারা তাদের সিস্টেমে নানা রকমের পরিবর্তন নিয়ে আসেন। এই পরিবর্তনগুলি গুগল ডিসকভার সহ আরো নানা জায়গায় অনেক বড় ধরনের প্রভাব ফেলে।

এমনটা করার পিছনে কারণ কি? এই প্রশ্নের উত্তরে গুগোল বলেছে যে, তাদের সার্ভারে এমন এমন কিছু সাইট ইনডেক্স হয় যেগুলোতে মূলত বিভিন্ন রকমের পরিবর্তন আনা উচিত। নানাভাবে হয়তোবা এসকল সাইটগুলি কোন না কোন দিক থেকে ইউজার ফ্রেন্ডলি থাকেনা। যে কারণে গুগল এই সকল আপডেটের মাধ্যমে ঐ সকল সাইটে নতুন কিছু পরিবর্তন নিয়ে আসতে বলে থাকেন।

এ জন্যই মূলত যখন গুগলের কোন কোর আপডেট আসে। তখন আমরা আমাদের ওয়েব পেইজ গুলির বা ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন রেংকিং রেজাল্ট গুলিতে বিভিন্ন রকমের পরিবর্তন লক্ষ্য করে থাকি বা দেখে থাকি। এবংকি গুগলের সে আপডেট অনুযায়ী আমাদের ওয়েব সাইটের কনটেন্ট গুলিকে রি-অপটিমাইজ করে নিতে হয়।

এছাড়াও আমরা যখন গুগলের কোন গাইডেন্স বা গুগল ওয়েবমাস্টার গাইডেন্সকে ভঙ্গ করে থাকি। তখনো মূলত এই সকল কোর আপডেট এর দ্বারা গুগোল আমাদের ফোর্স করে থাকে। যাই হোক আপনি এই ব্যাপারে আরো বিস্তারিত জানতে হলে এই লিঙ্কে ক্লিক করে গুগলের আর্টিকেলটি পড়ে আসতে পারেন।

গত  2021 সালের জুন মাসের 2 তারিখে গুগল তাদের অ্যালগরিদম আবারো কিছু কোর আপডেট নিয়ে আসে। যেগুলো নিয়ে আমরা ইতিমধ্যে আমাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পাবলিশ করেছি।  সেটি আপনি না দেখে থাকলে আপনি চাইলে সে ভিডিওটি দেখে নিতে পারেন এখান থেকে। আপনার সুবিধার জন্য ভিডিওটি নিচে দিয়ে দেয়া হলো।

জুনের আপডেট গুগল  খুবই সামান্য কিছু বিষয় নিয়ে বলেছিল। এবং আরও বলেছিল যে তারা আগামী জুলাই মাসে আরো বিস্তারিত কিছু কোর আপডেট নিয়ে আসবেন।

এন্ড দেন ফাইনালি তারা জুলাই মাসের প্রথম তারিখ হতে তাদের সেকেন্ড কোর আপডেট  শুরু করে। তারা বলেছিল যে এটি রোলিং আউট হতে এক থেকে দুই সপ্তাহের মতো টাইম লাগবে। এবং  শেষমেষ জুলাইয়ের 12 তারিখে  এটি রোলিং আউট হয়।

গুগল তাদের নতুন এলগরিদম আপডেটে জানিয়েছেন। এখন থেকে গুগল র‍্যাঙ্কিংএ পেজ এ ইউজার এক্সপেরিয়েন্স খুবই গুরুত্বপূর্ণ বিষয় বলে বিবেচিত হবে। আপনার সাইটের র‍্যাঙ্কিং ধরে রাখতে কিংবা নতুন সাইট এসইও করতে ও কন্টেন্ট সার্চ রেজাল্টে প্রথমে নিয়ে আসতে। স্কিপ না করে সম্পূর্ণ সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন। এবং এখানে যেই মেথড বা  পয়েন্টগুলি বলা হবে সেগুলি আপনি আপনার সাইটে এপ্লাই করুন। তাহলে ইনশাআল্লাহ এই আপডেটে আপনার সাইটটি কোন ক্ষতিগ্রস্ত হবে না বরংচ আরো উন্নতি লাভ করবে।

গুগল তাদের এবারের কোর আপডেট ইউজারদের এক্সপেরিয়েন্স এর ভিত্তিতে তাদের কোর ওয়েব ভাইটালসে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে যেগুলো মূলত আপনাকে  ঠিক করতে হবে। নয়তোবা আপনার সাইটের  রাঙ্কিং হারাবে। এই কোর ওয়েব ভাইটালস আপডেটে গুগোল মূলত তিনটি বিষয়ের উপরে অনেক বেশি জোর দিয়েছে।

এর মধ্যে একটি হলো এলসিপি বা লার্জেস্ট কনটেন্ট ফুল পেইন্ট এবং দ্বিতীয়টি হলো এফ আই ডি বা ফাস্ট ইমপোর্ট ডিলে  এবং তৃতীয়টি হলো সি এল এস বা চুমুলাটিভ লেআউট শিফট:

কোর ওয়েব ভাইটালস  আপডেটে
কোর ওয়েব ভাইটালস  আপডেটে:

এখন আমরা এই তিনটি বিষয় নিয়ে বিস্তারিত জানব। সেই বিষয়টিকে বুঝতে হলে আপনি নিচে দেয়া ভিডিওটি দেখে ফেলুন ভিডিওর ভিতর এ বিষয়টিকে সুন্দরভাবে বুঝানো হয়েছে। ভিডিওটি একটু পরে অ্যাড করা হবে।

Page experience signals (Google Search Central)

The following signals are important for delivering a good page experience in Google Search:

Page experience signals (Google Search Central)

Core Web Vitals

The page provides a good user experience, focusing on the aspects of loading, interactivity, and visual stability:

Here are some tools that can help you measure and monitor Core Web Vitals.

Mobile-friendly

The page is mobile-friendly. Check if your page is mobile-friendly with the Mobile-Friendly Test.

Safe-browsing

The page doesn’t contain malicious (for example, malware) or deceptive (for example, social engineering) content. Check to see if your site has any safe-browsing issues with the Security Issues report.

HTTPS

The page is served over HTTPS. Check if your site’s connection is secure. If the page isn’t served over HTTPS, learn how to secure your site with HTTPS.

No intrusive interstitials

The content on the page is easily accessible to the user. Learn how interstitials can make content less accessible.

গুগল কোর আপডেট নিয়ে কিছু কথা। (Yaqub Nipu)

আপনারা জানেন গুগল এর ২ টি কোর আপডেট হয়ে গেলো জুন ও জুলাইতে। এই কোর আপডেট ছাড়াও কিন্তু গুগল প্রচুর ছোট ছোট আপডেট দিয়ে থাকে যেগুলাকে গুগল অফিসিয়ালি স্বীকার করে না। এই ছোট আপডেট গুলা দেয়া হয় কোর আপডেট এর ফলে কিছু কিছু জায়গায় চেঞ্জ এর দরকার পরে বা কোনো জায়গায় আরো কিছু আলগোরিথম চেঞ্জ করতে হয়।

২০১৮ সালে গুগল একবছরে ৩২৩৪ বার আলগোরিদম আপডেট করেছে; https://prnt.sc/1gjhsp1 প্রায় প্রতি দিনেই ২/৩ টি আলগোরিদম আপডেট দিয়ে থাকে গুগল। কি বিশ্বাস করতে কষ্ট হচ্ছে? তাহলে স্ক্রিনশটটি দেখুন; https://prnt.sc/1gjteto

গুগলের আলগোরিদম আপডেট একটা চলমান প্রক্রিয়া। এইসব unofficial আপডেট চলতেই থাকবে। তাই আপনারা স্বাভাবিক কাজ করে যান। কোর আপডেট ছাড়া এইসব আপডেট কবে আসলো আর কবে গেলো খুব একটা টের পাওয়া যায় না। যদি কোনো গুগল আপডেটও দেয় তবে আপনি SEMrush Sensor (https://www.semrush.com/sensor/) থেকে খুব সহজেই বুঝতে পারবেন।

💥করণীয় কি?

১) স্পামি লিংক থেকে দূরে থাকেন।
২) কনটেন্ট কোয়ালিটি ঠিক রাখেন।
৩) Core web vital রিপোর্টের ইস্যু থাকলে ফিক্স করেন।
৪) ওয়েবপেজ স্পিড অপ্টিমাইজ করেন।

Our Score
Click to rate this post!
[Total: 0 Average: 0]

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

Leave a Reply

nineteen − seventeen =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.