You are currently viewing গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় -( প্রথম মাসে )
গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় -( প্রথম মাসে )

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় -( প্রথম মাসে ) – Marketer Rashed

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় অনেকেই এই ব্যাপারে জানার জন্য গুগলে সার্চ করে থাকেন । কারন বর্তমানে অনলাইন মার্কেট প্লেস এবং অফলাইনে ও গ্রাফিক ডিজাইনের প্রচুর পরিমাণে চাহিদা । তাই গ্রাফিক ডিজাইনের দিকে সকলেই ঝুঁকছে । আর সকলের মনে প্রথমেই পশ্ন জাগে যে গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় । 

তাই আজকের এই গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় এই পোস্ট টি আপনাদের জন্য । সম্পূর্ণ পোস্ট টি পরলে আশা করছি আপনি জানতে পারবেন গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় ।

গ্রাফিক ডিজাইন করে কত টাকা আয় করা যায়, এটা জানতে হলে প্রথমেই আপনাকে জানতে হবে গ্রাফিক ডিজাইন কি ?

গ্রাফিক ডিজাইন হলঃ গ্রাফিক্স ডিজাইন হলো আপনার চিন্তাশক্তি, ধারণা, দক্ষতা ব্যাবহার করে কোনো কোন টাইপোগ্রাফিক্স, ফটোগ্রাফিক্স, আইকনগ্রাফিক্স এবং চিত্রের সাহায্যে ভার্চুয়াল এমন একটি ভার্চুয়াল ছবি বা ভিডিও তৈরি করা। যেটাতে আপনার চিন্তাশক্তি বা ধারণা দক্ষতাকে প্রকাশ করা যায়।

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়

দক্ষতা অনুযায়ী একজন গ্রাফিক্স ডিজাইনার এর স্যালারি 40 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে যারা বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করে থাকেন তারাও প্রতি মাসে 30 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করে থাকেন।

প্রথমেই একটা কথা বলে নিচ্ছি , কোনো কাজ শুরুর সময়ে কত টাকা আয় করতে পারবো এটা না ভেবে, কাজটা করতে ভালো লাগে কিনা এটা জানা খুব জরুরি। অনেক সময় দেখা যায় যে কেউ একটা কাজ করলে সে সফল হয়ে গেলে আমরা ও সেই কাজটা করতে আগ্রহী হই । কিন্তু সেটা আমরা শুরু করার আগেই সমাপ্ত করে দেই যার ফলে আমরা সেই একই কাজে বেরথ হই করতে । 

এর কারন হচ্ছে আমাদের ভালো লাগেনা তবু ও অন্যের সফলতা দেখে নিজেও সফল হতে চাই মাত্র । এজন্য যেই কাজেই হোকনা কেন আমাদের যেটা ভালো লাগবে সেটাই করব আমরা । 

আর একটা কথা অবশ্যই মাথায় রাখতে হবে, যেকোনো কাজে সফল হতে হলে কাজের শুরুটা অনেক কঠিন আর অনেক স্ট্রাগল করতে হয় । ভালো না লাগলে কখনওই কেউ কোনো কাজে সফলতা পায় না। তাই ১০০% নিশ্চিত হয়েই কাজ শিখা শুরু করতে হবে। কারণ, জীবনে সময়ের মূল্য অনেক।

গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করবেন। সেটা নির্ভর করবে সম্পূর্ণ আপনার দক্ষতা এবং উপর। যদি আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে কোনো প্রতিষ্ঠানে চাকরি করেন। Beginners লেভেলের যারা আছেন। বা ভালো পোর্টফলিও করা নেই। একেবারেই নতুন এখনও কাজ শিখছেন। এমন অবস্থায় আপনার বেতন ১২-১৫ হাজারের মতো হতে পারে।

এরপরে আপনি কিছুটা দক্ষতা অর্জন করেছেন। নিজের পোর্টফলিও টা গুছিয়ে নিয়েছেন। গ্রাফিক্স ডিজাইন শিখে একাধারে কাজ করছেন। অর্থাৎ, আপনি গ্রাফিক্স ডিজাইন এর মিডিয়াম পর্যায়ে পৌঁছেছেন। সেক্ষেত্রে আপনার বেতন হতে পারে ২৫-৩৫ হাজার টাকার মতো।

এরপর আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে ২-৩ বছর কাজ করছেন। আপনার পোর্টফলিও তে আগের থেকে অনেক ভালো মানের কিছু কাজ যুক্ত করা আছে। এই কয়েক বছরে আপনি অনেক ক্লায়েন্ট এর কাজ করেছেন। তো এই অবস্থায় আপনার বেতন হতে ৪৫-৭০ হাজারের মতো। আর এর পরে অভিজ্ঞতার ভিত্তিতে আপনার ক্যারিয়ার আরো উপরে নিয়ে যেতে পারেন। তখন আপনি ১ লাখেরও বেশি টাকা প্রতি মাসে ইনকাম করতে পারবেন।

অন্যদিকে, আপনি যদি সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠানে কাজ না করে ফ্রিল্যান্সিং হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে চান। তবে এই পথটি পাড়ি দিতে হবে সম্পূর্ণ একা। এক্ষেত্রে বিভিন্ন কাজে অসফল হলেও ভেঙে পড়লে চলবেনা। তো শুধুমাত্র ফ্রিল্যান্সিং করেও প্রতিমাসে ৫০০০-১০০০০ $ আয় করা সম্ভব। এক্ষেত্রে আপনার সবদিকে সমানভাবে খেয়াল রাখতে হবে।

আপনার পোর্টফলিও টা অনেক অ্যাট্রাক্টিভ এবং স্ট্রং করে গড়ে তুলতে হবে।

আর আমি একটা কথা আগেই বলে রেখেছি যে আপনাকে গ্রাফিক ডিজাইন করতে হলে অবশ্যই ধৈর্য থাকতে হবে এবং কাজকে ভালবাসতে হবে । আর আপনি প্রতিমাসে কত টাকা ইনকাম করতে পারবেন সেটা সম্পূর্ণই নির্ভর করবে আপনার দক্ষতার উপর , এবং আপনার পরিশ্রমের উপর । 

আপনি একবার বেরথ হলে আপনাকে ভেঙ্গে পড়লে চলবে না আপনাকে আত্মবিশ্বাসী হতে হবে । এবং আপনাকে পরিশ্রম করে যেতে হবে ।

আশা করছি গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় আপনি মোটামুটি ধারণা পেয়েছেন । আর গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় সম্পূর্ণ পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

আজকের গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় পোস্ট টি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আজকের গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় পোস্ট টি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন । এবং সবাইকে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন গুরুত্বপূর্ণ গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় পোস্ট টি ।

আর ফ্রিলান্সিং বিষয়ক আপডেট পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন । 

আর আজকের গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায় পোস্ট টি আপনাদের ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন ।

সুমাইয়া জাহান ফাতেমা

জাযাকাল্লাহ খাইরান।

Leave a Reply

17 − fifteen =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.