নতুন ইমেইল আইডি খোলার নিয়ম
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম (2022 Updated)

  • Post author:
  • Post last modified:February 26, 2022
  • Reading time:6 mins read

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম জেনে নিন। জিমেইল আইডি খোলার নিয়ম জানাটা বর্তমানে অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা এখন ডিজিটাল যুগে সবকিছুই একজন অন্যজনকে মেইল করে পাঠানোর প্রয়োজন হচ্ছে। দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনে আমাদের দেশ বিদেশে ইমেইল করার প্রয়োজন হচ্ছে।

আমাদের মাঝে অনেকেই আছি যারা এই সহজ বিষয়টিকে জেনে না থাকার কারণে অনেক বেশি কঠিন মনে করে থাকি। এবং কি আমাদের কেউ যদি জিজ্ঞেস করে তোমার ইমেইল আইডি কি? তখন আমরা ঠিকমতো কোনটাকে ইমেইল আইডি বলে তা না জানার কারণে বলতে পারিনা। অনেকে ফার্স্ট নেম লাস্ট নেম কেই ইমেইল মনে করেন।

কিভাবে ইমেইল খুলতে হয় সে নিয়ম না জানার কারণে আমাদের অন্য মানুষদের মুখাপেক্ষী হতে হচ্ছে। বিশেষ করে আবার, অন্যকে দিয়ে ইমেইল খুলিয়ে বিভিন্ন সময় হয়রানি এবং প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। এমনেই ইমেইল নিয়ে আমাদের হাজারো সমস্যা রয়েছে। চিন্তা করার কোনো কারণ নেই, আজকের এই পোস্টে আমার ইমেইল খোলার নিয়ম থেকে শুরু করে খুটিনাটি সবকিছুই খুব সহজেই শিখে যাব ইনশাআল্লাহ!

জিমেইল আইডি খোলার নিয়ম জানা কেন গুরুত্বপূর্ণ

আমরা আগেই-তো দেখলাম যে জিমেইল নিয়ে আমাদের কতো কতো সমস্যা রয়েছে। এগুলো ছাড়াও বর্তমানে আমরা পড়াশোনার প্রয়োজনে শিক্ষক এবং বন্ধু বান্ধবদের নিয়মিত ইমেইল আদান প্রদান করা যেন রুটিন হয়ে দাঁড়িয়েছে। চাকরির প্রয়োজনে বিভিন্ন দেশীবিদেশি কোম্পানিকে সিভি পাঠানোর একমাত্র স্মার্ট উপায় হলো ইমেইল করা। আমাদের আশেপাশের সকল মানুষদের এই কাজটি নিয়মিতই করতে হচ্ছে।

তাছাড়া আমরা যারা অনলাইনে ডিজিটাল মার্কেটিং এবং ফ্রিল্যান্সিং এর কাজ করি বা করতে চাই তাদের জন্য নানান কাজের প্রয়োজনে ইমেইল আইডি ব্যবহার করতে হয়। মোট কথা হচ্ছে ইমেইল আইডি এখন এমন একটা গুরুত্বপূর্ণ বিষয় যেটা ছাড়া আমাদের দৈনন্দিন অনলাইন জীবনের কার্যক্রম চলবেই না যেন। তাই আমি মনে করি আমাদের সকলের জন্য জিমেইল আইডি খোলার নিয়ম জেনে রাখাটা অত্যন্ত প্রয়োজনীয়।

তো চলুন জেনে নেয়া যাক তার আগে আমরা জানবো ইমেইল আইডি কি, কেননা আমরা আগেই বলেছি আমরা শুরু থেকে নিয়ম-কানুন সবকিছু জানবো।

ইমেইল আইডি কি?

বিভিন্ন প্রয়োজনে অনেকেই আমাদের ইমেইল আইডি কি তা জিজ্ঞেস করে। আমরা তখন তা বলতে পারিনা। আবার অনেকে আছেন যারা কেউ ইমেইল আইডি চাইলে পুরো পাসওয়ার্ড সহ দিয়ে দেন যেটি একটি মারাত্মক ভুল।

মনে রাখবেন- সাধারণত @ চিহ্নের আগে একটি ইমেল আইডিকেই ইমেল ঠিকানার মৌলিক বা প্রধান অংশ হিসাবে বিবেচনা করা হয়। যেটাকে আমরা বলি ইমেইল আইডি।

যেমন ধরুন আমি আমার ইমেইল আইডি তা দিয়ে বুঝিয়ে দিচ্ছি- [email protected] এটা হচ্ছে আমার ইমেই। এখানে @ চিহ্নের আগের অংশটি হলো marketerrashed – তার মানে আমার ইমেইল আইডি হলো এটা marketerrashed এবং এখানে এই ( [email protected] )পুরোটা হলো আমার ইমেইল বা জিমেইল এড্রেস। আশা করি বুঝতে পেরেছেন।

এখন কেউ যদি আপনাকে ইমেইল বা জিমেইল আইডি দিতে বলে তাহলে আপনি শুধু আইডি (marketerrashed) দিতে পারেন বা ইমেইল এড্রেস ([email protected]) মানে সম্পূর্ণ ইমেইলটিকেও দিতে পারেন। মনে রাখবেন এর বাইরে আর কিছুই অন্য কাউকে দিবেন না।

চলুন এইবার নতুন ইমেইল আইডি খোলার নিয়ম দেখে নেই। আমরা কয়েকটি ধাপে এই কাজটিকে করবো।

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – প্রথম ধাপ

প্রথমে যে কোন একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে। তারপর ব্রাউজার থেকে গুগলে যেতে হবে। গুগল গিয়ে আপনার যদি আগে থেকে কোনো জিমেইল সাইন ইন করা না থাকে তাহলে এমন দেখাবে (নিচে ছবিতে দেখুন) এখান থেকে তারপরে সাইন ইন এ ক্লিক করতে হবে। ছবিতে যেভাবে দেখানো হয়েছে ঠিক সেভাবেই।

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – দ্বিতীয় ধাপ

সাইন ইন এ ক্লিক করার পরে আপনাকে নতুন একটা উইন্ডোতে নিয়ে যাবে। এখান থেকে ক্রিয়েট এ নিউ একাউন্ট অথবা শুধু নিউ একাউন্ট নামে একটি অপশন দেখবেন। (নিচে ছবিতে দেখুন) সরাসরি ওখানে ক্লিক করতে হবে।

ইমেইল আইডি খোলার নিয়ম
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – তৃতীয় ধাপ

Create এ নিউ অ্যাকাউন্ট এ ক্লিক করার পরে আপনাকে দুইটি অপশন দেখাবে।  (নিচে ছবিতে দেখুন) সবক্ষেত্রে এমন অপশন নাও আসতে পারে। যাই হোক আপনাকে এখান থেকে For myself or for my business এর যেকোন একটি select করে Next এ ক্লিক দিতে হবে। আপনার যদি এটি এই প্রথম জিমেইল একাউন্ট হয়ে থাকে তাহলে For myself দিলেই ভালো হবে।

নতুন ইমেইল আইডি
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – চতুর্থ ধাপ

Next এ ক্লিক করলে আপনাকে নতুন উইন্ডোতে নিয়ে যাবে। তারপর একটি ফরম আসবে (নিচে ছবিতে দেখুন) এটা ঠিকমতো পূরণ করতে হবে, ফাস্ট নেম, লাস্ট নেম, ইউজার নেম, জন্ম তারিখ, লিঙ্গ ইত্যাদি সঠিকভাবে সবকিছু পূরণ করতে হবে। সবকিছু ঠিকমতো দিয়ে নেক্সট এ ক্লিক করতে হবে।

নতুন gmail আইডি খোলার নিয়ম
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নোটঃ উজার নেম হল আপনার ইমেইল আইডি। এটি আপনার নামের সাথে আরো কিছু অ্যাড করে তারপরে বানাতে হবে। ইমেইল আইডিকেই ইউজার নেম বলে। ইউজার নেম কারোটার সাথে কারোটা মিলবে না মানে প্রতিটা ইউজার নেম আলাদা-আলাদাভাবে ইউনিক। আপনার নাম দিয়ে হয়তো অন্য কেউ ইতিমধ্যে ইউজার নেম নিয়ে নিয়েছে। তাই টি আপনার নামের সাথে আরো কিছু অ্যাড করে তারপরে বানাতে হবে। যাইহোক ফরমটি সম্পূর্ণ পূরণ করা হলে নেক্সট এ ক্লিক করতে হবে।

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – পঞ্চম ধাপ

তারপরে নতুন পেজ ওপেন হবে (নিচে ছবিতে দেখুন), এখানে আপনাকে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। এ ছাড়াও এখানে আপনার জন্ম তারিখ এবং লিঙ্গ সিলেক্ট করার অপশন দেখাবে। এগুলো সঠিকভাবে পূরণ করে নেক্সটে ক্লিক করতে হবে।

আইডি খোলার নিয়ম
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – ষষ্ঠ ধাপ

এই পর্বে এসে আপনাকে আপনার ফোন নম্বর ভেরিফাই করতে হবে। নিচের বক্সে মোবাইল নাম্বার দিয়ে সেন্ড কোড এ ক্লিক করতে হবে। তারপরে আপনার নাম্বারে একটা ৬ ডিজিটের কোড দিবে সেটা এখানে দিতে হবে। কোডটি দিয়ে কনফার্ম এ ক্লিক করতে হবে। (নিচে ছবিতে দেখুন)

নতুন ইমেইল আইডি
নতুন ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – সপ্তম ধাপ

তারপর একটি বড় পেজ আসবে সেটা উপর থেকে নিচে স্ক্রল ডাউন করে নামতে হবে। এটি মূলত টার্মস এন্ড কন্ডিশন এগ্রিমেন্ট। তারপরে আই এগ্রি বাটনে ক্লিক করতে হবে। (নিচে ছবিতে দেখুন)

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম
ইমেইল আইডি খোলার নিয়ম

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম – অষ্টম ধাপ

আপনার কাজ শেষ! আপনি সফল ভাবে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হয়েছেন। এখন গুগলে গিয়ে সাইন ইন এ ক্লিক করে আপনার আইডি পাসওয়ার্ড দিয়ে জিমেইল এ লগইন করতে পারবেন। তারপরেও যদি আপনার কোথাও বুজতে অসুবিধা হয় তাহলে নিচে কমেন্ট করে জানান উত্তর দেয়ার চেষ্টা করবো ইনসাআল্লাহ্‌।

ইমেইল একাউন্ট লগইন করার নিয়ম

ইমেইল একাউন্ট এ লগইন করা একদম সহজ কাজ। তবে এর জন্য আপনাকে অবশ্যই জিমেইলের আইডি এবং পাসওয়ার্ড মনে রাখতে হবে। তারপরে গুগলে গিয়ে সাইন ইন এ ক্লিক করে আপনার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে জিমেইল এ লগইন করতে হবে। (নিচে ছবিতে দেখুন)

ইমেইল একাউন্ট লগইন করার নিয়ম
ইমেইল একাউন্ট লগইন করার নিয়ম

আমার ইমেইল আইডি দেখাও

আপনার ইমেইল আইডি দেখতে হলে প্রথমে গুগলে যেতে হবে। তারপরে প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে। এখানে আপনার যে কয়টি জিমেইল খোলা আছে তার সবই দেখতে পাবেন। (নিচে ছবিতে দেখুন)

আমার ইমেইল আইডি দেখাও
আমার ইমেইল আইডি দেখাও

ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম

আপনি এত সময় জুড়ে যে ইমেইল আইডি খোলা শিখলেন তা দিয়েই ফেইসবুক একাউন্ট খোলা যাবে। ফেসবুকের জন্য আলাদা ইমেইল আইডি খুলতে হবেনা। এই বিষয় নিয়ে অন্য আর্টিকেল এ আরো বিস্তারিত বলবো ইনশাআল্লাহ!

ইমেইল আইডি ডিলিট করার নিয়ম

জিমেইল আইডি ডিলেট করার জন্য প্রথমে আপনি আপনার gmail sign in করুন। জিমেইল আইডিতে লগইন করার পর এবার সেখান থেকে জিমেইল Setting এ যান।

জিমেইল Setting এ যাওয়ার পর নিচের দিকে বেশ কিছু অপশন দেখা যাবে, এবার সেখান থেকে Setting লেখা অপশনে ক্লিক করুন।  এবার সেই পেজ থেকে Accounts and Import এ লেখা অপশনে ক্লিক করুন। তারপরে Other Google Account Settings এ লেখা অপশনে ক্লিক করুন। 

সেই পেজের ডান পাশে পেজ দেখা যাবে। এবার সেই পেজের নিচের দিকে Delete your account or services লেখা আছে, সেখানে ক্লিক করুন। নিচের Delete products লেখায় ক্লিক করুন। এবার সেই পেজে আপনাকে আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে Next লেখা বাটনে ক্লিক করুন।

এবার সেখান থেকে জিমেইল delete আইকন দেখা যাচ্ছে, সেখানে ক্লিক করুন। এবার নিচের বক্সে একটি টিক চিহ্ন দেখা যাচ্ছে, সেখানে টিক দিন। দেওয়ার পর নিচের দিকে New primary email address লেখা বক্সে একটি জিমেইল দিন। এবার তার নিচের বক্সে জিমেইল পাসওয়ার্ড ব্যবহার করুন। সব কিছু ঠিক ঠাক থাকলে REMOVE GMAIL লেখায় ক্লিক করুন। ক্লিক করার পর আপনার জিমেইল অ্যাকাউন্ট ডিলেট হয়ে যাবে। (ডিলিট করার নিয়ম লিখছেন ইমরান)

আমার ইমেইল আইডি ভুলে গেছি

জিমেইল এর পাসওয়ার্ড ভুলে গেছি, যেই মোবাইলে লগ ইন ছিল, মোবাইল ফ্যাক্টরি রিসেট করে ফেলেছি! আমার ইমেইল আইডি ভুলে গেছি ফেরত পাবো কিভাবে? বিভিন্ন জনের কাছে ইমেইল ভুলে যাওয়া নিয়ে এমন কথা প্রায়ই শোনা যায়। ইমেইল ভুলে গেলেও টেনশনের কিছু নেই।

আপনি যখন জিমেইল সাইন ইন করতে যাবেন তখন নিচে ফরগেট পাসওয়ার্ড নামে একটা অপশন পাবেন। ওই অপশনে ক্লিক করে আপনি যেই ফোন নম্বর দিয়ে ইমেইলটি খুলেছিলেন সেই নম্বরের সাহায্যে পাসওয়ার্ড টি রিকভারি করতে পারবেন। এই বিষয় নিয়ে অন্য আর্টিকেল এ আরো বিস্তারিত বলবো ইনশাআল্লাহ!

নতুন ইমেইল আইডি খোলার নিয়ম (ভিডিও)

নিচের ভিডিওটি দেখে আরো প্রফেশনাল ভাবে জিমেইল একাউন্ট খুলতে পারেন।

ইমেইল আইডি খোলার নিয়ম (ভিডিও)

ধন্যবাদ সবাইকে! আরো কিছু জানার থাকলে নিচে কমেন্ট করতে পারেন।

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

Leave a Reply

five × two =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.