ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং কিভাবে শুরু করব – Marketer Rashed

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং কিভাবে শুরু করব – Marketer Rashed

বর্তমানে আমরা সবাই কোন না কোন ভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত । সবাই কম বেশি অনলাইনে একটিভ থাকি এবং অনলাইন থেকেই ইনকামের কথা চিন্তা করি । আর অনলাইন ইনকামের একটি খুবই জনপ্রিয় একটি কাজ হচ্ছে ফ্রিল্যান্সিং । 

তো এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং কোথা থেকে শুরু করব । 

আজকের আর্টিকেলে আমি এটা নিয়েই লিখব যে ফ্রিল্যান্সিং কি , ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং কোথা থেকে শুরু করব । 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো , এবং কোথা থেকে শুরু করব জানতে পারবেন আশা করছি । 

তো প্রথমে আমি সংক্ষেপে বলছি ফ্রিল্যান্সিং কি ?

ফ্রিল্যান্সিং হলো এমন একটি প্রক্রিয়া, যেখানে আপনি নিজের skills, knowledge, experience, qualification ইত্যাদি ব্যবহার করে, অন্য ব্যক্তি দের জন্য কাজ করে ইনকাম করবেন ।

ফ্রিল্যান্সিং হচ্ছে মুক্ত পেশা । এখানে  আপনি নিজেই নিজের self – employee । বসের আন্ডারে কাজ করতে হয়না , বসের ঝাড়ি ও নেই , নিজেই নিজের ইচ্ছে মত কাজ করতে পারছেন । এজন্য বর্তমানে ফ্রিল্যান্সিং এর চাহিদা বেড়েই চলছে । সরকার ও ফ্রিল্যান্সিং কে বিশেষ ভাবে গুরুত্ব দিয়েছেন । 

তবে যেহেতু প্রাতিষ্ঠানিক ভাবে এখনও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দেয়া হয়না । তাই আজকে আপনাদের সাথে আলোচনা করব ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

বর্তমানে ফ্রিল্যান্সিং এর ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও প্রাতিষ্ঠানিক ভাবে এখনও ফ্রিল্যান্সিং  শিখানো হয়না । এজন্য অনেকেই ফ্রিল্যান্সিং সম্পর্কে জানলে প্রাতিষ্ঠানিক ভাবে কোন শিক্ষা প্রতিষ্ঠানে না শিখানোর কারনে অনেকেই ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো তা বুঝে উঠতে পারেনা । 

তবে শিক্ষা প্রতিষ্ঠানে না শিখালে ও যে অন্যান্য আই টি প্রতিষ্ঠানে শিখানো হয় আজকের আর্টিকেলে তাই আলোচনা করব । 

তো আপনার প্রশ্ন যদি এটা হয়ে থাকে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো তাহলে আমি আপনাকে বলব , অনলাইনে ইন্টারনেটের মাধমে আপনি শিখতে পারেন । কারন বর্তমানে আমরা সবাই অনলাইন নির্ভরশীল এবং এছাড়াও বেশিরভাগ মানুষেই অনলাইন থেকে প্রশিক্ষণ নিয়ে কাজ করে অনেক ভালো পর্যায় স্থান করে নিয়েছে ।

আপনার কাছে অনলাইন আর অফলাইন কোন ম্যাটার না সর্ব প্রথম প্রয়োজন আপনার ইচ্ছে শক্তি । তাহলে আপনি অনলাইন থেকে ও নিজেকে দক্ষ করে তুলতে পারবেন ।

এখন প্রশ্ন হল অনলাইন থেকে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ? অনলাইনে থেকে ফ্রিল্যান্সিং শিখার উপায়গুলো নিচে দেয়া হলঃ 

প্রথমত আপনি Google search করে শিখতে পারেন । গুগলে সার্চ করলে ফ্রিল্যান্সিং এর জন্য অনেক ওয়েবসাইট পাবেন যেখানে ফ্রিল্যান্সিং এর প্রশিক্ষণ দেয়া হয় । 

এরপরে আপনি YouTube থেকে ফ্রিল্যান্সিং এর প্রশিক্ষণ নিতে পারেন অনেক ভালভাবে । কারন YouTube যেন এখন আমাদের সবকিছুর ভরসা, সব কিছুর সমাধান YouTube এ যেন মুহূর্তেই খুঁজে পাওয়া যায় ।

ফ্রিল্যান্সিং শিখায় এমন অনেক চ্যানেল ইউটিউবে রয়েছে , যারা খুব সুন্দর করে শিখায় এবং সাপোর্ট দিয়ে যায় । যেমন Marketer Rashed চ্যানেলে ও আপনি ভিডিও দেখতে পারেন এছাড়া ও আরও অনেক চ্যানেল আছে আপনি YouTube এ সার্চ করলেই পেয়ে যাবেন । 

তবে আপনারা চাইলে লোকাল ইন্সটিটিউট থেকে ও শিখতে পারেন । আপনাদের আশে পাশে যদি কোন ইন্সটিটিউট থেকেতাহলে সেখান থেকে শিখলে ও ভালোভাবে আয়ত্ত করতে পারবেন তবে অনলাইন এ রিমোটলি ও আপনি শিখতে পারেন । তবে সেক্ষেত্রে আপনার ইচ্ছে শক্তি থাকতে হবে । 

আরও পড়ুন ঃ Freelancing Course In Bangladesh

Best Digital Marketing YouTube Channels

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করব ? 

তো এখন আপনি কাজ শিখার পরে কাজ শুরু করবেন কিভাবে ? ফ্রিল্যান্সিং শিখা বর্তমানে খুব একটা কঠিন বিষয় না । কারন ফ্রিল্যান্সিং এর কোর্স এখন অনলাইনে প্রচুর পরিমাণে রয়েছে। 

কিন্তু প্রধান সমস্যাই হচ্ছে ফ্রিল্যান্সিং শুরু করবেন কিভাবে এটা । আর এর জন্য সাপোর্ট প্রয়োজন যেটা সব জায়গা থেকে কোর্স কমপ্লিট করলে পাওয়া যায়না । 

আপনি ফ্রিল্যান্সিং শিখার পরে নতুন অবস্থায় কিভাবে শুরু করবে এটা অনেকেই বুঝে উঠতে পারেনা । কিন্তু সাপোর্ট পেলে তারা কাজ করতে পারে সুন্দর ভাবেই । 

এজন্য যারা নতুন মার্কেটপ্লেসে যাবেন , বা ফ্রিল্যান্সিং শিখবেন , তারা Marketer Rashed ইউটিউব চ্যানেলে ভিডিও দেখতে পারেন । এবং Digital Marketing Mastermind কোর্সটি করতে পারেন । এই কোর্সটি করলে আপনাকে তারা লাইফটাইম সাপোর্ট দিয়ে যাবে । 

ফ্রিল্যান্সিং শুরু করার আগে আপনাকে অবশ্যই এই বিসয়গুল জানতে হবে যেগুলো আপনি কোন প্রিমিয়াম কোর্স করলেই জানতে পারবেন । যেমনঃ 

  • একটি বিশেষ কাজ বা স্কিল এর নির্বাচন করতে হবে।
  • নিজের একটি ফ্রিল্যান্সিং একাউন্ট তৈরি করতে হবে।
  • কাজের বিনিময়ে কত টাকা নিবেন সেটা ঠিক করুন।
  • নেওয়া কাজ গুলো সঠিক সময়ে সঠিক ভাবে করুন এবং নিজের ভালো ছবি তৈরি করুন।

আপনি ফ্রিল্যান্সিং একাউন্ত করে স্কিল কাজে লাগিয়ে কাজ করতে পারবেন এমন কয়েকটি সাইট নিচে দেয়া হলঃ

  • upwork.com
  • fiverr.com
  • freelancer.com
  • Guru.com

ওপরে বলা freelancing sites গুলোতে নিজের একটি account তৈরি করে, আপনারা নিজের জন্য দেশ বিদেশ থেকে প্রচুর কাজ পাওয়ার সুযোগ বানিয়ে নিতে পারবেন।

তবে, প্রথম অবস্থায় কাজ পেতে অসুবিধে হতেই পারে।

ধীরে ধীরে যখন আপনি নিজের একটি ভালো ছবি (brand) তৈরি করে নিবেন, তখন লোকেরা আপনাকে কাজ দিতে দ্বিধা করবেননা।

ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে যে কাজ গুলো অধিক পরিমানে পাওয়া যাবেঃ

Content writing 

Web designing

Graphic designer 

Social media manager

Digital marketing

App developer 

Animation

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এই কাজগুলোর অনেক বেশি চাহিদা রয়েছে । এর যেকোনো একটি ক্যাটাগরি নিয়ে কাজ শিখে স্কিল ডেভেলপ করে কাজ করতে পারেন এবং মোটা অংকের ইনকাম করা সম্ভব ।

সম্পূর্ণ পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আশা করছি ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং কিভাবে শুরু করব এগুলো বুঝতে পেরেছেন । ফ্রিল্যান্সিং সম্পর্কে আরও কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন । আমি সেগুলো নিয়ে আবার লিখব ইনশাআল্লাহ ।

সকলের সুস্থতা কামনা করছি । জাযাকাল্লাহ খাইরান ।

সুমাইয়া জাহান ফাতেমা

Leave a Reply

4 × one =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.