রাউটার কি
রাউটার কি

রাউটার কি এবং কিভাবে কাজ করে? – Router Bangladesh

রাউটার কি এবং কিভাবে কাজ করে? – Marketer Rashed

বর্তমান যুগে আমরা সবাই ইন্টারনেটের সাথে কোনো না কোনো ভাবে Connected । আর ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে আমাদের রাউটার প্রয়োজন হয় । 

কিন্তু অনেকেরই রাউটার সম্পর্কে পুরোপুরি ধারণা নেই । অনেকেই জানতে চান রাউটার কি , এবং এটা কিভাবে কাজ করে । তাই আজকের আর্টিকেলের মাধমে আপনাদের জন্য রাউটার কি এবং এটার কাজ সম্পর্কে লিখছি । 

সম্পূর্ণ আর্টিকেল টি পড়লে রাউটার কি এবং কিভাবে কাজ করে তা সম্পর্কে আপনি পুরোপুরি ধারণা পাবেন আশা করছি । 

রাউটার ( router )হল একটি নেটওয়ার্কিং সিস্টেম যা বিভিন্ন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডাটা প্যাকেট তার গন্তব্য কোন পথে যাবে তা নির্ধারণ করে । রাউটার হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে তৈরি । 

রাউটার ডেটা প্যাকেটগুলোকে গন্তব্যে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে কম দূরত্বের path ব্যবহার করে। একটি রাউটার বিভিন্ন নেটওয়ার্কের দুই বা তার অধিক ডাটা লাইনের সাথে যুক্ত থাকে । 

একটি রাউটার এর কাজ হলো, “বিভিন্ন কম্পিউটার নেটওয়ার্ক এর মধ্যে যোগাযোগের একটি মাধ্যম তৈরি করা”.

এবং নেটওয়ার্ক এর মধ্যে যোগাযোগ স্থাপন করার জন্য ক্ষেত্রে IP (internet protocol) এর ব্যবহার করা হয়। এবং একটি মডেম এর মাধ্যমে আপনার router এ ইন্টারনেট গ্রহণ করা বা সংযুক্ত করা হয়।

ওয়্যারলেস বা বেতার মাধ্যমে যেগুলো রাউটার বিভিন্ন কম্পিউটার নেটওয়ার্ক গুলোকে connect করে, সেগুলোকে বলা হয় “ওয়াইফাই রাউটার” (WiFi router).

তাছাড়া, রাউটার এর ফলে অন্যান্য কম্পিউটার নেটওয়ার্ক গুলো একটি বিশেষ “ইন্টারনেট সংযুক্ত কম্পিউটার নেটওয়ার্ক” থেকে “ইন্টারনেট কানেক্টিভিটি” গ্রহণ করতে পারে।

রাউটার কত প্রকার ?

রাউটার অনেক প্রকার আছে । তবে জনপ্রিয় কয়টি রাউটার নিম্নে দেয়া হল ঃ 

  • Broadband routers (Wired routers)
  • Wireless routers (WiFi routers)
  • Core routers
  • Edge routers
  • Inter provider border routers
  • Brouter Router

পড়ুন – গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা আয় করা যায়

রাউটার ব্যবহার করার কারন ঃ

বর্তমানে রাউটার ব্যবহার করা হয় “একটি  internet service provider থেকে গ্রহণ করা ইন্টারনেট কানেকশন, বিভিন্ন আলাদা আলাদা কম্পিউটার ডিভাইস এর মধ্যে শেয়ার করার উদ্দেশ্যে”.

ইন্টারনেট ডাটা যাতে বিভিন্ন আলাদা আলাদা কম্পিউটার , মোবাইল বা ল্যাপটপ এর দ্বারা একসাথে ব্যবহার করা যেতে পারে, এই কাজের ক্ষেত্রেই রাউটার এর ব্যবহার করা হয়। তার আগে একটি মডেম এর মাধ্যমে আপনার রাউটার এ ইন্টারনেট সংযুক্ত করা হয়।

আপনার কম্পিউটারে আপনি modem থেকে সোজা ভাবে ইন্টারনেট ব্যবহার করছেন। তবে, আপনি এখন চাচ্ছেন সেই মডেম এর মাধ্যমে গ্রহণ করা internet এর সাথে অন্যান্য কম্পিউটার বা মোবাইল গুলোকে connect করতে, তাহলে তখনই রাউটার এর ব্যাবহার প্রয়োজন হবে । 

রাউটার কি এবং কিভাবে কাজ করে? – Marketer Rashed

Modem ও Router এর মধ্যে পার্থক্য ঃ

Modem ও Router এই দুটো ডিভাইস একেবারে আলাদা এবং  এদের কাজ ও ভিন্ন। 

modem হল কম্বো ফিচার । modem এ multiple device functionality পাওয়া যায়। এটি সিগন্যালকে modulate এবং  de-modulate করে থাকে।

আর রাউটার হচ্ছে কম্পিউটার নেটওয়ার্কিং ডিভাইস যা  বিভিন্ন নেটওয়ার্ক কে সংযোগ করে বা পরিচালনা করে।

প্রিয় ভিজিটর, আশা করছি আর্টিকেলটি পড়ে জানতে পেরেছেন রাউটার কি এবং এটা কিভাবে কাজ করে । আর্টিকেল টি পড়ে যদি আপনি উপকৃত হন তবে অবশ্যই রাউটার কি পোস্ট টি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ।

সকলের সুস্থতা কামনা করছি । জাযাকাল্লাহ খাইরান ।

সুমাইয়া জাহান ফাতেমা 

Leave a Reply

3 × 4 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.