You are currently viewing লিংকডিন মার্কেটিং কি? – What is LinkedIn Marketing?
লিংকডিন মার্কেটিং

লিংকডিন মার্কেটিং কি? – What is LinkedIn Marketing?

লিংকডিন মার্কেটিং কি? (What is LinkedIn Marketing in Bangla): ইন্টারনেটে বিশ্বের বৃহত্তম প্রফেশনাল নেটওয়ার্ক হচ্ছে লিংকডিন । এটি ক্যারিয়ার বিকাশ, পেশাদার সংযোগ, শিল্প আলোচনা এবং ব্যবসায় সম্পর্কিত অন্যান্য ক্রিয়াকলাপ সম্পাদন করে থাকে। আপনি চাকরি বা ইন্টার্নশিপ সন্ধান করতে, প্রফেশনাল সম্পর্ক তৈরি এবং কোনও বড় বা ছোট প্রতিষ্ঠানের মার্কেটিং করতে বা কেউ স্নাতক হওয়ার পরে কাজ খুঁজছেন তারা লিংকডিনের মাধ্যমে তাদের কাজ খুঁজে পেতে পারেন। যে কোনও ব্যক্তির পেশাদার জীবন যাপনে আগ্রহী আরও বেশি গুরুত্ব সহকারে তাদের ক্যারিয়ার বৃদ্ধির জন্য এবং অন্যান্য পেশাদারদের সাথে সংযোগ স্থাপনের জন্য নতুন সুযোগ গুলোর সন্ধান করতে পারেন।

লিংকডিন শুধু পেশাদার এবং চাকরি প্রার্থীদের জন্যই নয়। অবশ্যই, লক্ষ লক্ষ পেশাদার প্রতিদিন তাদের নেটওয়ার্ক এবং তাদের ক্যারিয়ার বাড়ানোর জন্য লিংকডইন ব্যবহার করে তবে আপনি আপনার ব্যবসা বাড়ানোর জন্য ও লিংকডিন ব্যবহার করতে পারেন। লিংকডিন  আপনাকে এবং আপনার ব্যবসায়কে লক্ষ লক্ষ সংযোগ স্থাপনের জন্য প্রকাশ করে থাকে। এর মাধ্যমে আপনি আপনার ব্র্যান্ড বুস্ট করতে পারেন, ব্যক্তি এবং অন্যান্য সংস্থার সাথে সম্পর্ক তৈরি করতে পারেন। আসুন তাহলে প্রথমে জেনে নেই-

LinkedIn কি? 

LinkedIn হচ্ছে ফেসবুক বা টুইটারের মতই একটা social networking site যা চাকুরীজীবী, ব্যবসায়ী এবং প্রফেশনালদের জন্য একটি বিশেষ প্লাটফর্ম। ২০০ দেশের প্রায় ৪১.৪ কোটি ব্যবহারকারী LinkedIn কে প্রফেশনাল লোকজনের networking এর জন্য বিশ্বের সব চাইতে জনপ্রিয় মাধ্যমে পরিনত করেছে। লিঙ্কডইনে বিভিন্ন মার্কেটিং সহ চাকরি পাওয়া যায়। যার জন্যেই লিংকডিন আরো বেশি জনপ্রিয়। আপনার LinkedIn প্রোফাইল মূলত আপনার কর্মজীবনকে রিপ্রেজেন্ট করে।

লিংকডিন মার্কেটিং কি? – What is LinkedIn Marketing?

লিংকডিনের মাধ্যমে আপনার ওয়েবসাইটের লিংক সহ অন্যান্য ব্যবসার প্রোডাক্টগুলো শেয়ারের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেয়াকে LinkedIn marketing বলা হয়ে থাকে। লিংকডিন মার্কেটিং বলতে বুঝায় এমন একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেটার মাধ্যমে  আপনার ব্যবসায়কে লক্ষ লক্ষ সংযোগ স্থাপনের জন্য প্রকাশ করে এর মাধ্যমে আপনি আপনার ব্র্যান্ড boost করতে পারেন, ব্যক্তি এবং অন্যান্য সংস্থার সাথে সম্পর্ক তৈরি করতে পারেন। চাকরি খুঁজতে পারেন এবং আপনার কোম্পানির জন্য চাকরির নিয়োগ দিতে পারেন।

LinkedIn কেন ব্যবহার করবেন?

আপনি যদি প্রফেশনাল বিষয় মেইনটেইন করে চলেন এবং চাকরি খুঁজেন তাহলে আপনি লিংকডিন ব্যবহার করতে পারেন। কারণ লিঙ্কডিনে অনেক কোম্পানি চাকরির জন্য লোক খুঁজে থাকেন, বিজ্ঞাপন দিয়ে থাকেন। এছাড়া ও আপনি যদি একজন মার্কেটার হয়ে থাকেন বা আপনার কোনো ব্যবসায় বা কোম্পানি থেকে থাকে আপনি সেগুলোর মার্কেটিং করে থাকেন তাহলে লিংকডইন আপনার জন্য বেষ্ট। কারণ লিংকডইন এ মার্কেটিং এর জন্য নানা সুযোগ সুবিধা পাবেন এই সুযোগ সুবিধা নিয়ে যদি আপনি কাজ করেন তাহলে আপনার কোম্পানি বা ব্যবসায়ের খুব সুন্দর ভাবে মার্কেটিং হবে।

লিংকডিন marketing strategy এর গুরুত্ব:

নিউজ এবং ব্যবসায়িক পোস্টগুলো তথ্যমূলক এবং অনুপ্রেরণামূলক হয়। অন্নান্য সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো ঝুকে থাকে মানুষের ব্যাক্তিগত জীবনে মনোনিবেশ করার দিকে। তবে এই ক্ষেত্রে লিংকডইনের দৃষ্টি প্রফেশনালদের উপর। এখানে ব্যবসায়িক সংবাদের পাশাপাশি বিভিন্ন অনুপ্রেরণামূলক এবং শিক্ষামূলক পোস্টগুলো অন্তর্ভুক্ত করা হয়। আপনি যদি লিঙ্কডইন সঠিক ব্যক্তি এবং সঠিক সংস্থা অনুসরণ করতে পারেন তবে আপনি প্রতিদিন বেশ কিছু তথ্য পাবেন লিংকডিনের মাধ্যমে। 

লিংকডিনে, আপনার ব্যবসায়কে প্রচার ও প্রসার করার জন্য এই প্ল্যাটফর্মের নির্দিষ্ট বিপণন কৌশল অবলম্বন করা গুরুত্বপূর্ণ। নেটওয়ার্কটি সম্পূর্ণ ভিন্ন audience দের সমন্বয়ে গঠিত বলে, লিংকডইন বিপণনে আপনার পছন্দসই ফলাফলগুলি পেতে আলাদা পদ্ধতির প্রয়োজন। লিংকডইনের জন্য বিশেষত আপনার একটি পরিকল্পনা দরকার যা আপনাকে ভোক্তাদের কাছে পৌঁছাতে এবং আপনার আশানুরূপ ফলাফল সাহায্য করবে।

কীভাবে ব্যবসায়ের লিংকডিনের পেজ সেট আপ করবেন?

আপনার ব্যবসায়ের জন্য লিংকডিন পেজ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনার কোনও সংস্থার নাম এবং ইমেল না থাকলে আপনি কোন খরচ ছাড়াই একটি লিঙ্কডইন বিজনেস পেজ তৈরি করতে পারেন। তো চলুন দেখে নেই কিভাবে ধাপে ধাপে একটা লিংকডইন পেজ তৈরী করতে হয়। লিংকডিন পেজ তৈরী করতে হলে অবশ্যই আপনার একটা লিংকডিন একাউন্ট থাকতে হবে।

1. তো প্রথমে আপনি একটি লিংকডিন একাউন্ট তৈরী করে নিন।

2. তারপর লিংকডইন হোমপেজে, উপরের ডানদিকে কোণায় Work আইকনটি ক্লিক করুন।

3. Work আইকন ক্লিক করে Advertise এ click করুন।

4. এবং একটি লিংকডিন পেজ তৈরি করুন। এখানে কয়েকটি ব্যবসার ধরণ দেয়া থাকবে আপনি এখান থেকে আপনার পছন্দ মত যেকোনো একটি সিলেক্ট করতে পারেন।

লিংকডিন মার্কেটিং (LinkedIn Marketing)
লিংকডিন মার্কেটিং (LinkedIn Marketing)

 

যেমনঃ 

  • Small business 
  • Medium to large business
  • Showcase page
  • Educational institute

5. তো এখান থেকে small business সিলেক্ট করুন। এবং আপনার পেজ identity create করুন। 

6. তারপর প্রোফাইল ডিটেলস গুলো দিন।

7. Create page ক্লিক করুন।

8. সবকিছু দেয়ার পরে যদি আপনি কোনও ত্রুটি বার্তা না পান তবে কাস্টমাইজ করতে ” Start building your page” নির্বাচন করু

আপনার নিজস্ব লিংকডিন ব্যবসায়ের পেজ সেট আপ করতে, Work আইকনে ক্লিক করার পরে “Business page তৈরি করুন”। আপনার পেজ তৈরি করতে প্রয়োজনীয় সমস্ত field পূরণ করুন এবং তারপরে সব তথ্য সহ আপনার প্রোফাইল কে কাস্টমাইজ করুন। এভাবে খুব সহজে লিংকডিন পেজ তৈরি করে নিতে পারেন।

লিংকডিনের পেজ এ যেভাবে ফলোয়ার বৃদ্ধি করবেনঃ 

আপনার ফলোয়ার বৃদ্ধি পেলে আপনার ব্র্যান্ড awareness বাড়বে।একটি ফলো আপনাকে প্রতিটি আপডেটের সাথে প্রাসঙ্গিক গ্রাহক বাড়াতে সাহায্য করবে। তাই লিংকডইন ফলোয়ার বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ। ফলোয়ার বৃদ্ধি করতে হলে :-

  • আপনার ব্লগ সাইট এ “Follow” বাটন ব্যবহার করুন।
  • প্লাগিন জেনারেটর অনুসরণ করুন।  আপনার প্রোফাইল এ কানেকশন আছে তাদের “invite” দিতে পারেন।
  •  আপনার কোম্পানিকে প্রমোট করুন ইমেইল, নিউজলেটার এবং ব্লগ পোস্ট এর মাধ্যমে। 
  • এবং ফলোয়ার বৃদ্ধি করতে হলে আপনাকে এনগেজমেন্ট বৃদ্ধি করতে হবে। স্বাভাবিকভাবেই,  আপনার ফিড এ নিজের লেখা কনটেন্ট পাবলিশ করবেন কিন্তু যে পোস্ট গুলা বেশ এনগেজিং ঐ পোস্ট গুলো আপনি শেয়ার করলে এনগেজমেন্ট বাড়াতে সক্ষম হবেন।

আপনার LinkedIn page search optimize করবেন যেভাবেঃ 

আপনার কোম্পানির পেজকে সঠিকভাবে অপ্টিমাইজ করতে হবে যাতে ভিসিটর আপনার অফার দেখতে পারে। পেজ সার্চ অপ্টিমাইজ করার সময় আপনাকে যে বিষয় গুলা খেয়াল রাখতে হবে। যেমনঃ 

Insert Keyword : ভিজিটর যে সার্চ টার্ম দিয়ে সার্চ করে প্রোডাক্ট বা সার্ভিস দেখার জন্য ঐ কীওয়ার্ড আপনি আপনার About ট্যাব ওভারভিউ অ্যাড করুন। যেখান থেকে আপনার ভিজিটর দেখতে পারবে আপনি কি সার্ভিস বা  প্রোডাক্ট দিচ্ছেন। 

লিংক: লিংক হচ্ছে র‌্যাংকিং বুস্ট করার বেশ ভালো একটি মাধ্যম। আপনার পেজকে ওয়েবসাইট এর সাথে লিংক করুন এবং নিশ্চিত করুন আপনি রিলেভেন্ট কনটেন্ট পোস্ট ও শেয়ার করছেন ও আপনার প্রোফাইল আপডেটেড। আপনি যত বেশি কনটেন্ট শেয়ার করবেন আপনার পোস্ট এনগেজমেন্ট তত বেশি হবে ও আপনার পেজ সার্চ রেজাল্টের তত উপরে দেখাবে।

লিংকডিনে অ্যাড ক্যাম্পেইন কিভাবে তৈরি করবেন ?

আপনি নিজেই লিংকডিন অ্যাড ক্রিয়েট করতে পারেন। যেমনঃ স্পন্সরড কনটেন্ট, মেসেজ অ্যাড, ডাইনামিক অ্যাড অথবা টেক্সট এডস এর মাধ্যমে। লিংকডিন এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি সব ধরনের অ্যাডস পাবেন। লিংকডিন  অ্যাড ক্যাম্পেইন তৈরী করতে প্রথমে লিংকডইন অ্যাড ম্যানেজার অপশন এ যান। 

আপনি এডস এর জন্য বাজেট সেট করুন, লক্ষ্য সিলেক্ট করুন এবং ক্যাম্পাইন এর সময় নির্ধারণ করুন। তাছাড়া লিংকডইন আপনাকে বিভিন্ন ফিচারস দিবে আপনার এডস ডিসাইন করার জন্য। সেগুলো দিয়ে আপনি নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন।

লিংকডিন মেম্বারশিপ কি?

প্রিমিয়াম মেম্বারশিপ মূলত বর্তমানে যারা  চাকরি খুঁজছে, নিয়োগকারী এবং যারা তাদের ব্যবসায় নতুন ক্লায়েন্ট পেতে চায় তাদের জন্য তৈরি সমস্ত লিংকডিন সদস্যদের জন্য যা পেইড করা হয়েছে। বর্তমান বিশ্বে সামাজিক মিডিয়া প্লাটফর্মগুলোর মধ্যে লিংকডিনইন হচ্ছে সবচেয়ে বড় ক্যারিয়ার কেন্দ্রিক প্লাটফর্ম। এই সাইটটি ব্যবহারে অনেকগুলো পেইড সিস্টেম এবং এমন কিছু বৈশিষ্ট রয়েছে, যেগুলো আপনি লিংকডিন প্রিমিয়াম মেম্বারশিপ নিলেই পাবেন।

লিংকডিন মেম্বারশিপ নিতে কত টাকা লাগে?

লিংকডিন মেম্বারশিপ চাকরি প্রার্থীদের জন্য অর্থাৎ যারা চাকরি খুঁজছেন তারা প্রতিমাসে $২৯.৯৯ থেকে $৫৯.৯৯ এর মধ্যে পেয়ে থাকবেন। মার্কেটারদের প্রতিমাসে $৭৯.৯৯ এবং নিয়োগপ্রাপ্তদের জন্য প্রতিমাসে ৯৯.৯৯ ডলার হয়ে থাকে। 

প্রিমিয়াম ক্যারিয়ার এমন চাকরি প্রাথীদের জন্য প্রতিমাসে বার্ষিক বিলিং এ সামান্য ছাড় দেয়া হয়। কোনো লিংকডিন ব্যবহারকারীকে পাঠানো যেতে পারে এমন তিনটি ইমেইলের জন্য বার্ষিক ২৯.৯৯ ডলার থেকে ২৩৯.৮৮ দলের ব্যায় করতে হয়।

লিংকডিন পেইড মেম্বারশিপ এর সুবিধা গুলো কি কি?

লিংকডিন পেইড মেম্বারশিপ নেয়ার মূল উদ্দেশ্যেই হচ্ছে আপনি এক্সট্রা অনেকগুলো সুবিধা পাবেন। তবে কিছু সুবিধা আছে যেগুলোর কথা না বলে শেষ করতেই পারছিনা। তাহলে সংক্ষেপে আমি কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধার কথা বলছি। যেমনঃ 

inmel Credit, Profile viewrs, linkdin learning এবং এরকম আরো অনেক সুবিধা রয়েছে। তো আমি ছোটখাট ভাবে এই ৩টা নিয়ে কথা বলেই আজকের আলোচনা শেষ করছি।

inmel Credit:- ইনমেল ক্রেডিট আপনাকে যেকোনো ব্যক্তিকে বার্তা পাঠানোর সুযোগ দিবে এমনকি সে যদি আপনার সাথে সংযোগ না ও করে তবুও। 

Profile viewrs:- এটি আপনাকে ৯০ দিনের মধ্যে আপনার প্রোফাইল, কোম্পানি বা ব্যবসায়ের পেজে যারা দেখছেন তাদের একাউন্টগুলি দেখতে দেয়। আপনি চাইলে অদৃশ মোডে ও ব্রাউজ করে রাখতে পারেন। যেটা আপনার একাউন্টকে অন্য লোকের ভিজিটরদের তালিকা থেকে আড়াল করে রাখে।

শেষকথাঃ লিংকডিন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রফেশনাল সামাজিক নেটওয়ার্ক। আপনার পণ্য, ব্যবসায় বা কোম্পানির মার্কেটিং করতে পারেন লিংকডিনের মাধ্যমে নিশ্চিন্তে। তো লিংকডিন মার্কেটিং সম্পর্কে বা যেকোনো মার্কেটিং বিষয়ে প্রশ্ন করতে পারেন কম্মেন্ট বক্সে আমি আপনাদের প্রশ্নের সঠিক উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। আর আজকের পোস্ট টি পড়ে কেমন লাগলো আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন। 

linkdin learning:- সব প্রিমিয়াম একাউন্টই স্প্রেডশিট থেকে অনলাইন মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং কোর্স বিষয় সহ অনলাইন লার্নিং সাইটের লাইব্রেরিতে এক্সেস পাবেন। আর এজন্য অবশ্যই আপনাকে পেইড মেম্বারশিপ নিতে হবে।

Summary
লিংকডিন মার্কেটিং কি? - What is LinkedIn Marketing?
Article Name
লিংকডিন মার্কেটিং কি? - What is LinkedIn Marketing?
Description
লিংকডিনের মাধ্যমে আপনার ওয়েবসাইটের লিংক সহ অন্যান্য ব্যবসার প্রোডাক্টগুলো শেয়ারের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেয়াকে লিংকডিন মার্কেটিং বলে।
Author

Leave a Reply

twenty − six =