কন্টেন্ট আইডিয়া
কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য বা ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া পাবেন?

কন্টেন্ট আইডিয়া: ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া

  • Post author:
  • Post last modified:November 20, 2021
  • Reading time:1 mins read

কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য বা ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া পাবেন?

ব্লগিং করে সফল হতে হলে অবশ্যই আপনার ব্লগ সাইটটি ভিজিটরদের কাছে জনপ্রিয় করে তুলতে হবে। ভিজিটররা যেন আপনার ব্লগ নিয়মিত পড়তে আগ্রহী হয়, সেইভাবেই আপনার সাইটে কন্টেন্ট দিতে হবে। ধরুন আপনি শুধু বিভিন্ন প্রবলেম নিয়ে আপনার সাইটে আলোচনা করবেন কোন সমাধান দিতে পারবেন না। তাহলে আপনার ভিজিটররা ব্লগ পড়ে হতাশ হবে। ভিজিটরদের কাছে জনপ্রিয় হয়ে উঠার সবচেয়ে ভাল উপায় হল তাদের বিভিন্ন সমস্যার সুন্দর এবং সহজ সমাধান দেয়া। (notekhata)

যাদের নিজেদের ব্লগ বা ক্লায়েন্ট প্রজেক্টর কাজ করেন তাদের কনটেন্ট আইডিয়া জেনারেট করতে হয়। যদিও আপনার ব্লগের জন্য হয়তো আপনি পার্ট টাইম রাইটার নিয়োগ দেন। হয়তো অনেকেই নিজেরাই নিজেদের কটেন্ট লিখতে পারেন তাদের জন্যও কনটেন্ট আইডিয়া জেনারেট করা খুব জরুরী। কারণ কনটেন্ট আইডিয়া ভালো না হলে আপনার ওয়েবসাইট এ ভিসিটর না আসার সম্ভবনাই বেশি ফলে আপনি ক্ষতিগ্রস্তই হবেন। তাই কনটেন্ট আইডিয়া অনেক জরুরি। (nshamim)

এত্ত সময় আমরা কনটেন্ট এর গুরুত্ব এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে জানলামকিন্তু কনটেন্ট আইডিয়া জেনারেট করা, কনটেন্ট মার্কেটিং প্ল্যান তৈরী করা, আপনার কি ধরণের ওয়েবসাইট এবং তার জন্য কোন ধরনের কনটেন্ট পাবলিশ করা উচিত, আপনার পোস্ট বা আর্টিকেলগুলোর বিষয়বস্তু বা টাইটেল কি হবে বা কেমন হবে, তারপরে আবার দেখতে হবে এগুলোর সার্চ ভলিউম আছে কিনা, আবার এগুলো নিয়ে কম্পিটিটরদের টপকিয়ে SERPs যেতে পারবো কিনা ইত্যাদি ইত্যাদি আরো নানান বিষয়বস্তু- যা শুধু ঝামেলাই না অনেক সময়ের ব্যাপার সেপারতাই আপনারদের সাথে আজকে শেয়ার করতে যাচ্ছি খুবই গুরুত্বপূর্ণ একটি কনটেন্ট প্লানিং টিপস

আর তা হলো- কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য বা ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া পাবেন? হ্যা প্রতিদিনই এবং তাও আবার একদম টাইটেল সহ, এবং কি যেগুলো মানুষজন প্রচুর সার্চ করছে কিন্তু সেই তুলনায় প্রচুর রিসোর্সে পাবলিশ করা নাই।

সবথেকে মজার বেপার হলো এই কাজটি করতে আপনাকে খুব বেশি সময় দিতে হবে না এবংকি কোনো প্রকার রিসার্চ ও করতে হবেনা। সবকিছু হবে অটোমেটিক তাও আবার আপনার ওয়েবসাইটের নিসেই। এটি সম্পূর্ণ বিনামূল্যেই করা যাবে।

এই অসাধারণ কাজটি করতে হলে আপনাকে যে কাজটি করতে হবে বা যা সম্পর্কে জানতে হবে তা হচ্ছে “গুগল আইডিয়া হাব” ওকে তো চলুন জেনে নেয়া যাক।

গুগল আইডিয়া হাব কি?

Google আইডিয়া হাব হল Google সাইট কিটে আসা একটি নতুন বৈশিষ্ট্য যা ক্লায়েন্টদের নতুন কন্টেট তৈরি করার জন্য ধারণা প্রদান করবে বা আইডিয়া দেবে। এটি সাইটের বিদ্যমান বিষয়বস্তু বিশ্লেষণের পাশাপাশি Google Search এর উপর ভিত্তি করে পরামর্শ দেবে যেগুলো মানুষজন প্রচুর সার্চ করছে কিন্তু সেই তুলনায় প্রচুর রিসোর্সে পাবলিশ করা নাই যার জন্য ফলাফলের অভাব রয়েছে।

চলুন এখন ধাপে ধাপে দেখে নেই কিভাবে আইডিয়া হাব ব্যবহার করতে হবে- নোট: যারা না জানেন শুধু তাদের জন্যই এই পোস্ট, আর যারা জানেন তা ইগনোর করতে পারেন

ধাপ-

আশা করছি গুগল সাইট কিট সম্পর্কে আমরা সবাই জানি- প্রথমেই আমরা (sitekit.withgoogle.com) এই লিঙ্কে চলে যাবো, তারপর ডকুমেন্টশন অপশনে ক্লিক করে সেখান থেকে আইডিয়া হাব-এ চলে যাবো। ( ছবি দেখুন: https://prnt.sc/207v516 )

ধাপ-

কেউ চাইলে সরাসরি এই পেইজে যেতে পারেন: (https://sitekit.withgoogle.com/documentation/idea-hub-module)

সরাসরি সহজ করে বলে দেয়নি, কারণ আমি মনে সবকিছু নিয়ে একটু ঘাটাঘাটি করে দেখা ভালো- তাহলে স্কিল বাড়বেযাই হোক, এই পেইজে যাবার পরে এখানে সবকিছু ধাপে ধাপে খুব সহজ করেই বলা আছে তারপরেও আমি বলে দিচ্ছি-

ধাপ-৩

উপরে দেয়া লিঙ্কে যাবার পরে আপনি Availability চেক করার জন্য একটা অপসন পাবেন ওই অপসন থেকে আগে দেখে নিন এটি আপনার ওয়েবসাইটের জন্য Available আছে কিনাএটি চাইলে আপনি আপনার সাইট কিট প্লাগিন এর মাধ্যমেও করতে পারবেন। এর জন্য আপনাকে সাইট কি প্লাগিন টিকে ইনস্টল করে এক্টিভেটেড করে নিতে হবে। এমনিতেও আপনাকে এই প্লাগিনটিকে অবশই এক্টিভেটেড করতেই হবে। এর পরে আপনাকে আপনার সাইট কিট প্লাগিনের সেটিংশ অপশনস থেকে কানেক্ট মোর সার্ভিসেস এ ক্লিক করতে হবে- তাহলেই এটি আপনার সাইটের জন্য Available আছে কিনা তা দেখতে পারবেন ( ছবি দেখুন: https://prnt.sc/207xq1w )

Use Free > Website SEO Checker

ধাপ-৪

গুগল আইডিয়া হাব যদি আপনার সাইটের জন্য Available থাকে তাহলে,

এমন দেখতে পাবেন- ( ছবি দেখুন:https://prnt.sc/207yw1l ) তারপরে এখান থেকে সেটআপ এ ক্লিক করবেন> তারপরে আপনার যেই মেইল এ সার্চ কনসোল অ্যাড করা সেই মেইল টি সিলেক্ট করে পারমিশন দিয়ে কয়েকটি ধাপ এগিয়ে যান তারপরেই কাজ শেষএখনো বুঝতে কোন সমস্যা হলেবিষয়গুলো প্রাক্টিক্যালি দেখেতে বাংলায় এই ভিডিওটি দেখে নিতে পারেন- ( ভিডিও দেখুন: > )

ধাপ-৫

মোটা মুটি এখানেই কাজ শেষ এখন শুধু এই সকল আইডিয়া নিয়ে আপনার ওয়েবসাইটে বেশি বেশি পোস্ট করতে থাকুন। কোনো ভুলত্রুটি হলে ক্ষমা করবেন। ইনশাআল্লাহ অন্য একদিন অন্য কোনো টপিকে আবার লিখব।  আল্লাহ হাফেজ!!!

Summary
ওয়েবসাইটের জন্য বা ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া
Article Name
ওয়েবসাইটের জন্য বা ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া
Description
কিভাবে আপনার ওয়েবসাইটের জন্য বা ব্লগের জন্য প্রতিদিন হাজার হাজার নতুন কন্টেটের আইডিয়া পাবেন?
Author

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

Leave a Reply

twenty − nineteen =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.