You are currently viewing ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব? (কার্যকরী ১০টি উপায়)
ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব? (কার্যকরী ১০টি উপায়)

  • Post author:
  • Post last modified:May 31, 2021
  • Reading time:1 mins read

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব? আসুন জেনে নেয়া যাক; ডিজিটাল মার্কেটিং এমন একটা বিষয় যা পুরোটাই অনলাইন বা ইন্টারনেট কেন্দ্রিক। আর আমরা মোটামুটি সবাই জানি যে, বর্তমানে ইন্টারনেটে পাওয়া যায়না এমন কিছু নেই বল্লেই চলে। তাই এই পোস্টটিতে ইন্টারনেট থেকে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিক্ষা যায় তা নিয়েই বেশি আলোচনা করা হবে।

বর্তমান সময়ে অনলাইনে শিক্ষা বাবস্থার অনেক উন্নতি হয়েছে। ছাত্রছাত্রিরা নিয়মিত অনলাইনে বিভিন্ন বিষয়ের উপরে প্রশিক্ষণ নিয়ে নিজেদের দক্ষতা বাড়িয়ে নিচ্ছে।

একাডেমিক শিক্ষার পাশাপাশি বর্তমানে অনলাইনে বিভিন্ন কাজ শিক্ষার তুমুল জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। তাই অনলাইন থেকে কয়েকটি উপায়ে আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। সেরা ১০ টি উপায়ে অনলাইন থেকে ডিজিটাল মার্কেটিং শিক্ষা যায়।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব? (কার্যকরী ১০টি উপায়)

  1. সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।
  2. অনলাইনে ব্লগ পড়ার দ্বারা।
  3. ইউটিউব ভিডিও দেখে।
  4. সরাসরি গুগল থেকে।
  5. ফ্রি কোর্স করার মাধ্যমে।
  6. প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ নিয়ে।
  7. প্রশ্নোত্তর সাইটের মাধ্যমে।
  8. অনলাইনে বই পড়ে।
  9. পি,ডি,এফ ফাইল পড়ে।
  10. ওয়েবিনারে জয়েন করে।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব?

সোশ্যাল মিডিয়া বর্তমানে ইন্টারনেট দুনিয়ার সব থেকে বেশি জনপ্রিয় সেক্টর। এর মাধ্যমে প্রতিদিন কোটি কোটি মানুষ নানা ধরনের তথ্য আদান-প্রদান করতেছে। তেমনি ভাবে আমারা চাইলে সোশ্যাল মিডিয়াকে ব্যাবহার করে ডিজিটাল মার্কেটিং-সহ আর নানা কিছু শিখতে পারি।

ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিঙ্কডিন-সহ প্রায় সকল সোশ্যাল মিডিয়াতেই আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। এই সকল সোশ্যাল মিডিয়াতে ডিজিটাল মার্কেটিং রিলেটেড পেজ এবং গ্রুপ খুজে তার সাথে নিয়মিত সংযুক্ত থাকুন। মানুষ কি কি বিষয় নিয়ে লেখালেখি করছে দেখতে থাকুন আর শিখতে থাকুন। কিছু না বুঝলে তাদের কাছে জিজ্ঞাসা করুন।

সোশ্যাল মিডিয়াতে ডিজিটাল মার্কেটিং রিলেটেড পেজ ও গ্রুপ খুজে পেতে > ডিজিটাল মার্কেটিং গ্রুপ, ডিজিটাল মার্কেটিং পেজ, ডিজিটাল মার্কেটিং হেল্প, ডিজিটাল মার্কেটিং সাপোর্ট, ডিজিটাল মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং মাস্টারমাইন্ড  ইত্যাদি লিখে সার্চ করুন। তারপর অই সকল সাইটে যুক্ত হয়ে যান।

অনলাইনে ব্লগ পড়ে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

ডিজিটাল মার্কেটিং শেখার সবথেকে ভাল পদ্ধতি হল অনলাইনে ব্লগ পড়ে শিক্ষা। আপনাকে হয়তো এই সত্যি কথাটা কেউ বলবেনা। আমাকে যদি কেউ জিজ্ঞেস করে যে, ডিজিটাল মার্কেটিং শিখার সবথেকে ভাল উপায় কি? তাহলে আমি তাকে কিছু না ভেবেই বলবো- অনলাইনে ব্লগ পড়ার মাধ্যমে শিক্ষা।

অনলাইনে বেশিরভাগ ব্লগ ইংরেজিতে। তাই আপনি যদি ভালো ইংরেজি জানেন তাহলে খুব সহজেই অনলাইন থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। ওয়ার্ল্ডে অনেক বড় বড় ডিজিটাল মার্কেটার রয়েছে- যারা ডিজিটাল মার্কেটিং নিয়ে নিয়মিত তাদের ওয়েবসাইটে লিখালিখি করছে।

ডিজিটাল মার্কেটিং প্রতিনিয়ত একটা পরিবর্তনশীল বিষয়। সবথেকে মজার ব্যাপার হল আপনি ওয়ার্ল্ডের এই সকল মার্কেটারদের অনুসরন করলে সবসময় ডিজিটাল মার্কেটিং এর সকল পরিবর্তন সম্পর্কে অবগত থাকতে পারবেন। কারণ তারা তারা প্রতিনিয়ত বিভিন্ন আপডেট নিয়ে তাদের ব্লগে লিখা লিখি করে।

আপনার সুবিধার জন্য এখানে কয়েকটি ব্লগের নাম দিয়ে দিচ্ছি যেখান থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

  1. ব্যাকলিঙ্কো
  2. নীল প্যাটেল
  3. জেফবুলাস
  4. স্মার্ট ব্লগার
  5. ব্লগিং উইজার্ড
  6. সার্চ ইঞ্জিন জার্নাল
  7. কন্টেন্ট মার্কেটিং ইনস্টিটিউট
  8. মার্কেটার রাশেদ
  9. জেফ Goins
  10. কপিব্লগার
  11. সার্চ ইঞ্জিন ওয়াচ
  12. Ahrefs ব্লগ
  13. ইনচ্যান্টিং মার্কেটিং 
  14. সার্চ ইঞ্জিন ল্যান্ড
  15. ইয়োস্ট ব্লগ
  16. এসইও বুক
  17. মোজ ব্লগ

এছাড়াও আপনি চাইলে বাংলাতেও ডিজিটাল মার্কেটিং ব্লগ পড়তে পারেন। বর্তমানে বাংলায় অনেক ওয়েবসাইট রয়েছে যারা ডিজিটাল মার্কেটিং নিয়ে লিখা লিখি সুরু করেছে। আমার ওয়েবসাইটও নিয়মিত ভিসিট করতে পারেন। আমার সাইটে বাংলা ইংরেজি দুই ধরনের লেখাই পাবেন।

এছাড়াও বেশ কিছু নিউজ সাইট রয়েছে যেখানে আপনি প্রতিনিয়ত ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেক তথ্য প্রতিনিয়ত জানতে পারবেন। মোটকথা- ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রিতে যে কোন পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে আপনাকে উপরোক্ত সাইট গুলো প্রতিনিয়ত ভিজিট করতে হবে এবং তথ্য সংগ্রহ করতে হবে।

উপরোক্ত সাইট গুলো ছাড়াও নতুন নতুন সাইট খুজে পেতে জাস্ট গুগলে গিয়ে> ডিজিটাল মার্কেটিং ব্লগ, ডিজিটাল মার্কেটিং আপডেট, ডিজিটাল মার্কেটিং মাস্টারমাইন্ড, ডিজিটাল মার্কেটিং কেস স্টাডি, ডিজিটাল মার্কেটিং বাংলা ব্লগ, ডিজিটাল মার্কেটিং ইংলিশ ব্লগ, ডিজিটাল মার্কেটিং টিপস, ডিজিটাল মার্কেটিং লেটেস্ট আপডেট ইত্যাদি লিখে সার্চ করুন।

এই কীওয়ার্ড গুলো আপনি চাইলে ইংলিশে এবং বাংলাতে দুইভাবেই লিখে সার্চ করতে পারেন।  যাইহোক আশা করি আপনি বুঝে গেছেন যে কিভাবে অনলাইনে ব্লগ পড়ার মাধ্যমে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব।

ইউটিউব ভিডিও দেখে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

বর্তমানে ভিডিও শেয়ারিং এবং টিউটোরিয়াল বেসড ওয়েবসাইটর মাজে ইউটিউব হচ্ছে সবার শীর্ষে। প্রতিনিয়ত লক্ষ লক্ষ মানুষ নানা ভাষায় নানা ধরণের টিউটোরিয়াল ভিডিও আপলোড করছে ইউটিউবে।

ডিজিটাল মার্কেটিং নিয়েও প্রচুর পরিমানে ইউটিউবে টিউটোরিয়াল আপলোড করা হচ্ছে। এগুলো দেখার মাধ্যমে আপনি খুব সহজেই ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

বিশ্ব বিখ্যাত কিছু ইউটিউব চ্যানেল নিয়ে আমাদের ব্লগে পূর্বেই একটা লিস্ট পাবলিশ করা হয়েছে। আপনার সুবিধার জন্য এখানে পোস্টটি শেয়ার করে দেয়া হল➡ Best YouTube Channels For Digital Marketing.

সরাসরি গুগল থেকে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব সার্টিফিকেট
ডিজিটাল মার্কেটিং সার্টিফিকেট

 

গুগল ডিজিটাল গ্যারেজ নামে গুগলের একটা অনলাইন কোর্স একাডেমি রয়েছে। আপনি চাইলে শেখান থেকে ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। 

মজার ব্যাপার হল আপনি গুগল ডিজিটাল গ্যারেজ থেকে কোর্স করলে কোর্স শেষে একটি সার্টিফিকেট পাবেন। এটি অনলাইনে অনেক জায়গায় কাজে লাগাতে পারবেন।

এখান থেকে কোর্স করতে হলে আপনাকে এই লিঙ্কে গিয়ে আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে সাইন-আপ করতে হবে। তারপরেই আপনি কয়েকটি কোর্স করতে পারবেন। লিঙ্কঃ Fundamentals of digital marketing.

ফ্রি কোর্স করার মাধ্যমে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

অনলাইনে Udemy, Coursera, Udacity, Coursera, Skillshare, edX, Digital Marketing MasterMind সহ আর বেশ কিছু অনলাইনে প্লাটফরম রয়েছে যেখান থেকে আপনি ফ্রীতে ডিজিটাল মার্কেটিং সহ আর নানা ধরণের স্কিল শিখতে পারেন।

এই সকল সাইটে সবসময় ফ্রীতে কোর্স করার সুযোগ থাকেনা। তাই আপনাকে এই সকল সাইট নিয়মিত ভিসিট করে জানতে হবে যে, তারা কখন ফ্রীতে কোর্স করার সুযোগ দিচ্ছে।

প্রাতিষ্ঠানিক ভাবে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

উপরে যে সকল সাইটের কথা বলা হয়েছে- আপনি তার প্রয় সবগুল সাইট থেয়াকেই টাকা দিয়ে প্রশিক্ষণ নিতে পারেন। এগুলো ছাড়াও আরো অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা ডিজিটাল মার্কেটিং শিক্ষায়। একটু গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন।

বাংলা ভাষায় ডিজিটাল মার্কেটিং শিখলে অবশ্যই এই পোস্টটি পড়ে নিন- ডিজিটাল মার্কেটিং কোর্স। এই পোস্টে অনেক তথ্য পেয়ে যাবেন যা আপনার অনেক কাজে দিবে।

আসলে প্রাতিষ্ঠানিক ভাবে একটা কোর্স করলে আপনাকে অনেক দিক বিবেচনায় নিতে হবে। আর এই সকল বিষয় সবই পেয়ে যাবেন এই পোস্টে। আশা করি এটি আপনাদের উপকারে আসবে।

প্রশ্নোত্তর সাইটের মাধ্যমে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য প্রশ্ন-উত্তর সাইট হতে পারে আপনার অন্যতম একটি উপায় বা মাধ্যম।

বর্তমানে অনলাইনে বেশ কিছু রিসোর্সফুল প্রশ্ন-উত্তর সাইট রয়েছে যা ডিজিটাল মার্কেটিং সহ আর নানা বিষয়কে শিখার জন্য অনেক সহজ করে তুলেছে। এই সকল সাইটে আপনি আপনার প্রয়োজনীয় প্রয় সকল প্রশ্নর উত্তর খুব দ্রুতভাবে পেয়ে যাবেন।

আন্তর্জাতিক ভাবে জনপ্রিয় কিছু প্রশ্ন-উত্তর সাইটের নাম দেয়াহল আপনি এখান থেকে যেকোনো বিষয় শিখে নিতে পারেন।

  1. Quora.com
  2. Answerbag.com
  3. YahooAnswers.com
  4. Blurtit.com
  5. WikiAnswers.com
  6. FunAdvice.com
  7. Askville.com
  8. Friendfeed.com
  9. AnybodyOutThere.com
  10. FunAdvice.com
  11. Askville.com
  12. AskMeHelpDesk.com
  13. AnswerBank.com
  14. AskDeb.com
  15. Able2Know.com
  16. Answerly.com etc.

 

এছড়াও এখন বাংলাতেও বেশ কিছু প্রশ্ন-উত্তর সাইট রয়েছে যেমনঃ

  1. কোরা বাংলা
  2. বিস্ময় ডট কম
  3. আস্ক প্রশ্ন ডট কম
  4. ই-নলেজ ডট কম
  5. প্রোগ্রামাবাদ ডট কম
  6. নির্বিক ডট কম
  7. প্রশ্নোত্তর ডট কম
  8. মায়া ডট কম
  9. আন্সার বাংলা ডট কম

এগুলো ছাড়াও আমাদের রয়েছে Digital Marketing MasterMind Support Forum এই ফোরামে ডিজিটাল মার্কেটিং নিয়ে যেকোনো প্রশ্ন করলে আমিসহ আর অনেকে আপনাকে সাহায্য করবে।

এই সকল সাইট থেকে শিখতে হলে আপনাকে প্রথমে এই সকল সাইটে গিয়ে সাইন-আপ করতে হবে। তারপর আপনি চাইলে যেকোনো প্রশ্নই করতে পারবেন এখানে।

প্রশ্ন করার সময় আপনার প্রশ্নের সাথে মিল রেখে সঠিক ক্যাটাগরি সিলেক্ট করুন এবং সঠিক ট্যাগ ব্যাবহার করুন। 

অনলাইনে বই পড়ে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব বই
ডিজিটাল মার্কেটিং বই

 

বই পড়েই মূলত আমরা যেকোনো কিছু প্রাথমিক ভাবে শিখে থাকি। আর বর্তমানে অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর উপরে শত শত বই রয়েছে। আপনি চাইলে এই সকল বই পড়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে পারেন।

বই মানেই আপনাকে কিনতে হবে- কিন্তু একটু খোঁজ করলে ফ্রীতেও অনেক বই পেয়ে যাবেন। আর এর জন্য আপনাকে গুগলে গিয়ে “ডিজিটাল মার্কেটিং ফ্রী বুক” সার্চ করতে হবে। অবশ্যই ইংলিশে সার্চ করবেন।

এভাবে সার্চ করলে আপনি অনেক বই পেয়ে যাবেন। তারপর আপনার পছন্দমত বইগুলো গুগল বুক ডাউনলোডার বা অন্য কোন ডাউনলোডার দিয়ে ডাউনলোড করে পরতে শুরু করে দিন।

ডিজিটাল মার্কেটিং নিয়ে জনপ্রিয় কিছু বইঃ

  1. Digital Marketing Books
  2. The Art of SEO
  3. Digital Marketing For Dummies
  4. Youtility
  5. Epic Content Marketing
  6. Jab Jab Jab Right Hook
  7. New Rules of Marketing and PR
  8. Digital Marketing MasterMind
  9. Social Media Marketing All-in-one Dummies
  10. The Science of Popularity in an Age of Digital Distraction
  11. Permission Marketing
  12. Digital Marketing 2020

পি,ডি,এফ ফাইল পড়ে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

ডিজিটাল মার্কেটিং শিক্ষার অন্যতম একটি কার্যকরী পদ্ধতি হল পি,ডি,এফ ফাইল পড়া। ডিজিটাল মার্কেটিং এর উপরে অনলাইনে কয়েক লক্ষ+ পি,ডি,এফ ফাইল রয়েছে। যেগুলো পড়ে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং

 

এই সকল পি,ডি,এফ ফাইল বেশিরভাগেই ফ্রী। গুগলে “ডিজিটাল মার্কেটিং পি,ডি,এফ” লিখে সার্চ করলেই এগুলো পেয়ে যাবেন। তারপর নরমালি এই পি,ডি,এফ ফাইল গুলো ডাউনলোড করে পড়ে নিন।

এই পদ্ধতিতে শিক্ষার একটা ভাল দিক হল- এগুলো আপনার কাছে ব্যাকআপ রিসোর্স হিসেবে রাখতে পারবেন। পরবর্তীতে যেকোনো সময় প্রয়োজন হলে পড়ে নিতে পারবেন।   

ওয়েবিনারে জয়েন করে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

সেমিনার কথাটির সাথে মোটামুটি আমরা মোটামুটি সবাই পরিচিত। কিন্তু ওয়েবিনার সম্পর্কে আমরা তেমন বেশি অবগত নয়। আসলে সেমিনার যখন অনলাইনে করা হয় তখন তাকে ওয়েবিনার বলে।

বর্তমানে জুম, গুগল মিট সহ আর বেশ কিছু সফটওয়্যার দ্বারা অনলাইনে ওয়েবিনার হচ্ছে। একটু খোঁজ নিলেই দেখবেন বিভিন্ন বিষয়ের উপরে বিভিন্ন প্রতিষ্ঠান ওয়েবিনার করছে। তেমনি ভাবে ডিজিটাল মার্কেটিং এর উপরেও বর্তমানে প্রচুর পরিমানে ওয়েবিনার হচ্ছে।

এই সকল ওয়েবিনার গুলো বেশিরভাগ ক্ষেত্রেই ফ্রীতে হয়ে থাকে। এগুলোতে জয়েন করেও ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন। অবশ্য এখান থেকে পরিপূর্ণ ভাবে শিখতে পারবেন না।

একটি বোনাস পদ্ধতি>

ডিজিটাল মার্কেটিং মাস্টারমাইন্ড প্রশিক্ষণ নিয়ে কিভাবে শিখব?

এটি বোনাস আবার মার্কেটিংও বলতে পারেন। আসলে ডিজিটাল মার্কেটিং মাস্টারমাইন্ড হচ্ছে আমাদের ডিজিটাল মার্কেটিং এর উপর মাস্টারি কোর্সের নাম। কোর্সটি সম্পূর্ণ বাংলা ভাষায়। এই কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ www.marketerrashed.com/training এই ঠিকানায়।

শেষ কথাঃ

উপরে ডিজিটাল মার্কেটিং শিক্ষার কয়েকটি পদ্ধতি কথা বলা হয়েছে। আপনি চাইলে এর যেকোনোটি এপ্লাই করে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

আবার চাইলে সব গুলো একসাথে কম্বিনেশন করেও শিখতে পারেন। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন। আমি উত্তর দেব ইনশাআল্লাহ! আজ শেষ করছি! ধন্যবাদ সবাইকে।

 

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

Leave a Reply

11 − 8 =