ঈদের মেহেদি ডিজাইন
ঈদের মেহেদি ডিজাইন

ঈদের মেহেদি ডিজাইন 2022 | ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২

  • Post author:
  • Post last modified:May 2, 2022
  • Reading time:14 mins read

ঈদের মেহেদি ডিজাইন 2022  | নতুন ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২ এবং নতুন নতুন মেহেদি ডিজাইন এর কালেকশন নিয়ে আজকের পর্ব রমজানের ঈদের নতুন মেহেদী ডিজাইন আপনাদের সাথে কিছু টিপস্ এন্ড ট্রিকস্ এবং প্রি ডিজাইন  কিছু টেমপ্লেট শেয়ার করব এই পোষ্টের মাধ্যমে-

ঈদের সময় আসলে মেহেদী ডিজাইন নিয়ে আমাদের মধ্যে অনেক আগ্রহ দেখা যায়| মেহেদি ডিজাইন কে পছন্দ না করে| মুসলমানদের জন্য সবচাইতে বড় দু’টি ধর্মীয় উৎসব ঈদুল ফিতন এবংঈদুল আযহা। ঈদুল ফিতর এবং ঈদুল আজহায় আমরা উৎসবকে বড় রঞ্জিত করতে নিজেদেরকে সাজাতে বেস্ত হয়ে পড়ি। এর জন্য আমরা প্রতিবছর এই মেহেদি ডিজাইন করে থাকি।

প্রত্যেক বছর এই মেহেদি ডিজাইন এর নতুন নতুন আইডিয়া পাওয়ার জন্য আমরা গুগলে অনুসন্ধান করি। যেমন ঈদের মেহেদি ডিজাইন 2020, নতুন মেহেদী ডিজাইন আইডিয়া, লেটেস্ট মেহেদী ডিজাইন, মেহেদি ডিজাইন ফর মেন, মেহেদী ডিজাইন ফর ওম্যান ইত্যাদ বিভিন্ন শব্দ লিখে আমরা গুগলে অনুসন্ধান করি এবং ঈদের জন্য আমাদের প্রয়োজনীয় নতুন নতুন ডিজাইন গুলো নিয়ে নেই।

ঈদের মেহেদি ডিজাইন 2022
ঈদের মেহেদি ডিজাইন 2022

আজকের পোস্টে আমরা দারুন সব মেহেদি ডিজাইন নিয়ে আপনাদের সামনে উপস্থাপিত হয়েছি। ঈদের মেহেদি ডিজাইন সম্পর্কে নানা ধরনের আইডিয়া পেয়ে যাবেন এই পোস্টে।

মেহেদি ডিজাইন নিয়ে আপনার অন্য কারো উপরে ভরসা করে থাকতে হবে না, এই পোস্টে আমরা বিভিন্ন ডিজাইন দেখানোর পাশাপাশি কিভাবে পারফেক্টলি আপনি নিজে নিজেই মেহেদি ডিজাইন করতে পারেন সে বিষয়ে একটি আইডিয়া দেয়ার চেষ্টা করব। সুতরাং আপনি যদি চান আপনি নিজে নিজে মেহেদি ডিজাইন করবেন সেই ক্ষেত্রে 2022 সালের সবথেকে লেটেস্ট মেহেদি ডিজাইন গুলি দেখে নিন। আপনাদের কাছে এখন তুলে ধরবে। এবং পোস্টে শেষের দিকে মেহেদি ডিজাইন নিয়ে কিছু টিপস এন্ড ট্রিকস আপনাদের সাথে শেয়ার করব, যেগুলোর মাধ্যমে আপনারা নিজে নিজেই অনেক সুন্দর সুন্দর মেহেদী ডিজাইন করতে পারবেন।

ঈদের মেহেদি ডিজাইন 2022 | ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২

বর্তমান যুগ ডিজিটাল যুগ এখন আমরা গুগলের উপরে নির্ভর হয়ে গেছি অনেকটা। যে কোন কিছুর প্রয়োজন হলে সর্বপ্রথম যেন গুগলের সার্চ করা ছাড়া কোন উপায় পাইনা। তেমনি ভাবে ঈদের সময় এর নতুন নতুন মেহেদি ডিজাইন এর আইডিয়া পাওয়ার জন্য আমরা গুগোল ব্যবহার করে থাকি। 

প্রকৃতপক্ষে এটা দোষের কিছুই নয। যুগের পরিবর্তনে বর্তমানে আপনি গুগোল করলেই আপনার প্রয়োজনীয় যাবতীয় তথ্যাদি ইনফরমেশন পেয়ে যাবেন। গুগোল এ রয়েছে অসংখ্য ব্লগার যারা মানবতার সেবায় প্রতিনিয়ত তাদের নিজস্ব ব্যক্তিগত ব্লগে প্রয়োজনীয় বিভিন্ন আর্টিকেল পাবলিশ করতেছে। তারই ধারাবাহিকতায় আজকে আমরা আমাদের ব্লগে পাবলিশ করতে যাচ্ছি 2022 সালের সম্পূর্ণ নতুন ঈদের মেহেদি ডিজাইন সমুহ। যদিও এখানে অনেক আগেরও জনপ্রিয়ও কিছু কিছু মেহেদি ডিজাইন রয়েছে।

ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি
ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি

আপনাদের সামনে  এখন আমরা শেয়ার করব কিভাবে আপনি নিজে নিজেই মেহেদি ডিজাইন করবেন। ২০২২ সালের নতুন মেহেদি ডিজাইন টিপস

নতুনদের জন্য মেহেদি ডিজাইন করা জাদুর কিছু নয়। ভয় পাবার কিছুই নেই আপনিও করতে পারবেন পারফেক্ট এবং আকর্ষণীয় মেহেদি ডিজাইন। এটি যে কেউ চাইলেই ডিজাইন করতে পারে। তবে সুন্দর এবং পারফেক্ট আকর্ষণীয় ডিজাইন করতে হলে আপনাকে অবশ্যই প্র্যাক্টিস করতে হবে। কারণ প্র্যাকটিস করার কোনো বিকল্প নেই। মূলত যেকোনো কাজেই পারফেক্ট হতে হলে প্রথমে প্র্যাকটিস করতে হয়। 

সুতরাং আপনি একটু ট্রাই করবেন আপনার বাসার ছোট ছোট বাচ্চা যারা আছে তাদেরকে প্রথমে মেহেদি ডিজাইন করে দিতে। সে ক্ষেত্রে আপনার ডিজাইন করার দক্ষতা ধীরে ধীরে বৃদ্ধি পাবে। এরপর আপনি আরেকটি কাজ করতে পারেন। আর সেটি হচ্ছে আপনি হ্যান্ড প্র্যাকটিস করতে পার।  হ্যান্ড  প্রাক্টিস বলতে আপনি একটি নোটবুক নেবেন অথবা কিছু ব্লাঙ্ক কাগজ নিবেন এফোর পেপার যেটাকে বলি আমরা। দেন তারপরে আপনি একটি কলম নিয়ে সেখানে আপনার হাতের ছাপ এঁকে নিবেন প্রথমে। আর হাতের ছাপ আঁকা একদমই সহজ ব্যাপার। কেননা ছোটবেলা থেকেই আমরা কাগজের উপর আমাদের হাত রেখে তারপরে ঘুরিয়ে ঘুরিয়ে আমাদের হাতের ছাপ এঁকে আসছি। সুতরাং এটা নতুন কিছু নয়।

নতুন ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২
নতুন ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২

হাতের ছাপ আঁকা হয়ে গেলে আপনি যেটি করবেন- একটি বল পেন নিয়ে ওই হাতের ছাপ এর উপরে আপনি বিভিন্ন প্রকারের ডিজাইন করবেন। আর আপনি ধরে নিবেন এটি হচ্ছে আপনি একটি জেনুইন হাতের উপরের মেহেদি ডিজাইন করতেছেন। এভাবে প্রতিনিয়ত আপনি প্র্যাকটিস করতে থাক। এতে করে হয়তো আপনার কিছু কাগজ এবং কলমের কালির অপচয় হবে:)। তবে অবশ্যই অবশ্যই কিন্তু আপনার মেহেদি ডিজাইন এর অভিজ্ঞতা বাড়বে। এরপরে আপনি যখন প্র্যাকটিক্যালি হিউম্যান হাতের উপরের মেহেদি ডিজাইন করতে যাবেন। তখন আপনার মেহেদি ডিজাইন গুলি আগের তুলনায় অনেক সুন্দর এবং পারফেক্ট হবে। এভাবে আপনি প্র্যাকটিসের উপরে প্র্যাকটিস করতে থাকতে পারেন যত সময় না আপনার মেহেদি ডিজাইন পারফেক্ট হচ্ছে।

ঈদের মেহেদি ডিজাইন 2022 | ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২ । Mehedi Dijain 2022

এরপরে যদি বলেছিলাম আপনার বাসার ছোট ছোট বাচ্চাদের প্রথমে মেহেদি ডিজাইন করে দিবেন। এতে করে তাদের ডিজাইনগুলি যদি অতটা সুন্দর নাও হয় তারা তেমন একটা মন খারাপ করবে না। তাদের থেকে আপনার নিজের ডিজাইন সুন্দার করে নিতে পারবেন। যারা সুন্দর মেহেদী ডিজাইন করতে জানে তারা কিন্তু প্রথমেই তাদের ডিজাইনগুলি সুন্দর ছিল না। এভাবে আস্তে আস্তে ধীরে ধীরে বিভিন্ন মানুষকে ডিজাইন করে দিতে দিতে তাদের অভিজ্ঞতা হয়েছে।

ঈদের নতুন মেহেদি ডিজাইন পিকচার ছবি ২০২২
ঈদের নতুন মেহেদি ডিজাইন পিকচার

তাদের হাতের কারুকাজ অনেক পার্ফেক্ট হয়েছে। আপনারটাও হবে এটা কোন আহামরি কিছুই নয়। আপনাকে জাস্ট ধৈর্য ধরে প্যাকটিস করে যেতে হবে। তাহলে আশা করা যায় ইনশাল্লাহ আপনি অনেক সুন্দর এবং পারফেক্ট মেহেদি ডিজাইন করতে পারবেন। এবং আপনার কাছে মেহেদি ডিজাইন করার জন্য মানুষজন জড়ো হবে এসে।

ঈদের নতুন মেহেদি ডিজাইন পিকচার ছবি ২০২২

এখন আমরা লেটেস্ট কিছু মেহেদি ডিজাইন এর পিকচার ছবি আপনাদের সামনে তুলে ধরব। যেন এই সকল পিকচার এবং ছবি গুলো দেখে দেখে আপনি আইডিয়া নিতে পারেন। এবং ধারণা পান আপনার কোন ধরনের ডিজাইন করা উচিত সে বিষয়ে।

অনেকেই আছেন যারা প্রত্যেক বছর নতুন নতুন মেহেদি ডিজাইন এর আইডিয়া গুগল থেকে খুঁজে নেন। এবং যারা যারা মেহেদি ডিজাইন এক্সপার্ট তারাও প্রতি বছরেই মেহেদি ডিজাইন এর বিভিন্ন আকর্ষণীয় ডিজাইন টেমপ্লেট ডিজাইন করে তারা অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে পাবলিশ করে থাকেন। এবং যেগুলি দেখার মাধ্যমে যারা একটু মোটামুটি ভালো ডিজাইন করতে জানেন তারা ওইসকল ডিজাইন দেখে দেখেই অনেক সুন্দর পারফেক্ট নতুন নতুন ডিজাইন করার আইডিয়া পেয়ে যান। এবং ডিজাইন করতে পারেন।

ঈদের নতুন মেহেদি ডিজাইন পিকচার ছবি
ঈদের নতুন মেহেদি ডিজাইন পিকচার ছবি ২০২২

এই পর্যায়ে আর লেটেস্ট কিছু মেহেদি ডিজাইন আপনাদের সাথে শেয়ার করব। যেগুলি একদমই ইজি এবং দেখতে আকর্ষনীয়। মেহেদি ডিজাইন গুলি করতে হলে আপনাকে জাস্ট একটু খেয়াল করতে হবে। প্রত্যেকটা পিকচার আপনি প্রথমে ডাউনলোড করে নিবেন। এরপরে জুম করে ডিজাইন গুলিকে ভালোভাবে খেয়াল করবেন।  প্রত্যেকটা প্রত্যেকটা রেখা এবং প্রতিটা অ্যাঙ্গেল থেকে ভালোভাবে বিষয়গুলিকে মাইন্ডে নিয়ে নিবেন।

এরপরে প্রয়োজন হলে সেই আগের নিয়মে খাতা-কলম নিয়ে ডিজাইন টিকে প্রথমে কয়েকবার প্র্যাকটিস করে নিবেন। ফাইনালি আপনি যখন মনে করবেন যে এখন আপনার পারফেক্টলি সেইম ডিজাইনটি করতে পারবেন। তখন আপনি সরাসরি আপনার হাতের উপরে বা অন্য যেকারো হাতের উপরে ডিজাইনটি আস্তে-ধীরে করবেন। তবে যে ধরনের মেহেদি ডিজাইন করেন না কেন মেহেদি ডিজাইন সুন্দর করতে হলে আপনাকে প্রস্তুতিমূলক কিছু কাজ করতে হবে যা নিয়ে এখন আমরা আলোচনা করব।

ঈদের মেহেদি ডিজাইন ২০২২

আজ মঙ্গলবার 2022 সালের মুসলমানদের সর্ববৃহৎ পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদুল ফিতরকে ঘিরে আমাদের কত কিছুই না আয়োজন করে থাকি। এ আয়োজনের ভিতর অন্যতম একটি আয়োজন হচ্ছে ঈদের সময় হরেক রকম ডিজাইনের মেহেদি দেয়া। তাই আজকে আমরা এই পর্যায়ে এসে ঈদের মেহেদি ডিজাইন নিয়ে আপনাদের কে কিছু কথা বলব। এবং 2022 সালের সেরা কিছু ঈদের মেহেদি ডিজাইন টেমপ্লেট পিকচার ছবি আপনাদের সাথে শেয়ার করব।

এগুলো দেখে দেখে আপনারা চাইলে নিজে নিজেরা নিজেরাই ঈদের মেহেদি ডিজাইন করতে পারবেন। উপরোক্ত লেখায় আমরা বিভিন্ন টিপস এন্ড ট্রিকস শেয়ার করেছি। এবং বলেছি কিভাবে পারফেক্টলি এবং আকর্ষণীয় ডিজাইন করতে পারেন নিম্নে দেয়া বিভিন্ন ডিজাইন থেকে আপনার পছন্দনীয় যে কোন একটি ডিজাইন সেলেক্ট করে দেন সেই অনুপাতে আপনার ডিজাইনটি আপনি করতে পারেন।

আরো পড়ুন,

Eid Mubarak SMS Bangla

ঈদ মোবারক এসএমএস

ঈদ মোবারক স্ট্যাটাস

ঈদের অগ্রিম শুভেচ্ছা

রমজানের ঐ রোজার শেষে

ঈদের মেহেদি ডিজাইন ২০২১

বিগত বছর আইমিন 2021 সালে মেহেদি ডিজাইন এর নানা ধরনের টেমপ্লেট খুবই পপুলার হয়েছিল। আপনাদের সুবিধার্থে এই পর্যায়ে আমরা ঈদের মেহেদি ডিজাইন 2021  সালের কিছু টেমপ্লেট পিকচার ছবি শেয়ার করব। বলে রাখা ভালো যে এইসকল ডিজাইন টেমপ্লেট 2021 সালের বা আরো আগে তৈরিকৃত হতে পারে এর ভিতরে অনেক ডিজাইন থাকতে পারে যা 2022 সালের সম্পূর্ণ নতুন। সুতরাং যখন কারেই হোক না কেন আপনি আপনার পছন্দনীয় ডিজাইনটি নিয়ে আপনি ডিজাইন করবেন আশা করি বুঝতে পেরেছেন।

ঈদের মেহেদি ডিজাইন 2022 | ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২

ঈদের মেহেদি ডিজাইন 2020,  রমজানের ঈদের মেহেদি ডিজাইন,  ঈদের নতুন নতুন মেহেদি ডিজাইন,  ঈদের স্পেশাল মেহেদী ডিজাইন,  ঈদের মেহেদি ডিজাইন,  মেহেদি ডিজাইন  বাংলাদেশ,  এ বছরের সেরা মেহেদী ডিজাইন,  মেয়েদের জন্য মেহেদি ডিজাইন,  ছেলেদের জন্য মেহেদি ডিজাইন,  হাতের মেহেদি ডিজাইন,  পায়ের মেহেদি ডিজাইন,  মেহেদি ডিজাইন ইত্যাদি বিভিন্ন আপনারা গুগলে সার্চ করেছেন। এবং প্রতিনিয়ত নতুন নতুন ঈদের মেহেদি ডিজাইন মূলত এসকল ডিজাইন দেখে আইডিয়া নিয়ে আপনারা আপনাদের নিজেদের মতো করে মেহেদি ডিজাইন করবেন।

হ্যাঁ তাই আপনাদের জন্য আমরা এখানে 2022 সালের চমৎকার কিছু ঈদের মেহেদি ডিজাইন টেমপ্লেট ছবি পিকচার ইত্যাদি সংগ্রহ করে কানেকশন করে পাবলিশ করলাম।  এগুলো দেখে দেখে আপনারা নিজেরাই ঈদের স্পেশাল মেহেদি ডিজাইন করতে পারবেন।

ঈদের মেহেদি ডিজাইন ২০২২

ঈদের মেহেদি ডিজাইন 2022

ঈদ মেহেদী ডিজাইন

ঈদের নতুন মেহেদী ডিজাইন

ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন

ঈদের মেহেদি ডিজাইন করার পারফেক্ট কিছু টিপস এন্ড ট্রিকস

নাম্বার ওয়ান মেহেদি ডিজাইন করার আগে আপনি অবশ্যই আপনার হাত সুন্দরভাবে সাবান দিয়ে ধুয়ে নিবেন। এরপরে আপনার হাতটি কে ভালোভাবে ন্যাকড়া দিয়ে মুছে এবং বাতাসে ভালোভাবে শুকিয়ে নেবেন। 

এরপর ফাইনালি আপনার হাতের মেহেদি ডিজাইন করবেন। মেহেদি ডিজাইন করার পরে আপনি অবশ্যই যেই ব্র্যান্ডের মেহেদি ডিজাইন করতেছেন ওই ব্র্যান্ডের একজেক্টলি যেই সময়সীমা দেয়া আছে যে আপনার কতটুকু সময় আপনার মেহেদি ডিজাইন করার পরে হাতে দিয়ে রাখতে হবে। আপনি অবশ্যই সেই সময়সীমা টা মেন্টেন করবেন।

প্রয়োজনে আপনি যদি একটু গারো লাল বা আরো কালো লাল করতে চান আপনার ডিজাইন ডিজাইন থাকে বা ডিজাইনের রংকে সেই ক্ষেত্রে তাদের বেঁধে দেওয়া নিয়ম এর চেয়েও আপনি একটু বাড়তি সময় ধরে আপনার ডিজাইনটি কে হাতে করে রাখবেন। এতে করে আপনার ডিজাইনটি আরো একটু বেশি সময় স্থায়ী হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

ঈদ স্পেশাল মেহেদি ডিজাইন টিপস 

এর পরে আপনি যখন আপনার ডিজাইনটিকে পারফেক্টলি শুকিয়ে পরিষ্কার করবেন বলে ভাবছেন তখন সর্বপ্রথম চেষ্টা করবেন আপনার অন্য হাত বা অন্য একটা কোন কিছু দিয়ে শুকনো মেহেদির খোসা গুলিকে আস্তে আস্তে করে সরিয়ে ফেলতে। যতটা সম্ভব আপনি প্রথমে পানি না দিয়েই মেহেদী গুলিকে হাত দিয়ে বা অন্য একটা কোন বস্তু দিয়ে সরিয়ে ফেলবেন। এতে করে আপনার পানি দেয়া থেকে বিরত থাকতে পারবেন। আর প্রথমেই যদি আপনি মেহেদী পানি দিয়ে উঠানোর ট্রাই করেন আপনার ময়লা গুলি, সে ক্ষেত্রে দেখা যায় আপনি যেহেতু রিসেন্টলি মেহেদি ডিজাইন করেছেন আপনার হাতে ডিজাইনের যে রং থাকে এই রং গুলি মূলত কাঁচা থাকে আপনার হাতের সাথে পারফেক্টলি ম্যাচ করতে পারেনা তাই আপনি যদি ওই সময়টাতে আপনার হাতে পানি না দিয়ে নরমালি অন্য একটা কিছু দিয়ে আপনি মেহিদির খোসা গুলিকে পরিষ্কার করে নিতে পারেন এটা আপনার জন্য বেস্ট হবে।

মেহেদির খোসা গুলিকে পরিপূর্ণভাবে পরিষ্কার করার পরে আপনি চেষ্টা করবেন আরো কিছু সময় আপনার হাতটাকে খোলামেলা ভাবে রাখতে। এর পরে আপনি যেটি করবেন কিছু দিয়ে আপনার হাতটিকে পরিষ্কার করে মেহেদির খোসা যাবতীয় ময়লা পানির মত থাকে সেগুলিকে পরিষ্কার করে নিবেন।

এরপর একটি গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন। সেটি করলে আপনার মেহেদি ডিজাইনটা আরো বেশি স্থায়ী হবে। এটি অনেকের ক্ষেত্রে কাজ করে। আবার অনেকের ক্ষেত্রে কাজ করে না। বিষয়টি হচ্ছে সরিষার তেল। পরিষ্কার করার পরে হাত ভালোভাবে ধুয়ে নেবেন তারপরে হাতে  হালকা একটু সরিষার তেল দিয়ে আপনার পুরো হাত মালিস করে নিবেন। এতে করে আপনার ডিজাইনটি স্থায়ী হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

মেহেদি ডিজাইন করার পূর্বে কিছু সতর্কবার্তা

মেহেদি ডিজাইন করার পূর্বে আমাদের কিছু বিষয় খেয়াল রাখতে হবে।  এ বিষয়গুলি যদি আমরা খেয়াল না রাখি এক্ষেত্রে আমাদের পরবর্তীতে অনেক জটিলতায় পড়তে হতে পারে। সবাই চায় মেহেদি ডিজাইন করার পরে যেন তার ডিজাইনগুলি অনেক পার্ফেক্ট হয় সুন্দর হয়। এবং দীর্ঘস্থায়ী গারো কালারের হয়।

আর এই জন্য অবশ্যই অবশ্যই আপনাকে এই পূর্ব সতর্কতামূলক/কাজগুলিকে করে নিতে হবে। এর ভিতর প্রথমেই যেটা রয়েছে সেটি হচ্ছে আপনার খাওয়া-দাওয়া। স্বাভাবিক ভাবে আপনি যদি অনেক বেশি খাদক টাইপের হয় সেই ক্ষেত্রে মেহেদি ডিজাইন করার আগেই আপনি কিছু একটা খেয়ে নিবেন। কেননা খাওয়ার অজুহাত দিয়ে যেন আপনার পরবর্তীতে তাড়াহুড়া করে মেহেদির পরিষ্কার করে ফেলতে না হয়।

দ্বিতীয় যে বিষয়টি লক্ষণীয় সেটি হচ্ছে আমরা অনেকে ডিজাইন করার আগে আমাদের হাত পরিষ্কার করে না। এ কারণে কিন্তু আমাদের ডিজাইনগুলি পারফেক্ট হয় না। আমাদের হাতে ম্যাচ করেনা আর আমাদের কালার গুলি আমাদের মনের মত হয় না।  বিষয়টি কিন্তু আপনি অবশ্যই অবশ্যই মনে রাখবেন। এবং অবশ্যই আপনি মেহেদি ডিজাইন করার পূর্বেই আপনার হাতে সুন্দর ভাবে ধুয়ে নিবেন। 

আপনি করতে পারেন আপনার প্রয়োজনীয় যে কাজগুলি রয়েছে এখনই করা প্রয়োজন সে গুলি করে নেবেন। এগুলি হতে পারে আপনার হাতের কাজ, গোসল কর্‌ ওয়াশরুমে যাও আর অন্য যেকোনো কাজ হতে পারে।  এই কাজগুলি আপনি অবশ্যই মেহেদি ডিজাইন করার পূর্বেই সেরে নেবে।  সেই ক্ষেত্রে আপনার পরবর্তীতে যখন মেহেদি ডিজাইন করবেন তখন নিশ্চিন্তে পারফেক্টলি মেহেদি ডিজাইন করে একদম টাইমলি আপনি সময় দিয়ে আপনার মেহেদী গুলিকে পরিষ্কার করতে পারবেন।

2022 সালের ঈদের মেহেদি ডিজাইন নিয়ে কিছু কথা সর্বজন

আমার বা আমার বন্ধুদের বানানো মেহেদিপরে যোগ করা হবে। আমি FB এবং আমার বন্ধুদের গ্যালারি থেকে যা পেয়েছি তার কিছু।

হেনা লাগানোর উদ্দেশ্য হাত হাইলাইট করা। তাই, আমি ব্যক্তিগতভাবে শুধুমাত্র সেই মেহেদিপছন্দ করি যেগুলোতে ত্বকের রং এবং প্যাটার্ন বৈসাদৃশ্য তৈরি করে। আমি সেই জটিল নিদর্শনগুলি (মহেন্দি বা ট্যাটু) পছন্দ করি না যেখানে আমরা খুব কমই ত্বক দেখতে পাই। তাই, সেই অনুযায়ী ছবি আপলোড করলাম।

দাবিত্যাগ: সমস্ত ছবি গুগল, এফবি এবং এলোমেলো উত্স থেকে।

আচ্ছা আমার মতে,

হাত এবং পায়ের জন্য আরবি মেহেদিডিজাইন হল সবচেয়ে আশ্চর্যজনক ডিজাইন যা আমি ঈদ, দীপাবলি এবং ইত্যাদির জন্য দেখেছি।

আপনি কিছু আশ্চর্যজনক ওয়েবসাইট চেকআউট করা উচিত যাদের মেহেদিডিজাইনের চিত্রগুলির একটি বিশাল সংগ্রহ রয়েছে। এবং শুধুমাত্র সাধারণ মেহেদিডিজাইনই নয়, হাত ও পায়ের জন্য কিছু অনন্য মেহেদিডিজাইনও থাকতে হবে,

যাতে আপনি সেগুলি সংরক্ষণ করতে পারেন এবং পরে চেষ্টা করতে পারেন৷

এখানে কয়েকটি মেহেদিডিজাইনের তালিকা রয়েছে।

আরবি মেহেদিডিজাইন

মেহেদিভারত, পাকিস্তান এবং মধ্যপ্রাচ্যের একটি খুব বিখ্যাত শিল্প নকশা। এটি অস্থায়ী ট্যাটু এবং চুলের রং হিসাবেও ব্যবহৃত হয়। এখানে প্রতিটি অনুষ্ঠানের জন্য কিছু সুন্দর এবং সহজ মেহেদি/হেনার ডিজাইন রয়েছে।

কয়েক মেহেদিডিজাইন কি কি?

ঠিক আছে, আমার মা আমাকে প্রতিটি অনুষ্ঠানে মেহেদিতৈরি করার জন্য জোর দেন যেমন – বিয়ে, দীপাবলি, হোলি, রক্ষাবসন্দন ইত্যাদি। কারণ আমরা ভারতে বাস করি এবং আমাদের অনেক অনুষ্ঠান আছে এবং সেই অনুষ্ঠানে মেহেন্দীকে শুভ বলে মনে করা হয়।

এবং এখন আমি মেহেদিবানাতে ভালোবাসি এখানে আমার মেহেদির কিছু ডিজাইন আছে যা আমি আমার হাতে তৈরি করেছি-

আমার অনাবশ্যক.!

এটি অবশ্যই অনেক, বিভিন্ন ডিজাইনার এবং ফ্যাশন শোকে অন্তর্ভুক্ত করতে পারে। আমি এটা বলছি কারণ মডেলরা পরিধান করে এমন অনেক ডিজাইনের নমুনা যা পরের সিজনে পরিধানের জন্য প্রস্তুত পোশাক পাবে।

আমি কখনও কখনও জিজ্ঞাসা করতে চাই যে এই ডিজাইনাররা তাদের মূল্যবান ডিজাইনগুলি নিতে পারে এবং প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয় এবং কলেজগুলির জন্য স্থানীয় পারফরমিং আর্টস গিল্ডের জন্য এটি সমস্ত দান করতে পারে, যাতে তারা নিজেরাই আইটেমটি ব্যবহার বা পুনরায় ডিজাইন করতে পারে। আশা করি, সেই সৃজনশীল তরুণদের মধ্যে একজনও এটিকে পুনরায় ব্যবহারযোগ্য করে তুলতে পারে। গুরুতরভাবে, শিল্পটি প্রচুর বর্জ্য তৈরি করে এবং এটিকে বেশ কয়েকবার দরকারী কিছুতে পুনরুদ্ধার করা উচিত।

আরো পড়ুন,

রমজান মাসের ফজিলত ও গুরুত্ব

রমজান মাসের দোয়া এবং আমল সমূহ

রমজানের মাসআলা সমূহ

রমজানের পূর্ব প্রস্তুতি যেভাবে নেবেন

রমজানের সময় সূচি 2022

ইফতারের দোয়া এবং নিয়ত

রোজার নিয়ত

রোজার নিয়ত করা কি ফরজ

রোজা ভঙ্গের কারণ সমূহ

তারাবির নামাজের নিয়ত ও দোয়া

নতুনদের জন্য কিছু ভাল মেহেদি ডিজাইন কি কি?

ফুলের মত খুব মৌলিক ডিজাইন দিয়ে শুরু করুন। মেহেদি ট্যাটু প্রয়োগ করা পেন্সিল দিয়ে কাগজে আঁকার চেয়ে একটু আলাদা। আমি মেহেদি বিতরণকারীকে ধরে রাখা এবং আমার বুড়ো আঙুল দিয়ে টিপে যথেষ্ট পরিমাণে বিতরণ করা আমার কাছে কিছুটা কঠিন বলে মনে হয়। আমি সুস্পষ্ট নকশা আঁকতে পারার আগে প্রায় 1-2 বছর অনুশীলন করতে হয়েছিল। আমি ছবি সংযুক্ত করছি আপনি শুরুতে চেষ্টা করতে পারেন।

পুরো হাতে নকশা প্রয়োগ করতে এগিয়ে যাওয়ার আগে এইগুলি আয়ত্ত করুন।

কিভাবে আপনি ধাপে ধাপে মেহেদিডিজাইন করতে পারেন?

মেহেদিযেমন সহজ। একমাত্র এবং প্রধান জিনিস হল মেহেদিশঙ্কুতে একটি নিখুঁত আঁকড়ে থাকা। এভাবেই একজন নিখুঁত ডিজাইন তৈরি করতে পারেন। আপনি যদি প্রথমে আপনার হাতে বিশ্রী নকশা তৈরি করতে চিন্তিত হন, তাহলে আপনার প্রথমে কাগজে নকশাগুলি চেষ্টা করা উচিত। ডিজাইন আপনার সৃজনশীলতার উপর নির্ভর করে। আপনি আপনার সৃজনশীলতা দিয়ে যেকোনো ধরনের ডিজাইন করতে পারেন। আপনার নকশায় বক্ররেখা, তরঙ্গ, পাতা, ফুল, ঘণ্টার মতো প্যাটার্ন ব্যবহার করা আপনার মেহেদিতে একটি নিখুঁত স্পর্শ দেয়।

সুতরাং, বিভিন্ন স্টাইল এবং ডিজাইন কপি করা মোটেও গুরুত্বপূর্ণ নয়, এর জন্য প্রয়োজন আপনার নিজস্ব সৃজনশীলতা।

আপনার সর্বশেষ সুন্দর মেহেদিডিজাইনের কিছু কিছু ছবি আমাদের সাথে শেয়ার করতে পারেন নিচে আমাদের সাথে যোগাযোগ করার লিংক পেয়ে যাবেন.

ঈদের মেহেদি ডিজাইন নিয়ে পরামর্শ

মেহেদির জন্য কিছু টিপস, কৌশল এবং ডিজাইন কি কি?

অনুশীলন এবং অনেক অনুশীলন.

প্রথমত একজন শিল্পীর জন্য শেখার ক্ষেত্রে ধাপে ধাপে এগিয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

দ্বিতীয়ত, ফুল, প্যাটার্ন, পাতা ইত্যাদির মতো মৌলিক এবং সাধারণ উপাদান দিয়ে ডিজাইন করা শুরু করুন। মৌলিক উপাদান দিয়ে সাধারণ ডিজাইন তৈরি করুন এবং আপনি মৌলিক ডিজাইনের সাথে পরিচিত হয়ে গেলে বিভিন্ন উপাদান দিয়ে ভারী ডিজাইনের জন্য চেষ্টা করুন।

তা ছাড়া আমি ইনস্টাগ্রাম বা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অনেক প্রো আর্টিস্টকে অনুসরণ করার চেষ্টা করি যা একটি ডিজাইন অধ্যয়ন করতে এবং অনেক অনেক উপাদান শিখতে সাহায্য করে।

আশাকরি এটা সাহায্য করবে. শুভেচ্ছা এবং শুভকামনা! 

আমি কিভাবে একটি সহজ মেহেদি ডিজাইন করতে পারি?

মেহেদিডিজাইন আঁকা খুব সহজ এবং এটি সম্পর্কে কঠিন কিছু নেই। যে কেউ আগ্রহী হলে সহজেই মেহেদিডিজাইন আঁকতে পারেন। ধারাবাহিক অনুশীলনের মাধ্যমে আপনি এটি শিখতে পারেন। আপনি আমাদের ভিডিওগুলি দেখতে পারেন এবং এটি আপনাকে নিজেই মেহেদিডিজাইন আঁকতে সাহায্য করবে।

কিভাবে ভারতীয় মেহেদি ডিজাইন আরবি থেকে ভিন্ন হয়?

ভারতীয় মেহেদি ডিজাইন কি?

যদিও ঐতিহ্যবাহী মেহেদি ভারতীয় বিবাহের থেকে অবিচ্ছেদ্য, অনেক অত্যাধুনিক ভারতীয় মহিলা মেহেদির সমসাময়িক অভিযোজন বেছে নিতে শুরু করেছে। তদুপরি, সমালোচনামূলকগুলির মধ্যে সবচেয়ে সুপরিচিত হল আরবি মেহেদি!

আরবি মেহেদি ডিজাইন কি?

মেহেদি প্রয়োগের আরবি উপায় প্রকৃতিতে বিনামূল্যে প্রবাহিত হয় এবং নকশার বৃহত্তর অংশগুলিতে পাতা, গাছপালা, পাখি এবং ফুলের উদাহরণ অন্তর্ভুক্ত থাকে। ভারতীয় মেহেদিবা মেহেদি পুরো হাত ঢেকে রাখার জন্য প্রয়োগ করা হলেও আরবি মেহেদিকম জটিল। এটি সাধারণত ভারতীয় মেহেদির মত তালুর চারপাশে কেন্দ্র করে যা কব্জির মধ্য দিয়ে চলে।

আরবি এবং ভারতীয় মেহেদি ডিজাইনের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পার্থক্য 

আরবি মেহেদি প্ল্যানটি বিক্ষিপ্ত ডিজাইনগুলি প্রদর্শন করে, যার ফলে ডিজাইনগুলি যখনই অন্যান্য মেহেদিডিজাইনের সাথে বিপরীতে আরও বিক্ষিপ্ত বলে মনে হয়। আরবি মেহেদিডিজাইনে একইভাবে গাছপালা এবং দাগগুলিকে অন্তর্ভুক্ত করা হয় যা ঠিক সম্মোহিত করে না।

আরবি মেহেদিডিজাইনগুলি অতিরিক্তভাবে শেডিংগুলিকে অন্তর্ভুক্ত করে এবং রেডিয়াম স্টিকার, মূল্যবান পাথর এবং ঝিলমিলের মতো পদার্থগুলিকে অন্তর্ভুক্ত করে যা তাদের দৈনন্দিন মেহেদিডিজাইনের উপর একটি প্রান্ত দেয়।

ঈদের মেহেদি ডিজাইন 2022 | স্পেশাল মেহেদি ডিজাইন ছবি ২০২২

কে আরবি ডিজাইন পছন্দ করে?

আরবি মেহেদিডিজাইনগুলি নিয়মিত মহিলাদের দ্বারা বাছাই করা হয় যারা মধ্যপন্থী হতে পছন্দ করে এবং এটিই তাদের ব্যাপক খ্যাতির পিছনে যুক্তি।

একটি সাধারণ আরবি নকশার সবচেয়ে মৌলিক বৈশিষ্ট্য কি?

আরবি ডিজাইনে মেহেদিকম পরিমাপ করা হয় এবং কার্যকরভাবে শুকানো হয় যা বোঝায় যে মেহেদিশুকানোর জন্য আপনাকে আপাতত দাঁড়াতে হবে না!

ভারতীয় মেহেদিডিজাইন কীভাবে মানুষকে মুগ্ধ করেছে?

যাইহোক, ভারতে মেহেদির মরসুম প্রতিনিয়ত চলে, কারণ বিশাল ভারতীয় বিবাহের কারণে, কিছু উদযাপন কেন্দ্র অবিশ্বাস্যভাবে মেহেদির ব্যবহারকে কেন্দ্র করে, বিশেষ করে – করভা চৌথ ঈদ, হরিয়ালি তিজ, গুড়িয়া এবং রক্ষা বন্ধন।

ভারতীয় মেহেদি ডিজাইনের জনপ্রিয়তার অনুপাত কত?

“বেলা বা লতা লতা, মোর বা ময়ূর, আম বা পায়েসলে, পদ্ম এবং অন্যান্য ফুলের মতো সাধারণ ভারতীয় মোটিফ দিয়ে মেহেদির নকশা শুরু হয়।” তাই, ভারতীয় মেহেদিডিজাইনের সারমর্ম আরবি মেহেদিডিজাইনকে অনেক উপায়ে সফল করে। কিন্তু একই সময়ে, উভয়ই জনপ্রিয় এবং যথেষ্ট পছন্দ।

ভারতে উত্সব এবং বিবাহের মরসুমের সূত্রপাতের সময়, ভারতীয় মেহেদিডিজাইনের সবচেয়ে বেশি চাহিদা থাকে। ব্রাইডাল মেহেদিশিল্পী বছরের এই সময়ে তার দক্ষ হাতের চিত্র তুলে ধরেন।

আরবি এবং ভারতীয় মেহেদির প্রবাহ কীভাবে আলাদা?

ভারতীয় মেহেদিতালু এবং কব্জির চারপাশে ঘোরে। মনোমুগ্ধকর ময়ূরের নকশা এবং ভরা পাতাগুলো নারীর কব্জি পর্যন্ত প্রসারিত। যেখানে আরবি মেহেদিডিজাইনে, তালু সাজাতে পছন্দ করা হয়

পাম এই মেহেদি শিল্পের প্রধান কেন্দ্রবিন্দু।

তারা ব্রাইডাল মেহেদিআর্টিস্ট, স্টাইলিশ মেহেদিআর্টিস্ট, পোর্ট্রেট মেহেদিআর্টিস্ট গুরগাঁওতে রিং অনুষ্ঠান, সাগাই এবং বিয়ে ইত্যাদি অনুষ্ঠানের জন্য সব ধরনের মেহেদিডিজাইনের জন্য বিশেষ। মেহেদিডিজাইন।

আপনি একটি আরবি মেহেদিডিজাইন বা ভারতীয় মেহেদিডিজাইন বা আপনার কব্জির চারপাশে অন্য যেকোন ডিজাইনের প্যাটার্ন তৈরি করতে পারেন যাতে এটি একটি আকর্ষণীয় চেহারা দেয়।

ঈদের মেহেদি ডিজাইন রিসোর্স  2022

2022 সালের দারুন সব মেহেদি ডিজাইন এর নতুন নতুন আইডিয়া পাওয়ার জন্য নিচে আপনাদের জন্য ফেসবুকের কিছু গ্রুপ কালেকশন করে তার লিংক দিয়ে রেখেছি এই গ্রুপে জয়েন হওয়ার মাধ্যমে নিত্য নতুন মেহেদি ডিজাইন এর আইডিয়া পেতে পারেন এবং বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স পেতে পারেন ফ্রিতে এই প্রত্যেকটি গ্রুপে হচ্ছে আপনার মেহেদি ডিজাইন রিলেটেড আপনি চাইলে এখান থেকে অথবা মেহেদি ডিজাইন এর সার্ভিস নিতে পারবেন এদের ভিতর অনেকেই আছে অনেক সুন্দর সুন্দর ডিজাইন করে যদি ব্যক্তিগতভাবে এই ব্লগের এডমিন প্যানেল এর সকল গ্রুপের সাথে কোন প্রকার কোন সম্পর্কযুক্ত নয় এবং এদের কাউকেই ব্যক্তিগতভাবে আমরা চিনি না সুতরাং যদি কোন লেনদেন করেন সেক্ষেত্রে অবশ্যই বুঝে শুনে নিজ দায়িত্বে করবেন আপনাদের সুবিধার্থে নিচে গলি গলি দিয়ে দিয়েছি

https://www.facebook.com/groups/151409400427862/

https://www.facebook.com/groups/819969895301256/

https://www.facebook.com/groups/352171062916113/

https://www.facebook.com/groups/2629767694005230/

https://www.facebook.com/groups/835448897280447/

মেহেদি ডিজাইন নিয়ে সর্বশেষ কথাঃ

মেহেদি ডিজাইন নিয়ে আপনার অভিজ্ঞতা আপনার মতামত আপনার পরামর্শ অথবা আপনার নতুন কোন আইডিয়া অথবা আপনি যদি আরও কিছু জানতে চান যেকোনো কিছু থাকতে পারে। বিষয়গুলো অবশ্যই আমাদের এই পোস্টের কমেন্ট করে শেয়ার করবেন। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আরো অনন্য আকর্ষণীয় মেহেদি ডিজাইন এর টেমপ্লেট পেতে ঈদের নতুন মেহেদী ডিজাইন আমাদের ওয়েবসাইটের অনন্য পোস্টগুলি দেখতে পারেন। আপনাদের সুবিধার্থে এখানে আমরা অন্য কিছু পোস্টের লিংক যুক্ত করে দিয়েছি সবাইকে ঈদ মোবারক। আশা করছি সবাই পারফেক্টলি মেহেদি ডিজাইন করতে পারবেন সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ!

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

This Post Has 2 Comments

  1. Aldullah

    Amazing Just

Leave a Reply

fifteen − thirteen =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.