ইমেল মার্কেটিং
ইমেল মার্কেটিং

ইমেইল মার্কেটিং কি? কেন কিভাবে- Email Marketing Bangla

ইমেইল মার্কেটিং (Email Marketing Bangla) হল অনলাইন মার্কেটিং এর সবচেয়ে শক্তিশালী ও গুরুত্তপূর্ণ একটি হাতিয়ার। একটি কথা আমরা সবাই শুনেছি যে, “প্রচারেই প্রসার”। আর ইমেইল মার্কেটিং হলো প্রচারের জন্য অনেক কার্যকরী একটি মাধ্যম। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে এক সাথে হাজার হাজার মানুষের কাছে পণ্য বা ব্যবসায়ের প্রচার করা সম্ভব।

যদিও আমাদের দেশে এখনো এটা বেশি প্রচলিত না তবে বর্তমান বিশ্বে অনন্য শক্তিশালী দেশগুলোতে ইমেইল মার্কেটিং বিজ্ঞাপনের খুব বেশি জনপ্রিয় একটি মাধ্যম। আমরা যেমন প্রতিদিন ঘুম থেকে উঠে ফেসবুকের নোটিফিকেশন চেক করি তেমনি উন্নত দেশ গুলোর মানুষ প্রতিদিন সকালে তাদের মেইল চেক করেন। তাহলে চলুন Email মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ইমেইল মার্কেটিং করতে হলে আপনাকে অবশ্যই নিম্নলিখিত সব টপিক সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

  1. ইমেইল মার্কেটিং কি?
  2. ইমেইল মার্কেটিং কেন করব?
  3. ইমেইল মার্কেটিং কিভাবে করব?
  4. ইমেইল মার্কেটিং টুলস:
  5. ফ্রি ইমেইল মার্কেটিং কিভাবে করব?
  6. পেইড ইমেইল মার্কেটিং কিভাবে করব?

ইমেইল মার্কেটিং কি? (What is Email Marketing Bangla)

ইমেইলের মাধ্যমে একসাথে হাজার হাজার মানুষের কাছে কোন পণ্য বা ব্যবসায়ের প্রচার করার নামই হলো Email মার্কেটিং। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি খুব দ্রুত এবং সহজেই আপনার পণ্য বা ব্যবসায়ের মার্কেটিং করে ব্যবসায় বাড়িয়ে নিতে পারবেন।

ইমেইল মার্কেটিং কেন করব?

আমি আগেই বলেছি Email মার্কেটিংয়ের মাধ্যমে একসাথে হাজার হাজার মানুষের কাছে পণ্য বা ব্যবসায়ের প্রচার করা যায় খুব সহজেই। ডিজিটাল এই যুগে ইমেইল মার্কেটিংয়ের কোনো বিকল্প নেই।

Email মার্কেটিং ছোট বড় সব ব্যবসায়ের জন্যই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সহজেই পণ্যের বিক্রি বাড়ানোর জন্য ইমেইল মার্কেটিং খুব গুরুত্বপূর্ণ। Email মার্কেটিং এর মাধ্যমে গ্রাহকের সংখ্যা ও বৃদ্ধি পায় এবং গ্রাহকের সাথে ভালো সম্পর্ক তৈরী হয়। এবং ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে গ্রাহককে সর্বক্ষণের আপডেট দিয়ে গ্রাহককে ধরে রাখা সম্ভব। এছাড়াও ইমেইল মার্কেটিং এর মাধ্যমে লিড জেনারেট করতে পারবো এবং গ্রাহকের সাথে সম্পর্কে ভালো থাকবে যেটা যেকোনো ব্যবসায়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ইমেইল মার্কেটিং কিভাবে করব?

ইমেইল মার্কেটিং খুব সহজ কাজ তবে আপনাকে সম্পূর্ণ এবং সঠিক তথ্য জানা খুব জরুরী। তো চলুন দেখে নেই Email মার্কেটিং করার সঠিক নিয়ম:-

1. Email মার্কেটিং করার জন্য আপনার অবশ্যই একটা জিমেইল একাউন্ট থাকতে হবে। সাথে বাল্ক মেইল লিস্ট থাকা খুবই গুরুত্বপূর্ণ যেটার দ্বারা আপনার মেইল করে প্রমোশন করতে পারবেন।

বিঃদ্রঃ যদি আপনার কাছে কোন বাল্ক Email লিস্ট না থাকে তাহলে আপনি GoDaddy বা অন্য কোন প্লাটফর্ম থেকে টার্গেটেড বাল্ক মেইল লিস্ট কিনে নিতে পারবেন।

2. Email মার্কেটিং করার জন্য আপনার সফটওয়্যার আর টুল থাকা অনেক জরুরি যার দ্বারা আপনি একই সাথে সবাইকে বাল্ক মেইল পাঠাতে পারেন।

3. আপনাকে আপনাকে যেকোনো একটি টুলে একাউন্ট বানাতে হবে আর Bulk ইমেইল লিস্ট কে অ্যাড করতে হবে।

4. Email মার্কেটিং টুল এ সব ধরণের ফিচারস এবং টেমপ্লেট রয়েছে সেখান থেকে এবার আপনার মেইলকে কাস্টমাইজ করে আকর্ষণীয় করে সাজাতে হবে যাতে কেউ আপনার মেইল টি না পড়ে এড়িয়ে যেতে না পারে।

5. সবশেষে আপনার ইমেইল মার্কেটিং সফটওয়্যার এ ক্যাম্পেইন চালাতে হবে, যাতে প্রথমবারেই হাজার বা লক্ষ মেইল পাঠাতে পারেন এবং সাথে চেক করে দেখতে পারেন আপনার মেইল স্প্যাম, ইনবক্স, প্রমোশন কোন ফোল্ডারে গেছে। এবং আপনার মেইল কত মানুষ দেখছে এবং কতজন ক্লিক করে করেছে সবকিছু আপনি ক্যাম্পেইনের মাধ্যমে দেখতে পারবেন। এবং আপনার মেইল এর পারফরম্যান্স হিসাব রে-টার্গেটিং করতে পারবেন।

ইমেইল মার্কেটিং টুলস:

Email মার্কেটিং আপনার ব্যবসায় বৃদ্ধির ৮০% কার্যকর পদ্ধতি। তবে আপনি যদি মার্কেটিং এর জন্য সঠিক টুলস ব্যবহার করতে না পারেন তাহলে আপনি ক্রেতাদের নিকট পৌঁছাতে পারবেন না। আপনার টুলস যদি সঠিক না হয় তাহলে আপনার পাঠানো ইমেইল স্প্যাম বক্স এ চলে যাবে ফলে সেগুলো গ্রাহকেরা দেখবেন না।

এজন্য Email মার্কেটিংয়ের জন্য টুলস ব্যবহারের জন্য সবসময় সতর্কতা অবলম্বন করতে হবে এবং সঠিক টুলস বেবহার করে Email মার্কেটিং করতে হবে। নিচে ফ্রি এবং পেইড জনপ্রিয় কিছু  টুলস এর লিস্ট দেয়া হল:

ইমেইল মার্কেটিং টুলস লিস্ট:

  1. Mailchimp
  2. GetResponse
  3. MailerLite
  4. Sendy
  5. Sender
  6. HubSpot Marketing
  7. MotionMail
  8. Cakemail
  9. Mail Genius
  10. ConvertKit
  11. Reach Mail
  12. Pinpointe
  13. SendinBlue
  14. EasySendy
  15. Leadfeeder
  16. Constant Contact
  17. Clearbit Connect
  18. Target Hero
  19. BombBomb
  20. EmailOctopus
  21. FeedBlitz
  22. Infusionsoft
  23. Campaign Monitor
  24. Litmus
  25. NewsletterBreeze
  26. Sendbloom
  27. ActiveCampaign
  28. Drip
  29. AWeber
  30. SendX

ফ্রি ইমেইল মার্কেটিং কিভাবে করব?

Email মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়  হলো ইমেইল লিস্ট,আপনি যাদের কাছে Email পাঠাবেন তাদের ইমেইল আইডি প্রথমে এক এক করে জমা করে লিস্ট করতে হবে আর এটাই হলো ইমেইল লিস্ট বা মেইলিং লিস্ট। তো ইমেইল লিস্ট কি তা তো আমরা জানলাম এবার সঠিক নিয়মে ফ্রীতে ইমেইল মার্কেটিং কিভাবে করতে পারি তা জানবো:-

আপনার যদি একটা ব্লগ বা ওয়েবসাইট থাকে তাহলে তাতে “Blog subscribtion” অপশনের মাধ্যমে বা “newsletter” অপশনের মাধ্যমে লোকদের আপনার ইমেইল লিস্ট এ যুক্ত হওয়ার জন্য বলতে পারবেন। আপনার নিজের ব্লগ বা ওয়েবসাইট দ্বারা তাহলে আপনি এক এক করে  Email list বা contact ফ্রীতে জমা করতে পারবেন।

তখন লোকেরা তাদের নাম এবং ইমেইল আইডি দিয়ে আপনার ইমেইল লিস্ট এ যোগ হবে। এরপর থেকে তারা আপনার সব রকমের ব্লগ আর্টিকেল এবং ব্লগ পোস্ট ইমেইলের মাধ্যমে পেয়ে যাবেন।

এছাড়াও আপনি যে ইমেইল তাদের পাঠাতে চান সেগুলি তাদের পাঠাতে পারবেন। এভাবেই আপনি ফ্রীতে অনেক মানুষের ইমেইল আইডি পেয়ে যাবেন এবং যখনিচাইবেন তাদের কাছে নিজের পণ্য,সার্ভিস,আর্টিকেল বা ভিডিওর মাধ্যমে তাদের কাছে ফ্রীতেই Email মার্কেটিং করতে পারবেন।

আরো পড়তে পারেন:-

পেইড ইমেইল মার্কেটিং কিভাবে করব?

পেইড ইমেইল মার্কেটিং হলো ইমেইলের মাধ্যমে মার্কেটিং করতে গেলে যখন আপনাকে টাকা খরচ করতে হবে তাই পেইড Email মার্কেটিং।

তারপরে উপরে ইমেইল মার্কেটিং করার নিয়ম এবং টুলস অনুযায়ী আপনার পণ্য বা সার্ভিস এর প্রচার করতে পারবেন হাজার হাজার মানুষের কাছে।

উপরুক্ত টুলস গুলোর মধ্যে বেশির ভাগ টুলসেই পেইড টুলসএগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার Email মার্কেটিং আরো এফেক্টিভলি করতে পারবেন

আপনি যদি সঠিক টুলস ব্যবহার করে সঠিক নিয়ম অনুযায়ী Email মার্কেটিং করতে পারেন তাহলে আপনার ব্যবসার জন্য Email মার্কেটিং থেকে বেটার কিছুই হবেনা।

Use Our Free: On Page SEO Checker Tool:

ইমেইল মার্কেটিং করে আয়: (Email Marketing Bangla)

এখন ২০২১ সাল মানে ডিজিটাল যুগ। ডিজিটাল এই যুগে সব কিছুই ডিজিটাল এবং ইনকামের ক্ষেত্রেও এর ব্যাতিক্রম নয়। বর্তমানে ইনকামের ক্ষেত্রে সর্বোচ্চ ইনকাম হচ্ছে অনলাইন মার্কেটিং বা ডিজিটাল মার্কেটং করে আয়।

গতপর্বে আমরা এ বিষয় নিয়ে আলোচনা করেছি যে অনলাইন মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ হলো Email মার্কেটিং। আর আজকে এই পর্বে আমরা জানবো কিভাবে Email মার্কেটিং করে আয় করবো।

ইমেইল মার্কেটিং করে আয় করার সবচেয়ে ভালো এবং উল্লেখযোগ্য পদ্ধতিগুলো হলো:-

  • এইচটিএমএল টেমপ্লেট তৈরি করা।
  • এইচটি এমএল ও সিএসএস দিয়ে ইমেইল টেম্পলেট তৈরী করা।
  • পিএসডি থেকে এইচটিএমএল এ কনভার্ট করে ইমেইল টেম্পলেট তৈরী করা।
  • ইমেইল কনটেন্ট লিখে মার্কেটপ্লেসে বিক্রি করা।

তবে Email মার্কেটিং প্রফেশনাল ভাবে করতে আপনি যেকোনো ইন্সটিটিউট বা ইউটিউব থেকে এ বিষয়ে  দক্ষতা অর্জন করে নিতে হবে।

Email মার্কেটিং এর যেই দুটি বিষয়ে কাজ করার জন্য আপনাকে কোনো ইনস্টিটিউট থেকে বিশেষভাবে দক্ষতা অর্জন  করতে হবেনা সে দুটি হলো:-

১. Email লিস্ট তৈরি করে আয়।

২. অ্যাফিলিয়েশন এর মাধ্যমে আয়।

1. Email লিস্ট করে আয়:

Email লিস্ট তৈরি করে আয় করার জন্য আপনার  ওয়েবসাইট থাকলে ভালো হবে। তবে ওয়েবসাইট না থাকলে ও কোনো সমস্যা নাই ২ ভাবেই ইমেইল লিস্ট তৈরি করেই আয় করা যায়। 

ওয়েবসাইটের জন্য:-

  1. ওয়েবসাইট এ পপআপ ফর্ম থাকতে হবে। 
  2. এজন্য wordpress ব্যবহারের ক্ষেত্রে lightbox pop-up plugin ব্যবহার করতে পারেন।
  3. ওয়েবসাইট এ সাবস্ক্রাইব ফর্ম থাকতে হবে। এজন্য Mail Chimp ব্যবহার করতে পারেন। 

ওয়েবসাইট না থাকলে:-

যাদের ওয়েবসাইট নেই তারা সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্ম এ বিভিন্ন পোস্ট এ, কমেন্টস এ,ফোরাম পোস্ট করে এবং বিভিন্ন ল্যান্ডিং পেজের মাধ্যমে এফিলিয়েট প্রচারের সময় Email সাবমিট ফর্ম রাখতে হবে। ল্যান্ডিং পেজের জন্য Dreamweaver ব্যবহার করতে পারেন। 

যত সময় যাবে দিন দিন আপনার লিস্ট তত বড় হতে থাকবে।তখন ইমেইল গুলো দিয়ে আপনি এফিলিয়েট করতে পারবেন। 

তাছাড়াও বিভিন্ন ফ্রীলান্সিং মার্কেটপ্লেস ,যেমনঃ  freelancer, UpWork, Fiverr, Toptal  ইত্যাদির মতো বড় বড় মার্কেটপ্লেস এ বিক্রি করে মোটা অংকের আমাউন্ট আপনি আয় করতে পারবেন।

2. Email মার্কেটিং এ এফিলিয়েশন এর মাধ্যমে আয়:-

Email মার্কেটিং এর মাধ্যমে এফিলিয়েশন শুরু করার আগে আপনাকে ঠিক করে নিতে হবে আপনি কোন কোন বিষয়ের উপর ইমেইল সেন্ড করবেন। সেই অনুযায়ী আপনাকে কয়েকটি বিষয়ের ওপর বিশেষভাবে নজর দিতে হবে। যেমনঃ 

১. নতুন সেবাঃ ব্যবসায় নতুন কোনো পণ্য বা সেবা যুক্ত বা হলে তা ইমেইল এর মাধ্যমে গ্রাহকদের জানানো।

২. আপডেট :- বেবসার কোনো নিয়মনীতি আপডেট এবং কোন পণ্য পরিবর্তিত হলে তা গ্রাহকদের জানিয়ে দিতে হবে। 

৩. ইভেন্ট ম্যানেজম্যান্ট:- বিশেষ কোনো দিন উপলক্ষে কোনো অফার বা ছাড় থাকলে তা গ্রাহকদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দিতে হবে। 

৪. কো-মার্কেটিং:-আপনি যদি কোনো মার্কেটারের সাথে যুক্ত হয়ে কোনো সেবা চালু করেন তা তাদের জানাতে হবে। 

৫. কনফার্মেশন: গ্রাহক কোনো বিষয়ে জানতে চাইলে বা কোনো অফারে অংশ নিতে চাইলে তা কনফার্মেশন মেসেজ এর মাধ্যমে গ্রাহক কে জানিয়ে দিতে হবে। 

৬. বাতিল কোর্ট :- ক্রেতা কোনো পণ্য কিনতে আগ্রহী ছিল কিন্তু কোনো কারণে তা সম্পূর্ণ করেনি তাহলে তাদের ইমেইলের মাধমে জানাতে হবে মানে মনে করিয়ে দিতে হবে। 

৭. ভিডিও বা টিউটোরিয়াল:- পণ্যের ভিডিও বা টিউটোরিয়াল লিখলে তা গ্রাহকদের জানিয়ে দিতে হবে।

মার্কেটপ্লেস এ কাজ করে যেভাবে আয় করবেন:

বর্তমানে সব অনলাইন মার্কেটপ্লেস এ ফ্রিল্যান্সারদের প্রচুর পরিমানে চাহিদা রয়েছে। সেখানে আপনি ইমেইল এ কাজ করে প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। কারণ প্রতিনিয়ত অনলাইন এ কাজের পরিমান বেড়েই চলছে আর Email মার্কেটিং হল অনলাইন মার্কেটিং এর সবচেয়ে গুরুত্ব পূর্ণ একটি অংশ তাই সব মার্কটেরপ্লেসে আপনি Email মার্কেটিং এ কাজ করে প্রচুর পরিমানে আয় করতে পারবেন। বর্তমানে ফ্রীলান্সারদের জন্য অনেক মার্কেটপ্লেস রয়েছে যেমনঃ  Freelancer, UpWork, Fiverr, Toptal ইত্যাদি । 

Get Professional Digital Marketing Training

ইমেইল মার্কেটিংয়ের সুবিধা:

  1. Email মার্কেটিং এর সুবিধাগুলো নিচে তুলে ধরা হলো:-
  2. Email মাধ্যমে নিদৃষ্ট সময়ের মধ্যে গ্রাহকদের কাছে পৌঁছানো সম্ভব হয়।
  3. স্প্যাম ফিল্টার আগের চেয়ে উন্নত হওয়ায় স্প্যাম ইমেইলের সংখ্যা আগে থেকে অনেক কমে গেছে। যার জন্য ইমেইল মার্কেটিং এর বিশস্তা অনেক বেড়ে গেছে।
  4. Email মার্কেটিং ছোট বড় সব ব্যবসার জন্যই উপযুক্ত।
  5. অন্যান্য মার্কেটিং এর তুলনায় Email মার্কেটিং অনেক সহজ এবং স্বল্প খরচেই করা সম্ভব।
  6. সোশ্যাল মিডিয়ার অন্য মাধ্যমে প্রচার করলে গ্রাহক না ও দেখতে পারে কিন্তু Email মার্কেটিং এর মাধ্যমে আপনার পান বা সেবা গ্রাহকের ইনবক্স এ গিয়ে পৌঁছায়।
  7. Email মার্কেটিং এ অল্প সম্প্যে বেশি প্রচার করা যায় ফলে বিক্রির পরিমান ও দ্রুত বৃদ্ধি পায়।
  8. Email মার্কেটিং এ রেগুলারলি মেনটেন করা খুবই সহজ।

পরামর্শ:- আপনি যদি ইমেইল মার্কেটিং করতে চান তাহলে আপনাকে ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে। সঠিক জ্ঞান না থাকলে বা সঠিক নিয়ম অনুযায়ী না করতে পারলে আপনার শুধু শুধু সময় নষ্ট হবে অথচ আপনি কিচুইকোর্টে পারবেন না। আর আপনি এই বিষয়ে সঠিক জ্ঞান অর্জন করতে পারলে আপনি খুব অল্প সময়েই আপনার ব্যবসার প্রচার করতে পারবেন আপনি লাভবান হতে পারবেন।

এছাড়াও মেইলকে আকর্ষণীয় করতে সর্বোচ্চ চেষ্টা করবেন যাতে আপনার মেইলটি দেখলে কেউ এড়িয়ে যেতে না পারে। মেইলের বডি পাটে অল্প কোথায় এবং সহজ ,সাবলীল ভাষায় আপনার পণ্য বা ব্যবসায়ের গুণগতমান তুলে ধরবেন। 

শেষ কথাঃ আশা করি আপনি Email মার্কেটিং (Email Marketing Bangla) সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। Email মার্কেটিং সম্পর্কে আপনার আরো কিছু জানার থাকলে কমেন্ট বক্স এ জানাবেন আমি আপনাকে সর্বোচ সাহায্য করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

Summary
ইমেল মার্কেটিং কি? কেন কিভাবে- বিস্তারিত
Article Name
ইমেল মার্কেটিং কি? কেন কিভাবে- বিস্তারিত
Description
ইমেল মার্কেটিং হল অনলাইন মার্কেটিং এর সবচেয়ে শক্তিশালী ও গুরুত্তপূর্ণ একটি হাতিয়ার। একটি কথা আমরা সবাই শুনেছি যে, “প্রচারেই প্রসার”। আর ইমেইল মার্কেটিং হলো-
Author

This Post Has One Comment

Leave a Reply

9 − 3 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.