মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং
মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার উপায় | মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং

মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং | মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার উপায়

মোবাইল দিয়ে যে আসলেই ফ্রিল্যান্সিং করা যায় এটা হয়ত অনেকেই মানতে চায়না । তবে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং আসলেই করা সম্ভব। তবে প্রফেশনালি কাজ করতে হলে আপনাকে অবশ্যই কম্পিউটার বা ল্যাপটপ লাগবে । 

মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং এর কিছু কিছু কাজ করা সম্ভব এবং এগুলো করে ও ভালো একটা ইনকাম করা যায় । তবে কম্পিউটার দিয়ে কাজ করতে যেমন ফ্রী ভাবে আপনি করতে পারবেন খুব সময়ে তবে মোবাইল দিয়ে করতে গেলে আপনাকে একটু সময় বেশি দিতে হবে ।

তবে হ্যাঁ অবশ্যই মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা সম্ভব । আজকের আর্টিকেলে আমি তা নিয়েই লিখব কিভাবে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করবেন । সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আশা করি আপনি জানতে পারবেন মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে কিভাবে ইনকাম করা যায় । 

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করা যায় এমন ৫ টি কাজ সম্পর্কে আপনাদের জানাবো ।

নিম্নে মোবাইল দিয়ে ইনকাম করা যায় এমন ৫ টি কাজ দেয়া হল ঃ

  1. YouTube ( ইউটিউব )
  2. Content Writing ( কন্টেন্ট রাইটিং)
  3. Bloging ( ব্লগিং )
  4. Graphics Design ( গ্রাফিক্স ডিজাইন ) 
  5. Web Design ( ওয়েব ডিজাইন )

আরো পড়ুন : How To Learn Digital Marketing

Best Digital Marketing YouTube Channels

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং কিভাবে শুরু করব

YouTube ( ইউটিউব )

মোবাইল দিয়ে YouTubing করে অনেক ভালো অংকের টাকা ইনকাম করতেছে অনেক ইউটিউবাররা । অনেকেই প্রথমে হাতে থাকা এন্ড্রয়েড মোবাইল দিয়ে YouTubing শুরু করে অনেক বড় ইউটিউবার হয়েছেন এমন প্রমান হাজারো আছে । প্রথমে হাতে থাকা মোবাইল দিয়ে একটি চ্যানেল ক্রিয়েট করে পরে যেকোনো একটি নিশ সিলেক্ট করে তারপরে কাজ শুরু করে তারা এখন অনেক বড় ইউটিউবার এবং তারা এত পরিমানে বেশি ইনকাম করতেছে যা আপনার চাহিদার থেকে ও বেশি । 

নিচে মোবাইলে সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার গুলোর নাম উল্লেখ করছি যথা- 

  • PowerDirector
  • KineMaster

Content Writing ( কন্টেন্ট রাইটিং)

বর্তমানে ফ্রিল্যান্সিং সেক্টরের যত গুলো কাজ রয়েছে তার মধ্যে সবচেয়ে সম্মানজনক কাজ হচ্ছে কন্টেন্ট রাইটিং । 

কন্টেন্ট রাইটিং হচ্ছে আপনি আপনার হাতে থাকা মোবাইল দিয়ে খুব অল্প সময়ে আপনার স্কিল কাজে লাগিয়ে অনেক ভালো পরিমানে ইনকাম করতে পারবেন । 

আমাদের সবার মাঝেই একটা না একটা বিষয় খুব ভালো ভাবে জানা থাকে । বা মনের মধ্যে যেকোনো একটা বিষয় নিয়ে একটু বেশীয়েই ধারনা থাকে । 

তো আপনার মাঝে যেই বিষয়টা একটু বেশি ভালো লিখতে পারবেন আপনার মনে হয় , আপনি সেই বিষয়টার অপরেই লেখালেখি শুরু করে দিন । আপনার সফলতা আসবে ইনশাআল্লাহ । 

আপনি যে বিষয়টা ভালো জানেন সেটা লিখলে যে সফলতা আসবে যদি আপনি লেখা গুলো সাজিয়ে গুছিয়ে এবং নিয়ম অনুযায়ী লিখতে পারেন তবে আপনার যেকোনো ধরনের লেখা হলেই যে আপনার সফলতা আসবে এটা বলতে পারছি । 

কারন অনলাইনে সব ধরনের মানুষ রয়েছে । আর সবার চাহিদা ভিন্ন ভিন্ন । একেক জনের চাহিদা একেক রকমের হয়ে থাকে । তাই আপনি যেকোনো ধরনের লেখাই দক্ষতার সাথে লিখতে পারলে আপনি ফ্রিল্যান্সিং এর কন্টেন্ট রাইটিং সেক্টর থেকে অনেক ভালো ইনকাম করতে পারবেন । এবং এটি একটি সম্মানজনক পেশা ও । 

আপনি কন্টেন্ট রাইটিং করে দেশি বিদেশি বিভিন্ন কোম্পানির কাছে লেখা গুলো বিক্রিয় করতে পারবেন। তবে, হা এটার জন্য আপনাকে ভালো মানের কন্টেন্ট রাইটিং শিখতে হবে।

কন্টেন্ট রাইটিং এর জন্য অনেক গুলো আপস রয়েছে আপনি সেগুলো ব্যাবহার করতে পারেন । যেমন কন্টেন্ট রাইটিং এর জন্য অনেক গুলো আপস রয়েছে 

যথা-

  • Google Docse
  • WPS office
  • Microsoft office word

এগুলো মাধ্যমে আপনি খুব সহজে নিজের লেখা গুলো সংরক্ষন করে রাখতে পারবেন। 

Blogging ( ব্লগিং )

মোবাইল দিয়ে অনলাইন থেকে টাকা আয় করার সবচেয়ে সহজ উপায় হলো মোবাইলে ব্লগিং করা। ব্লগিং মানে আপনি আপনার নিজের বা অন্যদের ওয়েবসাইটে কন্টেন্ট লিখবেন। যেটা মোবাইল দিয়ে করা সম্ভব।

Graphics Design ( গ্রাফিক্স ডিজাইন ) 

শুধুমাত্র কয়েকটা মোবাইল অ্যাপস রয়েছে যেগুলো দিয়ে আপনি মোটামুটি লেভেলের ইমেজ বা লোগো ডিজাইন করতে পারবেন । তবে প্রফেশনালি গ্রাফিক্স ডিজাইন মোবাইল দিয়ে করা সম্ভব নয় । 

মোবাইল দিয়ে ডিজাইন করা লোগো আপনি অনলাইন মার্কেটপ্লেসে বিক্রি করতে পারবেন । মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করা যায় এমন কয়েকটি অ্যাপস হল ঃ

  • Canva
  • Adobe Photoshop
  • Adobe Spark
  • Adobe Illustrator Draw

Web Design ( ওয়েব ডিজাইন )

ওয়েব ডিজাইন শেখার ব্যসিক হলো HTML এবং CSS. যা আপনি মোবাইল দিয়ে খুব সহজে শিখতে পারবেন। তবে এডভান্স লেভেলের ল্যাঙ্গুয়েজ শিখতে হলে আপনাকে অবশই কম্পিউটার বা ল্যাপটপ প্রয়োজন হবে । 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আসা করছি আপনি জানতে পেরেছেন কিভাবে মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে ইনকাম করা যায় । আজকের মোবাইলের মাধ্যমে ফ্রিল্যান্সিং আর্টিকেলটি পরে আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন । 

সকলের সুস্থতা কামনা করছি । জাযাকাল্লাহ খাইরান ।

সুমাইয়া জাহান ফাতেমা

Leave a Reply

4 × one =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.