ইনস্টাগ্রাম মার্কেটিং
ইনস্টাগ্রাম মার্কেটিং

ইনস্টাগ্রাম মার্কেটিং কি? Instagram Marketing Bangla

ইনস্টাগ্রাম মার্কেটিং হলো সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর একটি পার্ট। এটি ডিজিটাল মার্কেটিং এর একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ পার্ট। আজকের পর্বে আমরা ইনস্টাগ্রাম মার্কেটিং এর নানা দিক নিয়ে জন্য ইনশাআল্লাহ!

ইনস্টাগ্রাম মার্কেটিং এর মূল উদ্দেশ্য হলো, ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই ঘরে বসে থাকা অসংখ্য লক্ষবস্তু গ্রাহকদের কাছে নিজের পণ্যের প্রচার করা। দ্রুত গতিতে ইন্টারনেটের জনপ্রিয়তা ও প্রচলন বৃদ্ধির সাথে সাথে, ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যাও ঝড়ের গতিতে বৃদ্ধি পাচ্ছে।

এর সাথে সাথে Instagram এর মত জনপ্রিয় অনলাইন সোশ্যাল মিডিয়া প্লাটফ্রমগুলো যেমনঃ Facebook, linkedIn, twitter ইত্যাদি এর ব্যবহার গুলো ও হাজার গুনে বৃদ্ধি পেয়ে থাকছে। এই সুযোগের মাধ্যমেই আমরা ইনস্টাগ্রামের হাজার হাজার লক্ষ লক্ষ ইউজারদের নিকট আমাদের product বা services এর মার্কেটিং করতে পারি ঘরে বসেই। 

ইনস্টাগ্রাম মার্কেটিং এর ক্ষেত্রে এখানে ব্যবহার করা হয় business, products বা brand এর সাথে জড়িত বিভিন্ন images, videos বা text কনটেন্ট।

ইনস্টাগ্রাম কি?

Instagram হলো মূলত সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। যেমন, ফেসবুক, টুইটার ইত্যাদির মতো অনলাইন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। ইনস্টাগ্রামে  আপনি নিজের ছবি, ভিডিও, টেক্স শেয়ার করতে পারবেন Instagram users দের সাথে।

Instagram শব্দটি দুইটি শব্দের মিশ্রণ হিসাবে ধরা হয়। যেগুলো হলো, instant camera এবং telegram এই দুইটির শব্দের মিশ্রনে Instagram শব্দটি তৈরি হয়েছে। ২০১০ সালে Kevin Systrom ও Mike Krieger এই দুইজন ব্যাক্তি ইনস্টাগ্রাম তৈরি করেছেন।

২০১৭ সালে মোট  ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ছিলো প্রায় ৫৯৩.৭ মিলিয়ন।
২০১৮ সালে মোট  ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ছিলো প্রায়৭০৬.৫ মিলিয়ন।
২০১৯ সালে মোট  ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ছিলো প্রায়৭৬৬.৪ মিলিয়ন।
২০২০ সালে মোট  ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ছিলো প্রায় ৮৫৪.৫ মিলিয়ন।
২০২১ সালে বিশ্বব্যাপী ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা 1.074 বিলিয়ন এ এসে পৌঁছে গেছে।

ইনস্টাগ্রাম অ্যাপ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীদের  71% এর বয়স 35 বছরের কম বয়সী। Instagram ব্যবহারকারীরা প্রতিদিন গড়ে 53 মিনিট ব্যয় করেন। 

তাহলে বুঝতেই পেরেছেন মাত্র কয়েক বছরেই ইনস্টাগ্রাম কত জনপ্রিয়তা লাভ করে ফেলেছে। ইনস্টাগ্রামের অগ্রগতি কত দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

ইনস্টাগ্রামের মাধ্যমে যখন আপনি ঘরে বসেই হাজার লক্ষ মানুষের কাছে আপনার ব্যবসায় বা পণ্যের প্রচার করতে পারবেন তখন সেটাই হবে ইনস্টাগ্রাম মার্কেটিং।
আরো বলা যায়, যখন আমরা ইনস্টাগ্রামের একাউন্ট বা প্রোফাইল ব্যবহার করে ফটো, ভিডিও বা স্ট্যাটাস এর মাধ্যমে কোনো পণ্য বা ব্যবসার প্রচার করে থাকি তখন সেই প্রক্রিয়াটি হবে ইনস্টাগ্রাম মার্কেটিং।

উদাহরণস্বরূপ:
ধরুন, আপনার একটি কসমেটিকস এর দোকান বা ব্যবসায় রয়েছে। তাহলে এখন আপনি ইনস্টাগ্রামের একটি প্রোফাইল তৈরী করে নিলেন। এবং ইনস্টাগ্রামের যেই বিভিন্ন প্রক্রিয়াগুলো রয়েছে সেগুলো এপ্লাই করে আপনি খুব সহজেই আপনার কসমেটিকস এর দোকান বা ব্যবসায়ের সম্পর্কে লোকদের জানিয়ে দিতে পারবেন।

যেমন আপনি চাইলে আপনার কসমেটিকস এর মধ্যে ভালো মানসম্মত এবং মার্কেটে যেগুলোর চাহিদা রয়েছে ,মানে audiense সের চাহিদা অনুযায়ী আপনি শেয়ার করে আপনি লোকদের কেনার প্রতি আগ্রহী করতে পারেন।

যেমন সুন্দর সুন্দর এবং নতুন ডিজাইনের কানের দুল ,নতুন ডিজাইনের হাতের বলা এবং এরকম বিভিন্ন নতুন নতুন পণ্য ফটো বা ভিডিও এর মাধ্যমে শেয়ার করতে পারেন এতে যেমন আপনার দোকান বা ব্যবসায়ের সম্পর্কে মানুষ জানবে ,পরিচত হবে তেমনি আপনি প্রচুর পরিমানে কাস্টমার পাবেন।

শুধু কসমেটিকসেই নয় আপনি যেকোনো ব্যবসায় বা পণ্যের প্রচার করতে পারেন আপনার ইনস্টাগ্রামের মাধ্যমে।

ইনস্টাগ্রাম মার্কেটিং কিভাবে করবেন?

ইনস্টাগ্রাম মার্কেটিং করার বিভিন্ন প্রক্রিয়া রয়েছে। মার্কেটিং প্রক্রিয়াগুলো নিয়ে কাজ করার আগে আপনাকে ইনস্টাগ্রামের কিছু সাধারণ প্রক্রিয়া সম্পর্কে জানতে হবে। আপনি যখন একটি বিজনেস ইনস্টাগ্রাম একাউন্ট তৈরী করবেন তখন অবশ্যই এই বিষয়গুলো আপনাকে খেয়াল করতে হবে।

তার জন্য প্রথমে আপনার একটি ইনস্টাগ্রাম একাউন্ট খুলে নিতে হবে। যখন আপনারা Instagram App ডাউনলোড করে নিজের মোবাইলে ইনস্টল করবেন বা ল্যাপটপ বা ডেস্কটপ হলে browser এ ওপেন করলে প্রথমে আপনাকে instagram account registration করতে বলা হবে।

সেখানে email or phone number দিয়ে বা facebook থেকে sign up করার অপসন থাকবে। তবে আপনি এখানে ফেইসবুক থেকে কখন সাইন আপ করবেন না। মনে করে আপনার bussiness email দিয়ে sign up করবেন এতে করে আপনার পার্সোনাল facebook একাউন্টের সাথে যুক্ত থাকবেনা।

এছাড়া আরেকটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার full name এর জায়গায় আপনার bussiness name দিবেন তাহলে সবাই আপনার ব্যবসায় মানুষের সাথে বেশি পরিচিতি লাভ করবে। সুতরাং আপনাকে সবাই ব্যবসায়ের নামেই চিনবে।

কারণ এখানে দেয়া নামটি আপনার user name নয়, এটা আপনার প্রোফাইল এ দেখানো হবে।
আর যখন আপনাকে ইউজার নাম দিতে বলা হবে তখন আপনি আপনার বিজনেস এর সাথে মিলিয়ে এবং সহজ একটি ইউজার নাম দিবেন যাতে লোকে আপনার ইউজার নামটি সহজেই মনে রাখতে পারে।

Switch to Instagram professional account

আপনার profile টিকে একটি business profile হিসেবে দেখানোর জন্যই মূলত আপনাকে switch to professional accounts অপশনটি enable করতে হবে।

switch to professional accounts অপশনটি enable করার জন্য আপনাকে প্রথমে settings এ যেতে হবে, এরপরে accounts এ যেতে হবে এবং সেখান থেকে switch to professional accounts এ যেতে হবে।

সবকিছু করার পর আপনার ফলোয়ারদের আকর্ষণ বাড়ানোর জন্য আপনাকে নিয়মিত নিজের প্রোফাইল এ নিজের ব্যবসা ,ব্র্যান্ড বা প্রোডাক্টগুলো বা এর সাথে জড়িত image , videos বা infographics বা অন্যান্য কন্টেন্ট publish করুন।

এতে আপনার প্রোফাইল এবং কন্টেন্টগুলো অধিক user দেড় নজরে পর্বে এবং এর ফলে ফলোয়ার্স বৃদ্ধি পাওয়ার সুযোগ বাড়বে।

partner with other influencers marketing :-

যেহেতু আপনি নতুন ইনস্টাগ্রাম প্রোফাইল এ followers বৃদ্ধির কথা ভাবছেন ,সেহেতু আপনি এমতাবস্থায় অন্যান্য জনপ্রিয় infuluencer এর সাথে পার্টনারশীপ অবসসই করতে পারেন।

জনপ্রিয় infuluencer এর সাথে পার্টনারশীপ করা মানে- অন্যান্য জনপ্রিয় ইনস্টাগ্রাম একাউন্টের মালিকদের কে আপনার অনুরোধ করতে হবে যাতে করে তারা আপনার প্রোফাইলের বিষয়ে একটি sortcute দিয়ে থাকে। এতে তাদের প্রোফাইলের মাধমে অবসসই আপনার কিছু followers আসবে।

তবে একটি খেয়াল রাখবেন, আপনি আপনার busness এর সাথে জড়িত এমন instagram influencers সাথে partnership করলেই আপনার লক্ষবস্তু followers পাওয়ার সুযোগ রয়েছে যার ফলে আপনি অধিক লাভবান হতে সক্ষম হবেন।

reply to others comments marketing :-

আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো আপনি অবশ্যই আপনার ব্যবসায় বা প্রোডাক্ট এর সাথে জড়িত পোস্ট গুলোতে comments করবেন।

আপনি আপনার product বা services এর ভালো দিকটা এবং গুনাগুন বুঝিয়ে এবং আকর্ষণীয় করে কমেন্টস করলে অনেক লোকেরাই আপনার প্রোফাইল ভিসিট করবে এবং এর ফলে আপনার ফলোয়ার বৃদ্ধি পাবে।

Instagram stories মার্কেটিং :-

ইনস্টাগ্রাম স্টোরিজ

আপনি কেবল ২৪ ঘন্টার জন্য instagram profile এ যেকোনো পোস্ট করে সেগুলো নিজের ফলোয়ার্সদের মাঝে শেয়ার করতে পারেন।

Stories এর মধ্যে পাবলিশ করা পোস্ট গুলো ২৪ ঘন্টা পরে নিজে নিজেই রিমুভ হয়ে যাবে। তাই আপনি আপনার বিজনেস বা প্রোডাক্ট এর সাথে জড়িত বিভিন্ন ধরণের updates গুলোর image বা videoes শেয়ার করতে পারেন।

তাহলে আপনার ফলোয়ার্সরা বিজনেস বা প্রোডাক্ট এর update এর সাথে সাথেই instagram stories এ দেখে নিতে পারবে। Instagram stories মার্কেটিং ফ্রি তবে দারুন একটি marketing tool.

Creative and captivating compelling content :-

Instagram মূলত সবটাই চোখের দেখার ওপর নির্ভরশীল একটি প্লাটফর্ম। তাই ইনস্টাগ্রাম এ আপনাকে খুবই সৃজনশীল এবং আকর্ষণীয় ভাবে কন্টেন্ট পাবলিশ করতে হবে। 

যদি ও আপনি আপনার ব্যবসায় বা প্রোডাক্ট বা সার্ভিস এর বিষয়ে পোস্ট কোর্সসহন তবু ও আপনাকে প্রচুর creative হয়ে image ,videos, infographics ,animations তৈরী করতে হবে যাতে ফলোয়ার্স রা আপনার সার্ভিসের ওপর আকৃষ্ট হয়। আর product promotion এর জন্য product এর image ,sharp clear এবং HD publish করাটা অত্যন্ত জরুরি। 

IGTV ব্যবহার করুন :-

IGTV মানে হলো instagram tv, এমনিতে ইনস্টাগ্রাম প্রোফাইল এ আমরা শুধু শর্ট ভিডিও পাবলিশ করতে পারি।

তবে লম্বা মানে ৫০ মিনিট বা ১ ঘন্টা বা এরকম ভিডিও তৈরী করার জন্যই ইনস্টাগ্রাম এর পক্ষ থেকে IGTV অপশন রয়েছে। IGTV ব্যবহার করে আমরা long এবং high quality videos তৈরী করতে পারি।

তাই এর মাধ্যমে আপনি আপনার ব্যবসায় বা প্রোডাক্ট এর creative videos তৈরী করে পাবলিশ করতে পারেন এবং এর ফলে আপনার ফলোয়ার্স রা সহ অন্যান্য user রা আপনার সার্ভিসেস সম্পর্কে জানতে পারবে এবং আপনি customars দের সাথে connected থাকতে পারবেন।

Instagram Ad Marketing :-

ইনস্টাগ্রাম এ ও আপনি ফেসবুক এর মতো টাকা দিয়ে advertisment করতে পারেন। আপনি নিজের পোস্ট বা কনটেন্ট গুলোকে paid promotion এর মাধ্যমে অধিক টার্গেটেড অডিয়েন্স দেড় কাছে আপনার ব্যবসায়ের প্রচার করতে পারেন কিন্তু এর বিনিময়ে ইনস্টাগ্রাম কে আপনার কিছু টাকা দিতে হবে।

তবে ইনস্টাগ্রাম paid promotion বা paid advertisment তখনি করা ভালো যখন আপনার অনেক কম ফলোয়ার্স থাকবে। এ ছাড়া ও আপনি paid advertisment এর মাধ্যমে আপনি বিভিন্ন অপশন সহ লক্ষবস্তু কাস্টমারদের কাছে আপনার প্রোডাক্ট বা সার্ভিসের প্রমোশন করতে পারবেন।

এছাড়াও instagram ad এর মাধ্যমে আপনারা বিভিন্ন advertisement চালু করতে পারবেন।

যেমনঃ
Photo ads
Video ads
Stories ads
Carousel ads
Collection ads
Ads in explore etc.

এগুলোর মাধ্যমে আপনি isntagram কে কিছু টাকা দিয়ে আপনি ইনস্টাগ্রাম পেইড প্রমোশন করে নিতে পারছেন।

use popular hashtags :-

Instagram ইনস্টাগ্রামে গড় পোস্টে 10.7 হ্যাশট্যাগ রয়েছে। আপনি আপনার ইনস্টাগ্রাম পোস্ট টি কে categorized করার জন্য hashtags ব্যবহারের ভূমিকা অনেক।

নিজের বিজনেস এর category এর সাথে জড়িত পপুলার hastags (#) গুলো নিজের পোস্ট এ অবশ্যই ব্যবহার করবেন। যার ফলে আপনার categorized post এর মাধ্যমে আপনি targeted followers পেয়ে যাবেন।
তাছাড়া আপনি hastags (#) ব্যবহার করলে আপনার publish করা পোস্ট টি hastags category তে দেখানো হয়।

তাই যদি আপনার ব্যবহৃত hastags পপুলার হয়ে থাকে তাহলে আপনি targeted audience থেকে প্রচুর পরিমানে view পাবেন। এভাবে আপনি আপনার নিজের পোস্ট করা কন্টেন্টের মাধ্যমে নিজের ব্যবসায় বা পণ্যের প্রচার করতে পারেন।

শেষকথাঃ Instagram Marketing Bangla

তাহলে আজকে আমরা জানলাম ইনস্টাগ্রাম মার্কেটিং কি (What is Instagram Marketing) এবং ইনস্টাগ্রাম মার্কেটিং কিভাবে করবো আর আগামী পর্বে আমরা জানবো ইনস্টাগ্রাম মার্কেটিং করে কিভাবে আয় করবো।

আজকের পোস্ট টি পড়ে ভালো লাগলে পোস্ট টি বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং ইনস্টাগ্রাম মার্কেটিং সম্পর্কে যেকোনো প্রশ্ন থাকলে আমাকে কমেন্ট বক্স এ জানাবেন , আমি তার সঠিক উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

আর ইনস্টাগ্রাম মার্কেটিং করে কিভাবে আয় করা যায় এবং এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। সবাইকে আল্লাহ পাক সুস্থ এবং হেফাজতে রাখুক। আল্লাহ হাফেজ।

Our Score
Click to rate this post!
[Total: 0 Average: 0]

Leave a Reply

4 × 4 =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.