বাংলাদেশে‌ ‌SEO‌ ‌ইন্ডাস্ট্রিতে‌ ‌সর্বনাশ‌ ‌করছে‌ ‌কারা?‌ ‌

বাংলাদেশে SEO ইন্ডাস্ট্রিতে সর্বনাশ করছে কারা?

  • Post author:
  • Post last modified:October 12, 2021
  • Reading time:1 mins read

বাংলাদেশে SEO ইন্ডাস্ট্রিতে সর্বনাশ করছে কারা? – বর্তমানে বাংলাদেশে অনেক নামিদামি প্রতিষ্ঠান ও সুপারস্টাররা SEO শিক্ষায়। মজার বেপার হলো তারা শিক্ষায় SEO বাট এটা প্রোমোট করে SMM করে। কেন ভাই SEO-তে কম্পিটিশন বুঝি? (Like-উপরে ফিটফাট তলদিয়ে সদরঘাট) অনেকে তো আবার ৪০০/৫০০ টাকায় ডিজিটাল মার্কেটিং এর জাহাজ বানিয়ে দিচ্ছে। হায়রে কপাল! সবথেকে দুঃখ জনক বেপার হলো নতুন পাবলিকরা খুব সহজেই এই সকল সুপারস্টার দের রমরমা বিজ্ঞাপনের কবলে পরে কোর্স কিনে দিশেহারা হয়ে যায় পরে।

আমার কাছে বেক্তিগত ভাবে অনেকেই ইনবক্স করেন, যে ভাই আমি অমুক ভাইয়ের তমুক কোর্স শেষ করেছি, আপনার সাথে ইন্টারশিপ করার সুযোগ দিন, আবার অনেকে ডাইরেক্টলি কাজ চেয়ে বসেন হুট্ করেই। বিষয়গুলো আমাকে খুবই হতাশ করে।

আর-এ ভাই কোর্সে ভর্তি হবার আগে একটু নিজের বিবেককে প্রশ্ন করতে পারেননা? যে আমি শিখবো SEO, কিন্তু সারাদিন যারা ফেসবুকে ইউটুবে লাফালাফি করে তারা আমাকে কি SEO শিখাবে? এই সকল সুপারস্টাররা খুব ভালো ভাবেই জানে আপনি একটা মদন, আপনি শুধু ফেইসবুক ছাড়া অন্য কিছু নিয়েই ভাবতে পারেননা, আপনি পারেননা একটু গুগলে গিয়ে রিসার্চ করতে।

 

আর আপনার এই মদন মার্কা ব্রেইনটাকে ওয়াশ করে আপনাকে কোর্সের নামে বাশ দিয়ে যাচ্ছে এই সকল প্রতিষ্ঠান ও সুপারস্টাররা।

থামেন ভাই রাগ করেন কেন? রেগে গেলেন তো হেরে গেলেন😊

আচ্ছা আপনি কি জানেন আপনি যাদের বিজ্ঞাপন দেখছেন তারা আগে থেকেই মিলিনিওয়র/বিলিনিওর? আপনিকি জানেন তারা আপনার ব্রেইনওয়াশ করার জন্য প্রতিদিন ফেসবুক-কে হাজার হাজার টাকা দিচ্ছে? আপনিকি জানেন তারা আপনার ব্রেইনওয়াশ করার জন্য প্রতিদিন গুগল-কে হাজার হাজার টাকা দিচ্ছে? তারা যে আপনার সাথে কত বড় মাস্টারপ্লান গেম খেলছে আপনি কি বুঝেন তা?

আর এ ভাই বুজলাম আপনি নাহয় শিখলেন এই সকল সুপারস্টারদের কাছ থেকে, কিন্তু আপনি একজন অনলাইনের নতুন যাত্রী হিসেবে পারবেন প্রথম মাস থেকেই প্রতি মাসে 5K USD (4 lakh BDT) ইনভেস্ট করতে? জানি পারবেন না। শুধু আপনি কেন বেশিরভাগ নতুনদের জন্যই এটা সম্ভব হয় না।

বিদ্রো: ইনভেস্টের এই বেপারটা অনেকের কাছেই হয়তো ক্লিয়ার হবেনা তাই বুঝিয়ে বলছি-

দেখুন আপনি চাইলেই হুট্ করে এক লাফ দিয়ে ১০ তলায় উঠে যেতে পারবেনা। ১০ তলায় উঠতে হলে আপনাকে আগে ২০-২৫ টা সিঁড়ি পার হয়ে আসতে হবে। তেমনি অনলাইনে কাজের নির্দিষ্ট কিছু ধাপ/সিঁড়ি আছে যা আপনাকে একে একে পাড়ি দিয়ে আসতে হবে।

এখন বলেন আপনার কি হেলিকপ্টার দিয়ে এক সাথে ১০ তলায় উঠার মতো এবিলিটি আছে? যদি থাকে তাহলে হয়তো আপনিও প্রথম মাস থেকেই ৫-১০ হাজার ডলার ইনভেস্ট করতে পারবেন এবং অনেক বড়ো বিসনেস প্ল্যান দাঁড় করাতে পারবেন।

আর যদি আপনার এই মুহূর্তে ৫-১০ লক্ষ টাকা ইনভেস্ট করার এবিলিটি না থাকে তাহলে আমি কি বলি শুনুন- এমন কিছু করুন যাতে আপনার ইনভেস্ট করতে হবেনা। এমন কিছু শিখুন এবং এমন কারো কাছে শিখুন যেখানে আপনাকে ইনভেস্ট করতে হবেনা। আপনি বিনা ইনভেস্টমেন্টে ইনকাম করতে শিখুন। তারপরে যখন ইনকাম করতে পারবেন, দেন সেই ইনকাম দিয়ে আপনি বড়ো বিসনেস প্ল্যান সাজাতে পারবেন। আস্তে আস্তে সবই হবে ইনশাআল্লাহ। আর যদি এক লাফে পার হতে চান, তাহলে হয়তো হোঁচট খেয়ে পড়ে মাজা ভেঙে ফেলবেন। অনলাইন ইন্ড্রাস্ট্রিতে আর কাজ করার বাসনা মনেও আসবেনা। So think before you start!

ভাই ভালোভাবে বুজে রাখুন SEO এর কাজটা হচ্ছে একটা আর্ট- এটা নিয়ে সবসময় রিসার্চ করতে হয়। এটা পরিবর্তনশীল- এটার সাথে অলওয়েজ আপটুডেট থাকতে হয়। যারা সোশ্যাল মিডিয়াতে সপ্তাহে ৬দিনি নাচানাচি করে তারা আপনাকে SEO এর কি আপডেট শিখাবে? যাইহোক, বললে আরো অনেক কিছুই বলা যায়- যে বুঝার সে এতেই বুঝবে।

গুগলে  ”Digital Marketing Forum” লিখে সার্চ করলে সর্ব প্রথমে আমার সাপোর্ট ফোরাম পেয়ে যাবেন, সেখানে SEO & Digital Marketing নিয়ে আপনার যেকোনো সম্যসার পোস্ট করলে সমাধান পেয়ে যাবেন ইনশাআল্লাহ!

অনলাইনে আপনি কোন ধাপের পরে কোন ধাপ অনুসরণ করবেন, কিভাবে জিরো থেকে মিলিনিওয়র/বিলিনিওর পর্যন্ত বিসনেস প্ল্যান করবেন তা নিয়ে খুব শীগ্রই আমার ইউটিউব চ্যানেলে ভিডিও আসবে ইনশাআল্লাহ!

 

Copyright: Marketer Rashed

YouTube: www.youtube.com/MarketerRashed/

Facebook: www.facebook.com/MarketerRashed/

Website: www.marketerrashed.com

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

Leave a Reply

four × four =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.