রোজা কবে থেকে শুরু হবে? পহেলা রমজান কত তারিখ?

  • Post author:
  • Post last modified:March 2, 2023
  • Reading time:10 mins read

রোজা কবে থেকে শুরু হবে? পহেলা রমজান কত তারিখ? (রমজান ২০২৩ কবে )  ২০২৩ সালের রমজান কত তারিখ থেকে শুরু? পহেলা রোজা কবে হবে? দেখুন-

২০২৩ সালের রোজা কবে থেকে শুরু হবে তা জানার আগ্রহের যেন কোনো শেষ নেই আমাদের। কেননা আমরা মুসলমান আর পবিত্র মাহে রমজানের রোজা মহান আল্লাহতায়ালা আমাদের উপরে ফরজ করেছেন। মানে এটি সরাসরি আল্লাহ্তায়ালার হুকুম। মহান রবের হুকুম যেনো একবিন্দুও এদিক সেদিক না হয় তাইতো আমরা জানতে চাই যে রোজা কবে থেকে শুরু হবে?

রোজা কি?

রোজার আরবী হল সাওম। আর সাওম অর্থ বিরত থাকা। সাওমের শর্ত হল সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সমস্ত প্রকার পানাহার, অশ্লীলতা, পাপাচার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস ও অপ্রয়োজনীয় কাজ থেকে বিরত থাকার নাম রোজা/সাওম।

রোযাঃ সুবেহ-সাদিকের সময় থেকে সূর্যাস্তের সময় পর্যন্ত সমস্ত অশ্লীল কাজ ও আহার থেকে নিজেকে বিরত রাখার নামই রোযা।

রাসূল (ﷺ) ইরশাদ করেন— যে ব্যক্তি আল্লাহর রাস্তায় একদিন সিয়াম (রোজা) পালন করে, আল্লাহ তা’আলা তার চেহারাকে জাহান্নামের আগুন থেকে সত্তর বছরের পথ দূরে রাখবেন। [সহীহ মুসলিম : ১১৫৩]

রোজা কবে থেকে শুরু হবে ২০২৩

ইসলামিক ফাউন্ডেশন বলেছে ২০২৩ সালে মার্চের ২৪ তারিখ থেকে পবিত্র রমজান মাস শুরু। তারমানে মার্চের ২৩ বা ২৪ তারিখে পহেলা রোজা শুরু হবে ইনশাআল্লাহ। নিম্নে দেয়া রমজানের সময় সূচি দেখে নিতে পারেন। এতে করে রোজা কবে থেকে শুরু হবে তার একটা পরিষ্কার ধারণা পাবেন আশা করছি।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২3
রমজান মাসের ক্যালেন্ডার ২০২3

বিশেষ বার্তা: ১লা রমজান চাদ দেখার উপর নির্ভরশীল। বিদ্রো: সেহরির শেষ সময় সতর্কতা মূলক ভাবে সুবহে সাদিকের মিনিট পূর্বে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্ত শুরু সুবহে সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। অতএব, সাহরীর সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। সূর্যাস্থের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ দেশের অন্যান্য বিভাগ ও জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয় থেকে প্রকাশ করা হবে।

রোজা থাকলে স্বাস্থ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা কতটুকু?

কোন ক্ষতির সম্ভাবনা নেই যদি আপনি আহার ঠিক মত পছন্দ করেন। ইফতারে চর্বিযুক্ত ও ভাজা খাদ্য সম্পূর্ন বর্জন করুন। 

বদলে তরমুজ,পাকা পেঁপে, সবেদা ও কলা খান। ঘন্টা দুয়েক পর সিদ্ধ সবজি সহ আধ থালা ফ্যান ভাত খান পুষ্টির জন্য৷ শয়নের আগে এক গ্লাস দুধ নিন। শেহরি বা প্রত্যুষের আহারে ভিজে ছোলা(গুড়সহ) ,শসা, তরমুজ ,খেজুর ,আপেল, কলা ও সাদা দই গ্রহন করুন।

যেহেতু রমজানে দিবাভাগে কোন পানীয় গ্রহনও নিষিদ্ধ ,চেষ্টা করুন শেহরিতে সেই সব ফল বেশী খেতে যাতে জলের পরিমান বেশী ।তরমুজ, শসা আপেল ও কলা এ ব্যাপারে অত্যন্ত উপযোগী । ফরজের আগে সম্ভব হলে একটি ডাব খেতে পারেন ৷

স্বাস্থ্যের কিছুটা ক্ষতি হয় বৈকি, তবে রমজান শেষে সেটা পুষিয়ে যায়। উপকার হয় অনেক।

রমজান কবে ২০২৩ মার্চের কত তারিখে রোজা?

রোজা কবে থেকে শুরু ২০২৩, বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২৩, রমজান কবে থেকে শুরু ২০২৩. ইসলামিক ফাউন্ডেশন বলেছে মার্চের ২৪ তারিখ আমাদের রোজা! আমরা এবার আল্লাহর কাছে প্রাণ ভরে দোয়া করব যেন তিনি আমাদেরকে ক্ষমা করে দেন এবং ক্ষতি থেকে নিরাপদ রাখেন।

রোজা কবে শুরু হবে তা নিয়ে সকল সম্ভাব্য প্রশ্নোত্তর

যেহেতু মাহে রমজানের রোজা শুরু হবার দিন মাত্র একটা তাই যেভাবেই প্রশ্ন করুন উত্তর কিন্তু একই হবে। যেমন: ২০২৩ সালের রমজান কত তারিখ, রমজান ২০২৩ কত তারিখে, রোজার ঈদ ২০২৩ কত তারিখে, আগামী রমজান কত তারিখে ২০২৩, রমজান কত তারিখে শুরু হবে ২০২৩? এই সব গুলোর উত্তর হবে মার্চের ২৩ বা ২৪ তারিখ।

২০২৩ সালের রমজান কত তারিখ?

মার্চের ২৩ বা ২৪ তারিখ।

রমজান ২০২৩ কত তারিখে

মার্চের ২৩ বা ২৪ তারিখ।

আগামী রমজান কত তারিখে ২০২৩

মার্চের ২৩ বা ২৪ তারিখ।

রোজা কবে থেকে শুরু হবে? রমজান কবে থেকে শুরু ২০২৩

মার্চের ২৩ বা ২৪ তারিখ।

পহেলা রোজা কবে হবে?

সম্ভব্য তারিখ মার্চের ২৩ বা ২৪ তারিখ।

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু ২০২৩

ইসলামিক ফাউন্ডেশন বলেছে মার্চের ২৪ তারিখ আমাদের রোজা!

Roja suru kobe theke?

মার্চের ২৩ বা ২৪ তারিখ।

রমজান কত তারিখে শুরু হবে ২০২৩ সময় সূচি দেখে নিন

পহেলা রমজান কত তারিখ? সময় সূচি দেখে নিন

Others Important Map For Marketers

ToolKit:

Important Post:

Bangla Post:

রোজা কবে থেকে শুরু হবে
রোজা কবে থেকে শুরু হবে

Marketer Rashed

This Is Marketer Rashed! A Digital Marketing Expert With Over 6+ Years of Experience On Digital Marketing. CEO & Founder at "Digital Marketing MasterMind" and Madaripur Outsourcing Institute.

Leave a Reply

19 − eleven =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.